বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ-ভারত ফাইনাল আজ

স্পোর্টস রিপোর্টার ॥ ইংল্যান্ডে গিয়ে অসাধারণ খেলেছে বাংলাদেশ অনুর্ধ-১৯ দলের ক্রিকেটাররা। তারা স্বাগতিক ইংল্যান্ড যুব দলকে পেছনে ফেলে ফাইনালেও খেলা নিশ্চিত করে নিয়েছে। এখন আজ ভারত যুবাদের বিরুদ্ধে ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে। ম্যাচটি জিততে পারলে আকাশচুম্বী সাফল্যই মিলবে। জিতলেই ইংল্যান্ডে ত্রিদেশীয় অনুর্ধ-১৯ সিরিজের শিরোপা নিজেদের করে নেবে বাংলাদেশ যুবারা। ২০০৫ সালের পর ১৪ বছর ধরে যে ক্ষুধা মিটছে না। আজ তা মিটবে? ফাইনাল ম্যাচটি ইংল্যান্ডের ব্রাইটনের হোবের কাউন্টি ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সময় বেলা ৪টায় শুরু হবে ম্যাচটি।

এই ওয়ানডে ত্রিদেশীয় সিরিজে পয়েন্ট তালিকায় সবার ওপরে থেকেই ফাইনালে খেলতে নামবে বাংলাদেশ যুব দল। ইংল্যান্ড যুব দলকে চারবারের দেখায় তিনবারই হারিয়েছে। একবার ম্যাচ টাই হয়েছে। ভারতের সঙ্গেও চারবার লড়াই হয়েছে। তবে একবার জয় মিলেছে। আরেকবার হার হয়েছে। বাকি দুইবারই বৃষ্টিতে ম্যাচ হয়েছে পরিত্যক্ত। তাতে করে চার ম্যাচ জয়ে ২ পয়েন্ট করে মোট ৮ পয়েন্ট পাওয়ার সঙ্গে একটি ম্যাচে টাই ও দুটি ম্যাচ বৃষ্টিতে না হওয়ায় আরও ৩ পয়েন্ট মিলে মোট ১১ পয়েন্ট নিয়ে লীগপর্বে পয়েন্ট তালিকার শীর্ষে থাকে বাংলাদেশ যুব দল।

বাংলাদেশের পরের অবস্থানটিতে থাকে ভারত যুব দল। তারা বাংলাদেশের সঙ্গে চার ম্যাচ খেলে একটিতে জয় পায় ও একটি হারে। দুটি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়। ইংল্যান্ডের সঙ্গে চার ম্যাচের মধ্যে দুই ম্যাচ জিতে, দুই ম্যাচ হারে। তাতে করে তিন ম্যাচ জয়ে ২ পয়েন্ট করে মোট ৬ পয়েন্ট পায়। সঙ্গে দ্ইু ম্যাচ বৃষ্টিতে না হওয়ায় ২ পয়েন্ট পায়। মোট ৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে লীগপর্ব শেষ করে ভারত।

ইংল্যান্ড দলটি একেবারে বাজে খেলে। লীগপর্বে প্রতিটি দল প্রতিপক্ষের বিরুদ্ধে চারটি করে মোট আটটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছে। কিন্তু ইংল্যান্ড স্বাগতিক হয়েও দুই ম্যাচের বেশি জিততে পারেনি। ৫ ম্যাচেই হেরেছে। একটি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় ১ পয়েন্ট পায়। সঙ্গে দুই জয়ে ২ পয়েন্ট করে পেয়ে মোট ৫ পয়েন্ট পেয়েছে। কী করুণ দশা হয়েছে ইংলিশদের। বাংলাদেশ আর ভারত যুব দল মিলে নাস্তানাবুদ বানিয়েছে। তবে একটি স্থানে ফাইনালে ভারতকে হারানোর আত্মবিশ্বাস খুঁজে পাচ্ছে বাংলাদেশ। যে ইংল্যান্ড দলকে একেবারেই পাত্তা দেয়নি বাংলাদেশ, একটি ম্যাচেও হারেনি; সেই ইংলিশদের কাছে ভারত দুইবার হেরেছে। বোঝাই যাচ্ছে ভারত দলটিকে ফাইনালে হারিয়ে দিয়ে শিরোপা ঘরে তুলতে পারার সম্ভাবনা খুব ভালভাবেই আছে বাংলাদেশ যুব দলের। অবশ্য ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ভারত থাকলেই বাংলাদেশ যুবাদের কেমন যেন কাঁপাকাঁপি শুরু হয়ে যায়। আর দেশের বাইরে তো ফাইনাল ম্যাচ যেন বাংলাদেশ যুবাদের জন্য মহাআতঙ্কের হয়ে ধরা দেয়। ২০০৫ সালে প্রথমবারের মতো কোন ত্রিদেশীয় সিরিজ খেলে বাংলাদেশ যুব দল। সেই সিরিজে শ্রীলঙ্কা ও ইংল্যান্ড ছিল। সিরিজের ফাইনালে বাংলাদেশ ও শ্রীলঙ্কা খেলে। লঙ্কানদের উড়িয়ে দেয় বাংলাদেশ। তা সম্ভব হয় এখন বিশ্বক্রিকেট মাতানো বিশ্বসেরা অলরাউন্ডারের অসাধারণ নৈপুণ্যে। ফাইনালে বল হাতে তিনি ৯ ওভারে ২ মেডেনসহ ৩৯ রান দিয়ে ৩ উইকেট নিয়েছিলেন। ব্যাট হাতে ১৩৮ বলে ১০ চারে সেঞ্চুরি (১০০ রান) করেন। প্রথমবারের মতো কোন ত্রিদেশীয় সিরিজ খেলেই শিরোপা জিতে সাকিব, তামিম ইকবাল, মুশফিকুর রহীমদের নিয়ে গড়া বাংলাদেশ যুব দল। সেই দলের এই তিন ক্রিকেটার এখন বাংলাদেশ দলের ভরসার প্রতীক হয়ে উঠেছেন। কিন্তু এরপর সেই ঝলক ধরে রাখা যায়নি।

এরপর ত্রিদেশীয় সিরিজের ফাইনাল এলেই যেন বিপদ আসত। সামনে যে পড়ত ভারত। বিদেশের মাটিতেও খেলতে হয়েছে। ২০০৫ সালের পর সাকিব, তামিম, মুশফিকরাও অনুর্ধ-১৯ দল থেকে জাতীয় দলে ঢোকার সিঁড়িতে পা দেয়ার পথে থাকেন, বাংলাদেশ যুব দলও আর কোন ত্রিদেশীয় সিরিজের ফাইনালে জিততে পারেনি। ২০০৭ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত সিরিজে ভারতের কাছে শিরোপা হাতছাড়া হয়। একইভাবে ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকায় ও ২০১৫ সালে ভারতে ত্রিদেশীয় সিরিজেও ভারতের কাছেই ফাইনালে হার হয়। ২০০৯ সালে আরেকবার শ্রীলঙ্কায় ত্রিদেশীয় সিরিজ খেলে বাংলাদেশ। কিন্তু সেই সিরিজে বাংলাদেশ ফাইনালেই খেলতে পারেনি। ২০০৫ সালে একবার যে ত্রিদেশীয় সিরিজ জিতেছিল বাংলাদেশ, এরপর আর কখন জিততে পারেনি। এবারও বাংলাদেশের সামনে বাধা হয়ে হাজির হচ্ছে সেই ভারত। এবার বাংলাদেশ ও ভারত দুই দলই অনায়াসেই ফাইনালে খেলা নিশ্চিত করে নেয়। দুই দলই দুই ম্যাচ হাতে থাকতেই শিরোপা নির্ধারণী ম্যাচে খেলার টিকেট পেয়ে যায়। আজ সেই ফাইনাল।

সাকিব, তামিম, মুশফিকরা যে জয় এনে দিয়েছিলেন তা এখনও আর কেউ পারেনি। এবার কী হবে? হতেও পারে। কারণ এবারও দলে সাকিব, তামিমরাই আছেন। তানজিদ হাসান তামিম ওপেনিংয়ে ব্যাট হাতে এবং বল হাতে তানজিম হাসান সাকিবরা আছেন। ব্যাট হাতে দুর্দান্ত নৈপুণ্য দেখানো জুনিয়র তামিম, বল হাতে অসাধারণ বোলিং করা সাকিবের সঙ্গে মিডলঅর্ডারে মুশফিকরূপী তৌহিদ হৃদয় তো ভরসা হয়ে আছেই। ১৪ বছর ধরে ত্রিদেশীয় সিরিজের শিরোপা ক্ষুধা এবার জুনিয়র তামিম, সাকিবদের হাত ধরে মিটে যেতেও পারে।

শীর্ষ সংবাদ:
উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য -রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২         বিশ্ব বাণিজ্যে স্বল্পোন্নত দেশগুলোকে প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান         কুমিল্লার পূজামণ্ডপে কোরআন রাখা ব্যক্তি শনাক্ত         করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক