শনিবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পবিত্র আশুরা

আজ মহরম মাসের দশ তারিখ। পবিত্র আশুরা। শেষ এবং শ্রেষ্ঠ নবী হযরত মুহম্মদ (সা)-এর প্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসেনের (রা) মহিমান্বিত আত্মত্যাগ ও করুণতম হৃদয়বিদারী স্মৃতি জড়িত দিন এই দশই মহরম। ফোরাত নদীর তীরে তাকে এবং তার সঙ্গী-সাথীদের মর্মান্তিকভাবে প্রাণ দিতে হয়। স্রোতস্বিনী ফোরাত থেকে এক ফোঁটা পানিও পান করতে দেয়া হয়নি তাদের। বিশ্বাসঘাতক, পাপিষ্ঠ ও লোভাতুর ইয়াজিদের হাতে নির্মমভাবে শহীদ হন চতুর্থ খলিফা হযরত আলীর (রা) পুত্র ইমাম হোসেন (রা)। তার মা ফাতিমা জোহরা (রা) ছিলেন গুণবতী ও মহীয়সী নারী। র্দিনটি ইসলামের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যবহ ঘটনার সাক্ষী হলেও কলঙ্কতম এবং মর্মস্পর্শী বেদনার দিবস হিসেবেই পবিত্র আশুরা পালিত হয়ে আসছে। এরূপ মর্মান্তিক ঘটনায় মুসলিম উম্মাহর হৃদয় শিউরে ওঠে আর সে জন্যই প্রতিবছর পবিত্র আশুরা পালিত হয়। ইসলামের সর্বোত্তম মর্যাদাকে কলুষিত করতে চেয়েছিল একদল নরপশু। পারেনি তারা। কারণ ইসলাম শ্রেষ্ঠত্ব নিয়ে পূর্ণতা পেয়েছে হযরত মুহম্মদ (সা)-এর মাধ্যমে। ইয়াজিদসহ নরপশুরা নিয়েছিল প্রতারণার আশ্রয়। অনৈতিকভাবে ক্ষমতা অধিকারের মোহ এবং বিত্তবাসনা মানুষকে করে তোলে পশুরও অধম। ইয়াজিদ তার এক ঘৃণ্য উদাহরণ। উমাইয়া বংশের প্রতিষ্ঠাতা আমির মুয়াবিয়ার পুত্র ইসলামের ঘনিষ্ঠ ও আদর্শবান অনুসারীদের নিশ্চিহ্ন এবং পদানত করার জন্য নির্মম চক্রান্ত করেছিল। কিন্তু পবিত্র ইসলামের মর্যাদা ও রসূলুল্লাহ (সা)-এর নির্দেশকে সমুন্নত রাখার জন্য হযরত ইমাম হোসেন (রা) বীরত্ব ও শৌর্য নিয়ে ইয়াজিদের বিশাল সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধ করে শাহাদাতবরণ করেছিলেন। তার এই আত্মত্যাগ শুধু মুসলিম জাহানের জন্য অনুকরণীয় নয়, শান্তিকামী পুরো বিশ্বের জন্যও। প্রতারক ও লোভীরা সংখ্যায় বেশি হলেও ইতিহাস থেকে ওরা মুছে যায়। প্রকৃত বীর সম্মান পান বিশ্ববাসীর কাছে চিরকাল। আজ তাই পালিত হচ্ছে পবিত্র আশুরা।

হিজরী ৬১ সালের যে সময় এই নৃশংস ঘটনাটি ঘটে, তখন মুসলিম বিশ্বে চার খলিফার স্বর্ণযুগ অতীত হয়ে চরম নৈরাজ্য নেমে আসে। এই দুঃসময়ে ইয়াজিদ পরিবারতন্ত্র ও রাজতন্ত্রের স্বপ্নে বিভোর হয়ে বীভৎস হত্যাকা- চালায়। রক্তে ভেসে যায় কারবালার ময়দান। ইমাম হোসেনসহ ৭২ সঙ্গী-সাথী শাহাদাত বরণ করেন।

ঐতিহাসিকভাবেই মূলত হিজরী বর্ষের প্রথম মাসের এই দিনটি বিশেষ গুরুত্বপূর্ণ। হযরত আদম (আ)-এর দেহে রুহ প্রদান, হযরত নূহ (আ)-এর নৌকা তীরে ভেড়া, হযরত মুসা (আ)-এর নীলনদ পাড়ি দেয়া- এমনই অসংখ্য ঘটনার সূত্রপাত এই মাসে। কিন্তু বেদনার সবচেয়ে ভারি ও হৃদয়দীর্ণকারী ঘটনাটি ঘটায় ইয়াজিদ ফোরাত নদীর তীরে কারবালার প্রান্তরে। হযরত ইমাম হোসেন (রা)-এর শাহাদাতবরণ আমাদের সকল লোভ-লালসাকে সহজেই দূরীভূত করতে এবং ন্যায়ের পক্ষে দাঁড়াতে উদ্বুদ্ধ করে।

শীর্ষ সংবাদ:
হাওড়ে মরণ ফাঁদ ॥ অরক্ষিত নৌ পরিবহন ব্যবস্থা         বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী আজ         অশুভ চক্র গুজব রটনা ও অপপ্রচারে লিপ্ত ॥ কাদের         সিনহা হত্যায় জড়িত কেউই ছাড় পাবে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে করোনা আক্রান্ত আড়াই লাখ ছাড়িয়েছে         যুক্তরাষ্ট্রে ফের রেকর্ড মৃত্যুর ঘটনা         সিনহাকে হত্যার কারণ এখনও অনুদ্ঘাটিত         রাজধানীতে গাড়ির ধাক্কায় পর্বতারোহী রেশমার মৃত্যু         বৃষ্টি ও জোয়ারে বন্যা পরিস্থিতির অবনতি         করোনায় চবি শিক্ষকের মৃত্যু ॥ নতুন আক্রান্ত ১২৮         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ঝুঁকি নিয়ে পদ্মা পাড়ি         ই-কমার্স কর্মসংস্থান ও অর্থনৈতিক কর্মকান্ড গতিশীল করেছে         মুজিব-বর্ষে বঙ্গবন্ধুর খুনীদের আরও একজনকে দেশে ফিরিয়ে এনে বিচারের সম্মুখীন করব : পররাষ্ট্রমন্ত্রী         সিনহা নিহতের ঘটনায় কাউকেই ছাড় নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে দ্রুত         চার নাইজেরিয়ানসহ প্রতারক চক্রের ৫ সদস্য আটক         রাজধানীতে প্রাইভেটকার চাপায় পর্বতারোহী রেশমা নিহত         করোনা ভাইরাসে আরও ২৭ জনের মৃত্যু, শনাক্ত আড়াই লাখ ছাড়াল         শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে গুজব রটিয়ে লাভ হবে না ॥ কাদের         জেকেজিকে সহায়তা করেও আসামি নন সাবেক স্বাস্থ্য ডিজি !        
//--BID Records