বৃহস্পতিবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশের প্রশিক্ষণ ক্যাম্প শুরু রবিবার

  • আফগানিস্তানের বিরুদ্ধে একমাত্র টেস্ট ও ত্রিদেশীয় টি২০ সিরিজ

স্পোর্টস রিপোর্টার ॥ আফগানিস্তানের বিরুদ্ধে একমাত্র টেস্ট ও ত্রিদেশীয় টি২০ সিরিজের উদ্দেশ্যে রবিবার থেকে বাংলাদেশের প্রস্তুতি ক্যাম্প শুরু হবে। শুরুতে কন্ডিশনিং ক্যাম্প হবে। এই ক্যাম্পে জাতীয় দলের প্রাথমিক দলে থাকা ক্রিকেটাররা অংশ নেবেন। জাতীয় দলের ক্রিকেটাররা তো থাকবেনই। এর বাইরে ভবিষ্যতে যারা জাতীয় দলের জন্য বিবেচনায় থাকবেন তারাও থাকবেন। আগামী বছরই টি২০ বিশ্বকাপ। ত্রিদেশীয় সিরিজ দিয়েই সেই বিশ্বকাপের জন্য দল গঠন করার কাজও শুরু হয়ে যাবে।

ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ তো থাকছেই। সঙ্গে আফগানিস্তান ও জিম্বাবুইয়েও থাকছে। আইসিসির নিষেধাজ্ঞায় জিম্বাবুইয়ের খেলার সম্ভাবনায় শঙ্কা তৈরি হলেও শেষ পর্যন্ত জিম্বাবুইয়ের খেলা নিশ্চিত হয়েছে। বিসিবি সিরিজের সূচীও নিশ্চিত করেছে। এমনকি বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার অনুষ্ঠেয় একমাত্র টেস্ট ম্যাচটির সূচীও ঘোষণা করেছে বিসিবি। ত্রিদেশীয় সিরিজ শুরু হবে ১৩ সেপ্টেম্বর। বাংলাদেশ-জিম্বাবুইয়ের মধ্যকার ম্যাচ দিয়ে সিরিজ শুরু হয়ে যাবে। ফাইনাল হবে ২৪ সেপ্টেম্বর। এই সিরিজের আগে ৫ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ ও আফগানিস্তান একমাত্র টেস্ট ম্যাচটি খেলতে নামবে। টেস্ট ম্যাচের আগে ১ সেপ্টেম্বর চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে শুরু হবে বিসিবি একাদশের বিরুদ্ধে আফগানদের দুইদিনের প্রস্তুতি ম্যাচ। প্রস্তুতি ম্যাচ শেষে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে একমাত্র টেস্টটি। তার মানে আফগানিস্তানের বিরুদ্ধে যখন প্রথমবারের মতো টেস্ট খেলতে নামবে বাংলাদেশ, সেই ম্যাচটি হবে চট্টগ্রামে। এ টেস্ট ও ত্রিদেশীয় সিরিজ খেলতে ৩০ আগস্ট বাংলাদেশে চলে আসবে আফগানিস্তান দল। শুরুতে আফগানরা চট্টগ্রামেই ঘাঁটি গাড়বে। সেখানেই যে টেস্ট ম্যাচটি হবে। টেস্ট ম্যাচ খেলে ঢাকায় চলে আসবেন বাংলাদেশ ও আফগানিস্তান দলের ক্রিকেটাররা। পুরো পাঁচদিন খেলা হলে বাংলাদেশ-আফগানিস্তান টেস্ট ম্যাচটি ৫ থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত চলার কথা।

এর মধ্যেই ৮ সেপ্টেম্বর জিম্বাবুইয়ে দল ঢাকায় এসে পৌঁছাবে। এ সিরিজে জিম্বাবুইয়ের খেলা নিয়ে ছিল সংশয়। আইসিসি তাদের সদস্যপদ যে স্থগিত করে দিয়েছিল। দেশটির ক্রিকেট বোর্ডে রাজনৈতিক হস্তক্ষেপ চলায় সদস্যপদ স্থগিত হয়ে যায়। এমনকি জিম্বাবুইয়ের স্থানে আসন্ন টি২০ বিশ্বকাপের বাছাইপর্বে নাইজিরিয়াকে নেয়া হয়েছে। জিম্বাবুইয়ের পুরুষ ক্রিকেট দলের স্থানে নাইজিরিয়া ও নারী দলের স্থানে নামিবিয়াকে সুযোগ করে দেয়া হয়েছে। বাংলাদেশে তাই খেলতে আসতে পারবে কিনা জিম্বাবুইয়ে এ নিয়ে শঙ্কা তৈরি হয়। কিন্তু সেই শঙ্কা এখন দূর হয়ে গেছে। বাংলাদেশে আসছে জিম্বাবুইয়ে। ১১ সেপ্টেম্বর ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে বিসিবি একাদশের বিরুদ্ধে একটি টি২০ প্রস্তুতি ম্যাচ খেলার পর মূল সিরিজে খেলতে নামবে জিম্বাবুইয়ে।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ১৩ সেপ্টেম্বর বাংলাদেশ-জিম্বাবুইয়ে ম্যাচ দিয়ে ত্রিদেশীয় টি২০ সিরিজ মাঠে গড়াবে। এরপর ১৪ সেপ্টেম্বর জিম্বাবুইয়ে-আফগানিস্তান ও ১৫ সেপ্টেম্বর বাংলাদেশ-আফগানিস্তানের ম্যাচটি মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে হবে। এ তিনটি ম্যাচ মিরপুরে হওয়ার পর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে পরের তিনটি ম্যাচ। ১৮ সেপ্টেম্বর আবার বাংলাদেশ-জিম্বাবুইয়ে দিয়েই চট্টগ্রামপর্বের শুরু হবে। ২০ সেপ্টেম্বর আফগানিস্তান-জিম্বাবুইয়ে ও ২১ সেপ্টেম্বর বাংলাদেশ-আফগানিস্তান মুখোমুখি হবে। যে দুটি দল পয়েন্ট তালিকায় ওপরে থাকবে তারা ২৪ সেপ্টেম্বর মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ফাইনাল ম্যাচ খেলবে। লীগপর্বে প্রতিটি দল দুই দলের সঙ্গে দুটি করে মোট চারটি ম্যাচ খেলবে।

এ সিরিজে অংশ নিতে বাংলাদেশ দলের ক্রিকেটাররাও প্রস্তুতি শুরু করে দেবেন। আগে শোনা গিয়েছিল মঙ্গলবার থেকে শুরু হবে কন্ডিশনিং ক্যাম্প। কিন্তু এখন রবিবার থেকে শুরু হবে। বিশ্বকাপের পর শ্রীলঙ্কা সফর করে বাংলাদেশ। বিশ্বকাপের জন্য দুইমাসের বেশি সময় ক্রিকেটের মধ্যেই থাকতে হয়েছে। বিশ্বকাপ শেষ হওয়ার কিছুদিনের মধ্যে শ্রীলঙ্কা সফর করতে হয়েছে।

এরপর বেশ কিছুদিন বিশ্রাম মিলেছে। ১ আগস্ট শ্রীলঙ্কা থেকে দেশে ফিরে ১৭ আগস্ট পর্যন্ত দুই সপ্তাহের বেশি সময় বিশ্রাম মিলেছে। এখন আবার ক্রিকেটে ফেরার পালা ক্রিকেটারদের। রবিবার থেকে প্রস্তুতি ক্যাম্প শুরু হওয়া দিয়ে ক্রিকেটে ফিরবেন ক্রিকেটাররা।

শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records