মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উৎসবের অপেক্ষায় ভারত রাঁচিতে

স্পোর্টস রিপোর্টার ॥ টেস্টে সুযোগ পেয়েও প্রতিপক্ষকে ফলোঅনে নামাতে এখন আর তেমন একটা দেখা যায় না। দলগুলো বরং রানের পাহাড় গড়তেই বেশি পছন্দ করে। কিন্তু ভারত সফরে রীতিমতো হাসির পাত্র হয়ে ওঠা দক্ষিণ আফ্রিকা বিরাট কোহলিদের সেই সুযোগ করে দিচ্ছে। পুনের পর এবার রাঁচিতেও ইনিংস ব্যবধানে হারের অপেক্ষায় ফাফ ডুপ্লেসিসের দল। মেঘলা আবহাওয়া ও আলোর স্বল্পতায় তিনদিনে ২৭০ ওভারের জায়গায় খেলা হয়েছে ২১৮.৫ ওভার। ১১৬.৩ ওভারে ৯ উইকেটে ৪৯৭ রানের পাহাড় গড়ে প্রথম ইনিংস ঘোষণা করে ভারত। এরপর ৫৬.২ ওভারে ১৬২ রানের প্রোটিয়াদের গুটিয়ে দিয়ে সোমবার তৃতীয় দিনেই ফলোঅনে ফেলে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামায় স্বাগতিকরা। এবার ৪৬ ওভারে ১৩২ রান তুলতে নেই ৮ উইকেট। ইনিংস হার এড়াতে চাই আরও ২০৩। ঘুরিয়ে বললে নিজেদের টেস্ট ইতিহাসে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকাকে ৩-০ তে’ হোয়াইট ওয়াশের লজ্জায় ডুবিয়ে উৎসবে মেতে উঠতে কোহলিদের চাই দুটি উইকেট।

২ উইকেট ৯ রান নিয়ে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ১২৯ রান তুলে মধ্যাহ্ন বিরতিতে যায় দক্ষিণ আফ্রিকা। ফিরে এসে পানি পানের বিরতির পরপরই ১৬২ রানে অলআউট প্রোটিয়ারা। মাত্র তিনজন দুই অঙ্ক ছুঁতে পেরেছেন। জুবায়ের হামজা (৬২), জর্জ লিন্ডে (৩৭) ও টেম্বা বাভুমা (৩২)। বাকিদের রান ০, ৪, ১, ৬, ৪, ০, ৪ ও ০। বল হাতে ৩ উইকেট নেন উমেশ যাদব। ২টি করে শিকার মোহাম্মদ শামি, শাহবাজ নাদিম ও রবীন্দ্র জাদেজার। এরপর ফলোঅনে পড়ে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামে সফরকারীরা। ৩৬ রান তুলতেই হারিয়ে বসে ৫ উইকেট। তাতে শঙ্কা জেগেছিল তৃতীয় দিনেই ইনিংস ব্যবধানে হেরে যাওয়ার। কিন্তু শেষদিকে চার ব্যাটসম্যান মাটি কামড়ে পড়ে থেকে নিজেদের বড় লজ্জার হাত থেকে বাঁচান। জর্জ লিন্ডে ২৭, ডিন পিয়েট ২৩, কাগিসু রাবাদা ১২ ও ডি ব্রুইন অপরাজিত ৩০ রান করেন। বল হাতে এই ইনিংসে ভারতের হয়ে শামি ৩টি ও উমেশ যাদব ২টি উইকেট নেন। ১টি করে শিকার জাদেজা ও অশ্বিনের। সেই ১৯৯২-৯৩ থেকে নিজেদের টেস্ট ইতিহাসে দেশে কিংবা বিদেশে দক্ষিণ আফ্রিকাকে কখনোই ক্লিন হোয়াইটওয়াশ করতে পারেনি ভারত। ২০১৫-১৬ মৌসুমে ঘরের মাঠে ৪ টেস্টের সিরিজ তারা জিতেছিল ৩-০ ব্যবধানে। সুপার কোহলির হাত ধরে এবার ৩ টেস্টেই ৩-০’ হওয়ার পথে। বিশাখাত্তম এবং পুনেতে আগের দুই ম্যাচে যথাক্রমে ২০৩ রান এবং ইনিংস ও ১৩৭ রানের জয় পায় নাম্বার ওয়ান ভারত।

স্কোর ॥ ভারত প্রথম ইনিংস ৪৯৭/৯ ডিক্লে. (১১৬.৩; ওভার; আগারওয়াল ১০, রোহিত ২১২, পুজারা ০, কোহলি ১২, রাহানে ১১৫, জাদেজা ৫১, ঋদ্ধিমান সাহা ২৪, অশ্বিন ১৪, উমেশ যাদব ৩১, শাহবাজ নাদিম ১*, শামি ১০*; রাবাদা ৩/৮৫, এনগিদি ০/৮৩, নর্টজ ১/৭৯, জর্জ লিন্ড ৪/১৩৩)

দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস ১৬২/১০ (৫৬.২ ওভার; এলগার ০, ডি কক ৪ হামজা ৬২, ডুপ্লেসিস ১, বাভুমা ৩২, ক্লাসেন ৬, লিন্ডে ৩৭, পিট ৪; শামি ২/২২, উমেশ ৩/৪০, নাদিম ২/২২, জাদেজা ২/১৯) ও দ্বিতীয় ইনিংস ১৩২/৮ (৪৬ ওভার; এলগার ১৬, ডি কক ৫, ডুপ্লেসিস ৪, বাভুমা ০, ক্লাসেন ৫, লিন্ডে ২৭, পিট ২৩, ডি ব্রুইন ৩০*, রাবাদা ১২, নরকিয়া ৫*; শামি ৩/১০, উমেশ ২/৩৫)

** তৃতীয় দিন শেষে

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা