রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুরের ধারার পৌষ উৎসব শুরু হচ্ছে কাল

স্টাফ রিপোর্টার ॥ বৈচিত্র্যে ভরপুর ষড়ঋতুর এই বাংলাদেশ। এখানে প্রতিটি ঋতুর রয়েছে আলাদা বৈশিষ্ট্য। শীতের শুরু হয় পৌষ মাস দিয়ে।

নতুন ফসল ঘরে তোলার আনন্দ নিয়ে বাংলার কৃষকসমাজ আদিকাল থেকে এই উৎসব পালন করে আসছে। ‘পৌষ তোদের ডাক দিয়েছে, আয়রে চলে আয় আয় আয়’ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর পৌষকে এভাবেই তুলে ধরেছেন তার সৃষ্টিকর্মে। পৌষ উৎসবের প্রধান বৈশিষ্ট্য বাংলা লোকসঙ্গীতের বিশেষত বাউল গান। এছাড়াও পিঠাপুলি ও ঘুড়ি উড়ানো এ উৎসবের অন্যতম অনুসঙ্গ। এই উৎসব গ্রামকেন্দ্রিক হলেও বর্তমানে শহুরে সমাজেও শুরু হয়েছে ঐতিহ্যবাহী এই উৎসব পালনের চল। নানা আয়োজনে পৌষ উৎসবের আয়োজন করেছে সুরের ধারা। সংগঠনের পক্ষ থেকে জানা যায়, রাজধানীর লালমাটিয়া হাউসিং সোসাইটি স্কুল এ্যান্ড কলেজের মাঠে আগামীকাল রবিবার থেকে শুরু হচ্ছে ২ দিনব্যাপী এ উৎসবে থাকবে লোকজ গান, নাচ, রবীন্দ্র ও নজরুলের গান। প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ১২টা পর্যন্ত এ উৎসব চলমান থাকবে। এছাড়াও থাকবে বিভিন্ন রকমের পিঠাপুলি, শাড়িসহ বাহারি জিনিসের মেলা। থাকবে নাগরদোলা, সার্কাস, পতুলনাচ, বায়োস্কোপ, নিত্য ব্যবহার্য সামগ্রী ক্রয়ের স্টল।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল