রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্টোকসের দুর্দান্ত শতক লর্ডস টেস্টে

  • এ্যাশেজ সিরিজ

স্পোর্টস রিপোর্টার ॥ দলের অন্যতম সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ গলায় আঘাত পেয়ে আহত হয়েছেন, প্রথম ইনিংসে ৮ রানে পিছিয়ে থেকে শেষ করেছে অস্ট্রেলিয়া। এরপরও লর্ডস টেস্টে অসিদের দারুণ কিছু উপহার দেয়ার আশা জাগিয়েছিলেন পেসাররা। চতুর্থদিন শেষে ইংল্যান্ড অসি পেস তোপে ৪ উইকেট হারিয়ে মাত্র ৯৬ রান তুলেছিল। কিন্তু পঞ্চমদিনে বেন স্টোকস দুর্দান্ত শতক হাঁকিয়ে অসিদের স্বপ্নসাধ ধূলিসাৎ করে দিয়েছেন। ক্যারিয়ারের সপ্তম টেস্ট সেঞ্চুরি হাঁকিয়ে ইংল্যান্ডকে নিরাপদ অবস্থানে নিয়ে গেছেন তিনি। ২৬৭ রানের অসম্ভব এক জয়ের লক্ষ্য দেয় তারা ৫ উইকেটে দ্বিতীয় ইনিংস ২৫৮ রানে ঘোষণা করে। স্টোকস অপরাজিত থাকেন ১১৫ রানে।

চতুর্থদিন স্মিথের ৯২ রানের পরও মাত্র ২৫০ রানেই প্রথম ইনিংস শেষ হয় অস্ট্রেলিয়ার। তিন পেসার স্টুয়ার্ট ব্রড ৪, ক্রিস ওকস ৩ ও জোফরা আর্চার ২টি করে উইকেট নিয়ে অসি ইনিংসে ধস নামিয়েছেন। ৮ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে নামার পর ইংল্যান্ডের ব্যাটসম্যানরাও অসি পেসারদের তোপের মুখে পড়েন। দলীয় ৯ রানের মধ্যে ওপেনার জেসন রয় (২) ও অধিনায়ক জো রুটের (০) উইকেট তুলে নেন প্যাট কামিন্স। তৃতীয় উইকেটে ৫৫ রান যোগ করে কিছুটা সামাল দিয়েছিলেন রোরি বার্নস ও জো ডেনলি। কিন্তু দু’জনকেই শিকার করেন আরেক পেসার পিটার সিডল। ডেনলি ২৬ ও বার্নস ২৯ রানে সাজঘরে ফেরেন। দিনশেষে ৪ উইকেটে ৯৬ রান করা ইংল্যান্ডের ভরসা ছিলেন স্টোকস আর জস বাটলার। তারা পঞ্চমদিনে দারুণ ব্যাটিং করেন। পঞ্চম উইকেটে তাদের ৯০ রানের জুটি ভাল একটি লিডের দিকে নিয়ে যায় ইংলিশদের। কিন্তু বাটলার ৩১ রানে কামিন্সের তৃতীয় শিকারে পরিণত হলে আবার বিপাকে পড়ে স্বাগতিকরা।

একপ্রান্তে স্টোকস দুর্দান্ত ব্যাটিং চালিয়ে গেছেন। তিনি ক্যারিয়ারের সপ্তম টেস্ট সেঞ্চুরি পেয়ে যান উইকেটরক্ষক জনি বেয়ারস্টোর সঙ্গে জুটি বেঁধে। ১৬০ বলে ১০০ রান করার পর স্টোকস ছড়াতে শুরু করেন স্ট্রোকসের ফুলঝুরি। পরবর্তী ৫ বলে আরও ১৫ রান তুলে নেন। আর দলের লিডও বাড়িয়ে নিতে থাকেন দ্রুত। শেষ পর্যন্ত চা বিরতির প্রায় ২০ মিনিট আগে ৫ উইকেটে ২৫৮ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। স্টোকস ১৬৫ বলে ১১ চার, ৩ ছক্কায় ১১৫ রানে এবং বেয়ারস্টো ৩৭ বলে ১ চার, ২ ছক্কায় ৩০ রানে অপরাজিত থাকেন। ষষ্ঠ উইকেটে ৯৭ রান আসে মাত্র ১৪ ওভার থেকে। ২৬৬ রানের লিড পায় ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার পক্ষে কামিন্স ৩টি আর সিডল ২টি উইকেট নেন। ২৬৭ রানের লক্ষ্যটা কম সময়ে অসিদের জন্য যেমন কঠিন তেমনি বিপদেরও। কারণ আঘাতপ্রাপ্ত স্মিথ এই ইনিংসে ব্যাট করতে পারবেন না।

শীর্ষ সংবাদ:
বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা