রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাবিতে সেলিম আল দীনের প্রয়াণ বার্ষিকী পালিত

জাবিতে সেলিম আল দীনের প্রয়াণ বার্ষিকী পালিত

জাবি সংবাদদাতা ॥ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ও নবনাট্য চিন্তার প্রবাদপুরুষ নাট্যাচার্য অধ্যাপক ড. সেলিম আল দীনের ১২তম প্রয়াণ বার্ষিকী পালিত হয়েছে। এবার দুই দিনব্যাপী স্মরণ অনুষ্ঠানের প্রতিপাদ্য ছিলো ‘এইতো আমি শিল্পনিখিলে দ্বৈত-অদ্বৈত্যের মিলে’।

এ উপলক্ষে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ থেকে গতকাল বেলা দশটায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের নেতৃত্বে একটি স্মরণযাত্রা সেলিম আল দীনের সমাধিস্থলে গিয়ে শেষ হয়। স্মরণযাত্রায় নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, দেশের সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিবর্গ, সেলিম আল দীনের আত্মীয়-স্বজন প্রমুখ অংশগ্রহণ করেন।

স্মরণযাত্রা উদ্বোধনকালে উপাচার্য তার বক্তব্যে বলেন, সেলিম আল দীনের নাটকের বিষয় বৈচিত্র্য ব্যাপক। বাংলা নাটক তাঁর হাতে ঋদ্ধ হয়েছে। সেলিম আল দীনকে জানতে নিয়মিত তাঁর নাটক চর্চা করতে হবে।

নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু তার বক্তব্যে বলেন, সেলিম আল দীনকে স্মরণ করার নিদির্ষ্ট কোনো দিন নেই। প্রতিনিয়ত তাঁকে স্মরণে রাখলে নাটকের নতুন দ্বার উন্মোচিত হবে।

স্মরণযাত্রা শেষে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। সেলিম আল দীনের সমাধিতে আরও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বাংলাদেশ গ্রামথিয়েটার, ঢাকা থিয়েটার, সেলিম আল দীন ফাউন্ডেশন, তালুকনগর থিয়েটার, স্বপ্নদল ঢাকা, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জাহাঙ্গীরনগর থিয়েটার, বাংলাদেশের পুতুল নাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র, ছাত্র-শিক্ষক কেন্দ্র, নাটক সংসদ, কলমা থিয়েটার, ভোর হোল, শহীদ টিটু থিয়েটারসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের শিল্পী ও কলাকুশলীবৃন্দ। দুই দিনব্যাপী প্রয়াণদিবস উপলক্ষে গতকাল ‘সেলিম আল দীন’ শীর্ষক বারীণ ঘোষের আলোকচিত্র প্রদর্শনী, নাটকের গান, ‘সেলিম আল দীন ও এই যে আমি: অন্তর্গত সংলাপ’ শীর্ষক আলোচনা সভা, ‘গাজীর গান’, নাটক ‘দহনদয়িতা’ মঞ্চায়নসহ নানা আয়োজন অনুষ্ঠিত হয়। আজ দ্বিতীয় দিন দুপুরে ‘চলচ্চিত্র কথা: যৈবতী কন্যার মন’ আলোচনা সভা, সন্ধ্যায় নাটক সোহরাব-রুস্তম মঞ্চায়ন করা হবে।

শীর্ষ সংবাদ:
নারীপাচার চক্রের হোতা আজম দুই সহযোগীসহ গ্রেফতার         টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         নিম্ন আদালতের সব কোর্টে আত্মসমর্পণ করা যাবে         বোলসোনারোর স্ত্রী ও দুই মেয়ের করোনা ভাইরাসের ফল নেগেটিভ         ঢাকায় ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী         করোনা ভাইরাস ॥ লেজিসলেটিভ সচিব সস্ত্রীক আক্রান্ত         প্রথমবারের মত মাস্ক পড়ে প্রকাশ্যে ট্রাম্প         তৃতীয় ধাপের ট্রায়ালে ক্যানসিনোর করোনা ভাইরাসের টিকা         অস্ত্র-গোলাবারুদ নিয়ে দক্ষিণ আফ্রিকায় চার্চে হামলা, নিহত ৫         নিষেধাজ্ঞার মূল্য দিতে হবে ॥ ব্রিটেনকে উত্তর কোরিয়া         আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম        
//--BID Records