সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিরোপা অক্ষুণ্ণ রাখতে মরিয়া কিশোরী ফুটবলাররা

স্পোর্টস রিপোর্টার ॥ শিরোপা জেতার চেয়ে তা ধরে রাখা কঠিন। আর সেই কঠিন কাজটিই করতে চায় বাংলার কিশোর ফুটবলাররা। দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্ব অক্ষুণœ রাখতে মরিয়া তারা। আগামী ২১ আগস্ট থেকে ভারতের কলকাতার কল্যাণীতে শুরু হচ্ছে সাফ অনুর্ধ-১৫ চ্যাম্পিয়নশিপ। ১১ দিনব্যাপী এই আসরে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও স্বাগতিক ভারত। সোমবার রওনা হবে বাংলাদেশ দল। ২৩ আগস্ট ভুটানের বিপক্ষে ম্যাচ দিয়ে শ্রেষ্ঠত্ব ধরে রাখার মিশন শুরু করবে লাল-সবুজবাহিনী।

গতবারের রানার্সআপ পাকিস্তান এবার খেলছে না এই আসরে। পাঁচ দেশ অংশ নিচ্ছে বলে পাল্টে গেছে ফরমেট। এবার দলগুলো খেলবে রবিন লীগ ভিত্তিতে। সর্বোচ্চ পয়েন্টধারী দু’টি দেশ ফাইনাল খেলবে। ২৩ আগস্ট ভুটান, ২৫ আগস্ট শ্রীলঙ্কা, ২৭ আগস্ট নেপাল ও ২৯ আগস্ট ভারতের বিপক্ষে খেলবে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। ৩১ আগস্ট অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ। আগের পাঁচ আসরের দু’বার চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। ২০১৫ সালে সিলেটে অনুষ্ঠিত ফাইনালে ভারতকে টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় স্বাগতিকরা। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে ড্র ছিল। গত বছর নেপালে অনুষ্ঠিত এই টুর্নামেন্টের ফাইানালে পাকিস্তানকে টাইব্রেকারে ৩-২ গোলে হারিয়ে শিরোপা পুনরুদ্ধার করেছিল বাংলাদেশ। এখানেও নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে ড্র ছিল।

এ বছরের শুরুতে ঢাকার বাড্ডার বেরাইদে ফর্টিজ গ্রুপের মাঠে যে একাডেমি চালু করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে), সেখান থেকেই গঠন করা হয়েছে সাফের দল। এই প্রথম বয়সভিত্তিক এই টুর্নামেন্টে নিজস্ব খেলোয়াড় নিয়ে দল গড়ে অংশ নেবে বাফুফে। পাঁচ মাস আগে বাফুফে প্রতিভা অন্বেষণের মাধ্যমে খেলোয়াড় বাছাই করে একাডেমিতে নিয়ে যায়। সেখানেই চলে তাদের প্রস্তুতি। বর্তমানে অনুর্ধ-১৫ দলের ২৭ ফুটবলার রয়েছে একাডেমিতে। সেখান থেকে ২৩ ফুটবলার নিয়ে ভারত যাবেন ব্রিটিশ কোচ রবার্ট মার্টিন। তার সঙ্গে দুই স্থানীয় কোচ মাহবুব আলম পলো এবং জাহান-ই আলম নূরীও যাচ্ছেন। আগে যে কোন টুর্নামেন্টের মাস চারেক আগে ট্রায়ালের মাধ্যমে খেলোয়াড় বাছাই করে স্থানীয় কোচদের অধীনে কোচিং করিয়ে পাঠিয়ে দেয়া হতো বিদেশে। আর এবার পুরো পাঁচ মাসের নিরবচ্ছিন্ন প্রস্তুতি নিয়ে যাচ্ছে কিশোররা। এই টুর্নামেন্টের জন্যই ক্যাম্পে থাকা ফুটবলারদের ঈদের ছুটি দেননি কোচ। ঈদের দিন আনন্দ বিরতির পর মঙ্গলবারই আবার অনুশীলনে নামে কিশোর ফুটবলারদের দল।

শীর্ষ সংবাদ:
ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০         পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‌্যাব মহাপরিচালক         শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সেই তুফানের জামিন বিষয়ে হাইকোর্টের রুল         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা