বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফেসবুকের নতুন মেসেজিং এ্যাপ ‘থ্রেড’

নিকট বন্ধুদের সঙ্গে আরও বেশি তথ্য আদান প্রদানের উদ্দেশ্যে নতুন আরেকটি মেসেজিং এ্যাপ বানাচ্ছে ফেসবুক। ফেসবুকের ছবি শেয়ারিং এ্যাপ ইনস্টাগ্রামের সহায়ক এ্যাপ হিসেবে আনা হবে থ্রেডস নামের এই মেসেঞ্জারটি। খবরটি জানিয়েছে প্রযুক্তি সাইট সিনেট।

স্বয়ংক্রিয়ভাবে বন্ধুদের সঙ্গে গ্রাহকের ‘অবস্থান, গতি এবং ব্যাটারি লাইফ’ শেয়ার করবে থ্রেডস। এর পাশাপাশি ছবি এবং টেক্সটের মতো অন্যান্য সামাজিক মাধ্যমের পোস্টও শেয়ার করা যাবে।

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে বলা হয়েছে, ইনস্টাগ্রামের ‘নিকট বন্ধুদের’ সঙ্গে ব্যবহারের জন্যই আনা হচ্ছে এ্যাপটি। বর্তমান ফেসবুক প্ল্যাটফর্মে এটির পরীক্ষা চালানো হচ্ছে। কবে নাগাদ ইনস্টাগ্রামে থ্রেডস এ্যাপটি আনা হবে তা নিশ্চিত করে বলা হয়নি। এ বিষয়ে কোন মন্তব্যও করেনি ফেসবুক।

চলতি বছরের শুরুতেই স্ন্যাপচ্যাটের মতো ক্যামেরা-ফার্স্ট এ্যাপ ডিরেক্টে সমর্থন বন্ধ করেছে ফেসবুক। ২০১৭ সালে ডিরেক্ট নামের উন্মুক্ত করার পর চিলি, ইসরাইল, ইতালি, পর্তুগাল, তুরস্ক এবং উরুগুয়েতে এটির পরীক্ষা চালানো হয়। বিশ্বজুড়ে এ্যাপটি উন্মুক্ত করার আগেই চলতি বছরের শুরুতে এটি বাতিল করে ফেসবুক। এ বছরের জানুয়ারিতে ফেসবুকের পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়, হোয়াটসএ্যাপ, মেসেঞ্জার এবং ইনস্টাগ্রামকে একত্রিত করা হবে। এর মাধ্যমে এ্যাপ পরিবর্তন না করেই এক এ্যাপ থেকে অন্য এ্যাপে বার্তা আদান প্রদান করতে পারবেন গ্রাহক।

এই প্রকল্পের মাধ্যমে এ্যাপগুলো আলাদা থাকলেও এগুলোকে একটি মেসেজিং প্ল্যাটফর্ম বা প্রটোকলের আওতায় আনা হবে।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১