বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মার্কিন পণ্যে ৭ হাজার ৫০০ কোটি ডলারের শুল্কারোপ চীনের

জনকণ্ঠ ডেস্ক ॥ মার্কিন পণ্যে ৭ হাজার ৫০০ কোটি ডলার মূল্যের শুল্কারোপ করার ঘোষণা দিয়েছে চীন। একইসঙ্গে মার্কিন গাড়ি আমদানিতে শুল্ক পুনরায় আরোপ করা হবে বলে শুক্রবার জানিয়েছে দেশটি। চীনা পণ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুল্কারোপ করার পর চীন এই পাল্টা পদক্ষেপ নিলো। মার্কিন সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে। -খবর সিএনবিসির।

চীনের স্টেট কাউন্সিল জানায়, ১ সেপ্টেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত দুই ধাপে মার্কিন পণ্যে ৫ থেকে ১০ শতাংশ হারে ৭ হাজার ৫০০ কোটি ডলার শুল্কারোপ করা হবে। বেজিং আরও জানিয়েছে, যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা প্রাইভেটকারে ২৫ শতাংশ শুল্ক পুনর্বহাল করা হবে। এছাড়া গাড়ির যন্ত্রাংশ ও সরঞ্জামে ৫ শতাংশ শুল্কারোপ করা হবে। যা ১৫ ডিসেম্বর থেকে কার্যকর হবে। চলতি বছরের এপ্রিলে মার্কিন গাড়ি ও যন্ত্রাংশে এই শুল্ক স্থগিত করেছিল। আগস্টের শুরুতে ডোনাল্ড ট্রাম্প চীনা পণ্যে নতুন করে ১০ শতাংশ হারে ৩০ হাজার কোটি ডলারের শুল্কারোপের ঘোষণা দেন। স্মার্টফোন, পোশাকসহ বিভিন্ন পণ্যে আগামী ১ সেপ্টেম্বর থেকে এ শুল্ক কার্যকর হতে যাচ্ছে। বৃহস্পতিবার টুইটারে ট্রাম্প নতুন এ শুল্ক আরোপের ঘোষণা দেন। ২৫ হাজার কোটি ডলার সমমূল্যের চীনা পণ্যে আগে থেকেই ২৫ শতাংশ শুল্ক জারি আছে। এক বিবৃতিতে চীনের স্টেট কাউন্সিল জানায়, যুক্তরাষ্ট্রের পদক্ষেপের কারণে চীনকে পাল্টা পদক্ষেপ নিতে বাধ্য করা হয়েছে। চীনের সঙ্গে বিপুল বাণিজ্য ঘাটতি কমিয়ে আনার লক্ষ্য নিয়ে গত বছর থেকে বেজিংয়ের রফতানি পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ শুরু করে ট্রাম্প প্রশাসন।

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা