শনিবার ২৬ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভুল করলে শত্রুর উপর পাল্টা আঘাত হানা হবে॥ ইরান

ভুল করলে শত্রুর উপর পাল্টা আঘাত হানা হবে॥ ইরান

অনলাইন ডেস্ক ॥ ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, তার দেশের সশস্ত্র বাহিনী শত্রুর যেকোনো ভুল হিসাবনিকাশের কঠোর ও দাঁতভাঙা জবাব দেবে। সম্প্রতি প্রতিরক্ষা সপ্তাহ পালন উপলক্ষে প্রকাশিত এক বিবৃতিতে এ হুঁশিয়ারি উচ্চারণ করে ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি।

তিনি বলেন, ইরানের সশস্ত্র বাহিনী অত্যন্ত সতর্কতার সঙ্গে গোটা মধ্যপ্রাচ্যের পরিস্থিতির ওপর নজর রাখছে। শত্রুর গতিবিধির ওপর এই নজিরবিহীন পর্যবেক্ষণের কারণে যেকোনো মুহূর্তে শত্রু কোনো কাপুরুষতা দেখানোর চেষ্টা করার সঙ্গে সঙ্গে তাকে পাল্টা আঘাত হানা হবে বলে তিনি সতর্ক করে দেন।

১৯৮০ সালে ইরানের ওপর ইরাকের তৎকালীন বাথ সরকারের চাপিয়ে দেয়া আট বছরের যুদ্ধকে ইরানে ‘পবিত্র প্রতিরক্ষা যুদ্ধ’ বলা হয়। এই যুদ্ধ শুরুর বার্ষিকীতে ইরানে ‘পবিত্র প্রতিরক্ষা’ সপ্তাহ পালন করা হয়। ১৯৮০ সালের ২২ সেপ্টেম্বর ইরাকের তৎকালীন সাদ্দাম সরকার বিনা কারণে ইরানের ওপর আগ্রাসন শুরু করেছিল।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, পবিত্র প্রতিরক্ষা যুদ্ধের সময় আত্মরক্ষার্থে তার দেশ যে কঠিন অভিজ্ঞতা সঞ্চয় করেছে তা ব্যবহার করেই বর্তমানে সামরিক দিক দিয়ে তেহরান অত্যন্ত শক্তিশালী অবস্থানে উন্নীত হয়েছে।

ইরানে আগ্রাসন চালিয়ে তৎকালীন ইরাকি শাসক সাদ্দাম ঘোষণা করেছিলেন, এক সপ্তাহের মধ্যে তিনি ইরানের রাজধানী তেহরানে বসে চা পান করবেন। ইরানে তার এক বছর আগে ইসলামি বিপ্লব হয়েছিল বলে সাদ্দাম সরকারের ধারনা ছিল, ইরানের সদ্য প্রতিষ্ঠিত ইসলামি সরকার ইরাকের মতো সুসজ্জিত একটি সেনাবাহিনীর মোকাবিলা করতে পারবে না।

কিন্তু বাস্তবে ইরাকি বাহিনী পাশ্চাত্য ও আরব দেশগুলোর সর্বাত্মক পৃষ্ঠপোষকতা পাওয়া সত্ত্বেও ইরানকে পরাজিত করতে বা ইরানের এক ইঞ্চি ভূমিও জবরদখল করে রাখতে পারেনি এবং ১৯৮৮ সালে জাতিসংঘের হস্তক্ষেপে ওই যুদ্ধ শেষ হয়।

শীর্ষ সংবাদ:
‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         করোনায় দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৬,৪০৬ জন         ইরানে ফের সর্বোচ্চ মৃত্যু         আন্তঃজেলা রুটে দোতলা বাস নামাতে পারছে না বিআরটিসি         দ্বিতীয় দফায় বন্যার প্রকোপ শুরু, নিম্নাঞ্চল প্লাবিত         চট্টগ্রামে ফের কিট সঙ্কট ॥ নমুনা পরীক্ষা নেমে এসেছে অর্ধেকে         হালদায় পোনা উৎপাদনে এবার রেকর্ড সাফল্য         ইলিশে ভর করে কমছে সব মাছের দাম         দেশে ফিরলেন মালদ্বীপে আটকে পড়া ১৫৭ জন         উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার ॥ পলক         রাষ্ট্রপতির ছোট ভাই করোনা ভাইরাসে আক্রান্ত, সিএমএইচে ভর্তি         সাহেদকে ছাড় দেয়ার প্রশ্নই আসে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ইসি নিয়ে ফখরুলের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক ॥ কাদের         মাদকদ্রব্যের তালিকায় টাপেন্টাডলকে যুক্ত করে গেজেট প্রকাশ         রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম        
//--BID Records