শনিবার ২৬ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুক্তি পেলেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা

মুক্তি পেলেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা

অনলাইন ডেস্ক ॥ ৭ নভেম্বর ব্রাজিলের সুপ্রিম কোর্ট রুল জারি করেছিল, যেসব বন্দি আপিল করার পরেও ব্যর্থ হয়েছেন, কেবল তারাই কারাভোগ করবেন, বাকিদের মুক্তি দেওয়া হবে। সুপ্রিম কোর্টের ওই রুলের প্রেক্ষিতে সাময়িকভাবে কারামুক্তি পেয়েছেন এই সাবেক প্রেসিডেন্ট।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, কারাগার থেকে বেরিয়ে আসার সময় হাজার হাজার মানুষ জোর করতালি দিয়ে স্বাগত জানান লুলাকে।

৭৪ বছর বয়সী এ বামপন্থি নেতা ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের নেতৃত্ব দিয়েছেন। গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনেও সম্ভাব্য বিজয়ী হিসেবে জরিপে এগিয়ে ছিলেন তিনি। কিন্তু, বড় একটি দুর্নীতি কেলেঙ্কারিতে বন্দি হওয়ার পর ওই নিার্বচনে জিতে ব্রাজিলের প্রেসিডেন্ট হন জাইর বোলসোনারো। এর আগেও লুলার বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছিল।

তবে, শুরু থেকেই এসব অভিযোগ অস্বীকার করেছেন লুইজ লুলা ডা সিলভা। তার দাবি, তিনি রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার। একারণে লুলার কারামুক্তিকে সাময়িক বিজয় হিসেবেই দেখছেন তার সমর্থকেরা।

কারাগার থেকে বেরিয়ে লুলা গণমাধ্যমকে বলেন, আমি ভাবতেও পারিনি, গত ৫৮০ দিন ধরে বৃষ্টি বা ৪০ ডিগ্রির (সেলসিয়াস তাপমাত্রা) মধ্যে যেসব মানুষ শুভ সকাল, শুভ বিকেল, শুভরাত্রি বলে চিৎকার করেছে, আজ তাদের সঙ্গে কথা বলতে পারবো।

তিনি সমর্থকদের আশ্বস্ত করেছেন, নিজের নির্দোষ হওয়ার বিষয়টি অবশ্যই আদালতে প্রমাণ করবেন। তবে, লুলার কারামুক্ত জীবন কতটা দীর্ঘ হবে তা নিয়ে সংশয় রয়েছে। কারণ, তার বিরুদ্ধে আরও কয়েকটি দুর্নীতির মামলা রয়েছে।

শীর্ষ সংবাদ:
‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         করোনায় দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৬,৪০৬ জন         ইরানে ফের সর্বোচ্চ মৃত্যু         আন্তঃজেলা রুটে দোতলা বাস নামাতে পারছে না বিআরটিসি         দ্বিতীয় দফায় বন্যার প্রকোপ শুরু, নিম্নাঞ্চল প্লাবিত         চট্টগ্রামে ফের কিট সঙ্কট ॥ নমুনা পরীক্ষা নেমে এসেছে অর্ধেকে         হালদায় পোনা উৎপাদনে এবার রেকর্ড সাফল্য         ইলিশে ভর করে কমছে সব মাছের দাম         দেশে ফিরলেন মালদ্বীপে আটকে পড়া ১৫৭ জন         উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার ॥ পলক         রাষ্ট্রপতির ছোট ভাই করোনা ভাইরাসে আক্রান্ত, সিএমএইচে ভর্তি         সাহেদকে ছাড় দেয়ার প্রশ্নই আসে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ইসি নিয়ে ফখরুলের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক ॥ কাদের         মাদকদ্রব্যের তালিকায় টাপেন্টাডলকে যুক্ত করে গেজেট প্রকাশ         রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম        
//--BID Records