মঙ্গলবার ২২ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশের প্রধান কোচ ডোমিঙ্গো

বাংলাদেশের প্রধান কোচ ডোমিঙ্গো

অনলাইন ডেস্ক ॥ বিশ্বকাপের পর থেকেই বাংলাদেশের প্রধান কোচের পদটি শূন্য ছিল। অবশেষে সকল অপেক্ষার অবসান ঘটিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি)। দুই বছরের জন্য সাকিব-তামিমদের কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ রাসেল ডোমিঙ্গো।

বোর্ড প্রধান নাজমুল হাসান পাপন শনিবার দুপুরে মিরপুরে আনুষ্ঠানিকভাবে দেন এই ঘোষণা। তিনি বলেছেন, ‘আমরা গতকালকেই ডোমিঙ্গোকে কোচ হিসেবে নিশ্চিত করেছি। আজ আপনাদের জানালাম। আমরা দুটো অপশন থেকে তাকে বেছে নিয়েছি। তিনি আগামী ২১ তারিখে আমাদের সঙ্গে যোগ দেবেন।’

ঈদের আগে গত ৭ আগস্ট বাংলাদেশে সাক্ষাৎকার দিয়ে গেছেন রাসেল ডোমিঙ্গো। তার কর্মপরিকল্পনা দেখে সেদিনই নিজেদের সন্তুষ্টির কথা জানায় বিসিবি। অবশ্য কোচ নিয়োগের ক্ষেত্রে ডোমিঙ্গো ছাড়া তালিকায় আরও কিছু নাম ছিল।

ভারতীয় ক্রিকেট বোর্ডের কোচ হতে সাক্ষাৎকার দেওয়া সাবেক নিউজিল্যান্ড কোচ মাইক হেসনও ছিলেন। এছাড়া আরও কয়েকজনের সাক্ষাৎকার ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিয়েছিল বিসিবি। তাদের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন আরও চারজন। এরা হলেন- সাবেক জিম্বাবুয়ে ক্রিকেটার গ্র্র্যান্ট ফ্লাওয়ার, ইংল্যান্ডের পল ফারব্রেস ও শ্রীলঙ্কান চন্ডিকা হাথুরুসিংহে। যদিও ডোমিঙ্গো ও হেসনকে নিয়েই আগ্রহ বেশি ছিল বিসিবির। অবশেষে এই দুইজনের মধ্য থেকে ডোমিঙ্গকে বেছে নিয়েছে বিসিবির কর্তাব্যক্তিরা।

ডোমিঙ্গো পেশাদার ক্রিকেট না খেললেও তার কোচিং ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। মাত্র ২২ বছর বয়সে কোচিং ক্যারিয়ার শুরু করেন। ২৫ বছর বয়সে ইস্টার্ন প্রভিন্সের হয়ে কোচিংয়ের দায়িত্ব পালন করেছেন। এছাড়া ২০০৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত যুব বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার কোচ হয়ে বাংলাদেশ সফর করেছেন। ঘরোয়া ক্রিকেটে তার কোচিংয়ে বেশ কিছু সাফল্যও আছে।

ডোমিঙ্গো জাতীয় দলের দায়িত্ব পান ২০১২ সালের ডিসেম্বরে। শুরুতে শুধু টি-টোয়েন্টি ফরম্যাটে দায়িত্ব পালন করেছেন। ২০১৩ সালে গ্যারি কারস্টেনের উত্তরসূরি হিসেবে বাকি ফরম্যাটেও দায়িত্ব পালন করেন। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১৫ সালের বিশ্বকাপে প্রোটিয়াদের কোচ ছিলেন। তার অধীনে দুই বিশ্বকাপেই সেমিফাইনাল খেলার যোগ্যতা অর্জন করে দক্ষিণ আফ্রিকা। পরে ওটিস গিবসন ২০১৭ সালে হেড কোচ হলে ডোমিঙ্গো দায়িত্ব পান দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের।

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records