মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৩০ দিনের মধ্যে ব্যাকস্টপ বিষয়ে সমাধান হতে পারে

  • বার্লিনে মেরকেল-জনসন বৈঠক

জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেল মনে করেন আইরিশ সীমান্ত সম্পর্কিত ‘ব্যাকস্টপ’ নিয়ে আগামী ৩০ দিনের মধ্যে একটি বিকল্প উপায় খুঁজে পাওয়া যেতে পারে। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার চুক্তিতে সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে এই ব্যাকস্টপ। বুধবার বার্লিনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে তার এ বিষয়ে আলোচনা হয়। বিবিসি।

আলোচনা শেষে সংবাদ সম্মেলনে মেরকেল বলেন, কার্যকরী একটি পরিকল্পনা উপস্থাপনের বিষয়টি যুক্তরাজ্যের ওপর নির্ভর করছে। জনসন স্বীকার করেন যে, এ বিষয়ে দায়িত্ব ব্রিটেনের। মেরকেল বলেন, ব্রেক্সিটের পর যুক্তরাজ্য ও ইইউর ভবিষ্যত সম্পর্ক কী হবে সে বিষয়ে পুরোপুরি স্বচ্ছতা পরিকল্পনাটির বাস্তবসম্মত বিকল্পের মধ্যে থাকতে হবে। তিনি বলেন, এ বিষয়ের সমাধান না হওয়া পর্যন্ত ব্যাকস্টপ সর্বদা পিছু হটার উপায় হিসেবে বিবেচিত হয়েছে। বলা হয়েছে, আগামী দুই বছরের মধ্যে আমরা একটি গ্রহণযোগ্য সমাধান খুঁজে পাব। তবে আগামী ৩০ দিনের মধ্যে আমরা একটি উপায় খুঁজে পেতে পারি। জবাবে ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন বলেন, আপনি ঠিকই বলেছেন, এই সমাধান খুঁজে বের করার দায়িত্ব আমাদের, ওইসব ধারণা এবং আমরা সেটা করতে চাই। আপনি ৩০ দিনের খুবই উত্তেজনাপূর্ণ একটি সময়সীমা নির্ধারণ করেছেন- আমি যদি আপনার কথা বুঝে থাকি, আমি এটা নিয়ে অত্যধিক খুশি।

তিনি আরও বলেন, তার পূর্বসূরি টেরেসা মের সময়ে ব্যাকস্টপের বিকল্প সম্পর্কে জোরালো কোন প্রস্তাব দেয়া হয়নি। কিন্তু এ বিষয়ে কী বিকল্প উপায় হতে পারে সে বিষয়টি খুঁজে বের করতে মেরকেল তাকে চাপ দিয়েছেন। জনসন জোর দিয়ে বলেন, তিনি চান পুনরায় সমঝোতা হওয়া একটি চুক্তির মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হোক ব্রিটেন। তবে যাই ঘটুক না কেন, ৩১ অক্টোবর অবশ্যই বিচ্ছেদ হওয়া উচিত।

প্রধানমন্ত্রী হিসেবে তাঁর প্রথম বিদেশ সফরে বরিস জনসন জার্মান চ্যান্সেলর এ্যাঙ্গেলা মেরকেলে সঙ্গে সাক্ষাত করলেন। এদিকে ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসনের। শনিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ অন্যান্য নেতার সঙ্গে তিনি জি-সেভেন শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। ইউরোপীয় ইউনিয়ন বারবার বলে আসছে ব্রেক্সিট চুক্তিটি সাবেক প্রধানমন্ত্রী টেরেসা মের সঙ্গে আলোচনার মাধ্যমে করা হয়েছে, যেখানে ব্যাকস্টপের বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে। এখন এটা নিয়ে আর সমঝোতা করা হবে না। আর মেরকেলের বক্তব্য সত্ত্বেও বুধবার রাতে ইইউর মতের পক্ষে কথা বলেন ফরাসী প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু