বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা হবে ॥ মেয়র জাহাঙ্গীর

বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা হবে ॥ মেয়র জাহাঙ্গীর
  • *খরচ মিটিয়ে বছরে সাশ্রয় হবে ২০ কোটি টাকা ;###;* ডেঙ্গু প্রতিরোধে দু’শ টনের বেশী ঔষধ মজুদ আছে। প্রয়োজনে বিনামূল্যে আরো সরবরাহ করা হবে।

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ গাজীপুর সিটি কর্পোরেশনের অন্যতম প্রধান সমস্যা হচ্ছে বর্জ্য ব্যবস্থাপনা। গাজীপুর সিটির বর্জ্য ড্যাম্পিং স্টেশনে জড়ো করে রিসাইক্লিংয়ের মাধ্যমে তা থেকে শীঘ্রই বিদ্যুৎ ও গ্যাস উৎপাদন করা হবে। জাপান থেকে আমদানী করা মেশিনে আগামী ১০ মাসের মধ্যে এ উৎপাদন কার্যক্রম শুরু করা হবে। এতে যাবতীয় খরচ মিটিয়ে বছরে ২০ কোটি টাকা সাশ্রয় হবে এবং কর্মসংস্থানের ব্যবস্থা হবে। এ প্রকল্পের জন্য ১২’শ কোটি টাকা বরাদ্ধ রাখা হয়েছে। গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাপান সফরের অভিজ্ঞতা তুলে ধরে মঙ্গলবার বিকেলে নগর ভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন। এসময় তিনি তাঁর কর্ম পরিকল্পনার কথাও জানান।

এসময় গাসিক মেয়র আরও বলেন, ডেঙ্গু প্রতিরোধে এডিস মশা নিধনের জন্য ব্যক্তিগত উদ্যোগে সিঙ্গাপুর থেকে আমদানীকৃত ঔষধ ইতোমধ্যে দেশের ১৭৫টি পৌরসভা ও ৮টি সিটি কর্পোরেশনে বিনামূল্যে বিতরণ করা হয়েছে। প্রয়োজনে আরও সরবরাহ করা হবে। এখনও আমার কাছে আরও এক মাসের ঔষধ সংরক্ষিত রয়েছে। যার পরিমাণ ২’শ টনের বেশি। ‘বেনটাসাইড’ নামের এসব আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং পরীক্ষিত ও কার্যকরী। এসময় তিনি গাজীপুর সিটি কর্পোরেশনের ৪০ লাখ মানুষকে ডেঙ্গু জীবাণুমুক্ত পরিবেশের সুবিধা দেয়ার পাশাপাশি দেশবাসীকে সেবা দেওয়ার ঘোষণা দেন।

তিনি বলেন, ২০১৩ সালে গাজীপুর সিটি কর্পোরেশনের যাত্রা শুরু হওয়ার পর থেকেই দিনে দিনে সিটির বর্জ্য নাগরিক দুভোর্গের মারাত্মক কারন হয়ে দাড়িয়েছে। সিটিতে স্ষ্ঠুু বর্জ্য ব্যবস্থাপনার অভাব ক্রমশঃ প্রকট হয়ে দেখা দিচ্ছে। শহরের যত্রতত্র এমনকি প্রধান প্রধান সড়ক-মহাসড়কে প্রতিদিন বর্জ্য ফেলে পরিবেশ দূষণ করা হচ্ছে। এসব বর্জ্য দায়সারা ভাবে সংগ্রহ করে শহরের বাইমাইল এলাকায় ঢাকা-টাঙ্গাইল সড়কের পাশে স্তুপিকৃত করে রাখা হচ্ছে। বর্তমানে সেখানেও আর বর্জ্য ধারনের পর্যায়ে নেই।

গাসিক মেয়র আরো বলেন, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মুহাম্মদ জাহাঙ্গীর আলমের নেতৃত্বে একটি প্রতিনিধিদল গত সপ্তাহে জাপানের অন্যতম একটি নগরী হামামাটসু পরিদর্শণে যান। পরিদর্শণকালে সেখানকার মেয়র ইয়াসুটুমু সুজুকি সঙ্গে বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে প্রতিনিধিদলের আলাপ হয়। এসময় উক্ত শহরের অভিজ্ঞতার আলোকে গাজীপুর সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে যৌথ ভাবে কাজ করতে একটি সমঝোতা স্মারক হয়। এর প্রেক্ষিতে গাজীপুর সিটির বর্জ্য ডাম্পিং স্টেশনে জড়ো করে জাপান থেকে আমদানী করা মেশিনে রিসাইক্লিং করে তা থেকে বিদ্যুৎ ও গ্যাস উৎপাদন করার উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী ১০ মাসের মধ্যে এ প্রকল্পের কার্যক্রম শুরু করা হবে। এ প্রক্রিয়ায় বিদ্যুৎ ও গ্যাস উৎপাদন করা হলে যাবতীয় খরচ মিটিয়ে বছরে ২০ কোটি টাকা সাশ্রয় হবে। পাশাপাশি কর্মসংস্থানেরও ব্যবস্থা হবে। এ প্রকল্পের জন্য ১২’শ কোটি টাকা বরাদ্ধ রাখা হয়েছে। বর্জ্য ড্যাম্পিংয়ের জন্য ইতোমধ্যে নগরীর দু’টি এলাকায় দু’টি স্থান নির্বাচন করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
সিরিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা শক্তিশালী করবে ইরান         জেনারেল সোলাইমানি হত্যা ॥ বোল্টনের দাম্ভিক উক্তির জবাব দিল রাশিয়া         করোনায় হলেও দম্ভ যায়নি ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের!         বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ২০ লাখ         কাতারে আক্রান্ত লাখ ছাড়ালেও সুস্থই ৯৬ হাজারের বেশি         করোনা ॥ বাংলাদেশে আরও উদ্বেগজনক পরিস্থিতির আশঙ্কা         মার্কিন মাদক পাচারকারী বিমান ধ্বংস করল ভেনিজুয়েলার বিমানবাহিনী         বুড়িগঙ্গায় লঞ্চডুবি ॥ ময়ূর-২ এর মালিক মোসাদ্দেক গ্রেফতার         উখিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ ৩ রোহিঙ্গা নিহত, ৩ লাখ ইয়াবা উদ্ধার         শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ে শীর্ষে জাপান         বিদেশি শিক্ষার্থী ফেরত পাঠানোর বিরুদ্ধে মার্কিন আদালতে মামলা         সিরিয়ায় ত্রাণ সহায়তার অজুহাতে পাশ্চাত্যের ষড়যন্ত্রমূলক পরিকল্পনা ব্যর্থ         ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের আহ্বান পম্পেওর         জম্মু-কাশ্মীরে বাবা-ভাইসহ বিজেপি নেতাকে গুলি করে হত্যা         মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর যে বক্তব্যে দুঃখ প্রকাশ করলেন সের্গেই ল্যাভরভ         জোড়া লাল কার্ডের ম্যাচে বার্সার জয়         হংকংয়ের শিক্ষার্থীদের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ         ভারতীয় সেনাদের ফেসবুকসহ ৮৯টি অ্যাপ ব্যবহার নিষিদ্ধ         রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর        
//--BID Records