বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রিমিয়ার লীগ সবচেয়ে কঠিন ॥ গার্ডিওলা

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ ফুটবলে গত মৌসুমে ঐতিহাসিক ‘ট্রেবল’ জিতেছে ম্যানচেস্টার সিটি। ২০১৮-১৯ মৌসুমে সিটিজেনরা জিতেছে ইংলিশ লীগ কাপ, ইংলিশ প্রিমিয়ার লীগ ও ইংলিশ এফএ কাপ। এবার ২০১৯-২০ মৌসুমে সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখাই প্রধান চ্যালেঞ্জ সিটিজেনদের। এ লক্ষ্যে শুরুটা দুর্দান্ত হয়েছে। সদ্যই তারা লিভারপুলকে হারিয়ে মৌসুম শুরুর কমিউনিটি শিল্ডের শিরোপা জিতেছে। এরপর দলটির কোচ পেপ গার্ডিওলা জানিয়েছেন, এবার ইংলিশ প্রিমিয়ার লীগের শিরোপা লড়াই আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। আর চ্যাম্পিয়ন্স লীগকেই তিনি সর্বেসর্বা হিসেবে দেখছেন না।

প্রিমিয়ার লীগে বরাবরই ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড, আর্সেনাল, চেলসি, টটেনহ্যাম হটস্পার ও লিভারপুলÑ এই ছয় জায়ান্ট শিরোপা প্রত্যাশী থাকে। যে কারণে লড়াইয়ও হয় সেয়ানে সেয়ানে। এবারও তাই হবে মনে করছেন গার্ডিওলা। বার্সিলোনার সাবেক এই কোচ বলেন, আমার ধারণা ম্যানইউ এবার ঘুরে দাঁড়াবে। তারা অনেক ভাল খেলোয়াড় কিনেছে। আর্সেনাল সবসময় ভাল দল। চেলসি ও টটেনহ্যাম সবসময়ই দুর্দান্ত দল। সবমিলিয়ে আমার মতে, ইপিএলে শিরোপার দাবিদার অনেকে। আগামী ১৭ আগস্ট শক্তিশালী টটেনহ্যামের বিরুদ্ধে ম্যাচ দিয়ে এবার প্রিমিয়ার লীগে মিশন শুরু করবে ম্যানসিটি।

দিন কয়েক আগে লিভারপুলকে হারিয়ে মৌসুম শুরু করতে পেরে বেজায় খুশি সিটি বস। গার্ডিওলা বলেন, এটা দারুণ ব্যাপার। ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের হারিয়ে আমরা মৌসুম শুরু করেছি। এটা নতুন মৌসুমে সবাইকে অনুপ্রাণিত করবে। গত মৌসুমে ঘরোয়া ‘ট্রেবল’ জিতলেও চ্যাম্পিয়ন্স লীগ অধরাই রয়ে যায় সিটির। তবে ইউরোপ সেরা হতে সব কিছু বাজি ধরতে রাজি নন সিটি বস। স্প্যানিশ এই কোচের মতে, পুরো মৌসুমজুড়ে চলা ঘরোয়া প্রতিযোগিতার গুরুত্বও কোন অংশে কম নয়। স্প্যানিশ ক্লাব বার্সিলোনার কোচ হিসেবে দুইবার চ্যাম্পিয়ন্স লীগ জিতেছেন গার্ডিওলা। গত মৌসুমে তার অধীনে প্রথম ক্লাব হিসেবে এক মৌসুমে ইংল্যান্ডের তিনটি ঘরোয়া প্রতিযোগিতাতেই চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি গড়ে ম্যানসিটি। তবে চ্যাম্পিয়ন্স লীগে কোয়ার্টার ফাইনালে টটেনহ্যাম হটস্পারের কাছে হারে তারা।

অন্যদিকে চ্যাম্পিয়ন হয় লিভারপুল। দ্য রেডসদের চ্যাম্পিয়ন্স লীগ জয়ে সিটির ‘ট্রেবল’ জয়ের মাহাত্ম্য একটুও কমে নাই বলে মনে করেন সিটি বস। গার্ডিওলা এ প্রসঙ্গে বলেন, আমরা অবশ্যই চ্যাম্পিয়ন্স লীগ জিততে চাই। এটা জেতা খুব বেশি কঠিন। এ জন্যই চ্যাম্পিয়ন্স লীগ জয়কে পুরো কৃতিত্ব দেয়া হয়। কিন্তু আমরা ১১ মাস ধরে যা করেছি কেন এটা তারচেয়ে বড়? চ্যাম্পিয়ন্স লীগ একটা গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। কিন্তু সাত ম্যাচের জন্য আমি ক্যাসিনোতে গিয়ে আমার পকেটে যা কিছু আছে তার সবকিছু বাজি ধরতে চাই না। আমি এটা চাই না। সিটি কোচ আরও বলেন, আমি ১১ মাসজুড়ে খুশি থাকতে চাই। এটা আমাকে আনন্দ দেয়, প্রিমিয়ার লীগের প্রতিটি ম্যাচ।

গার্ডিওলা মনে করেন, ১৯৯০ সালের পর আর লীগ শিরোপা জিততে না পারা লিভারপুলও ঘরোয়া সাফল্যের গুরুত্বের ব্যাপারে তার সঙ্গে একমত হবে। এ প্রসঙ্গে তিনি বলেন, আমি পুরোপুরি নিশ্চিত যে ৩০ বছর প্রিমিয়ার লীগ জিততে না পারা লিভারপুলও গত মৌসুমে লীগের শিরোপা জিততে চেয়েছিল। চ্যাম্পিয়ন্স লীগে তারা যা করেছে তা অবিশ্বাস্য। কিন্তু আমি মনে করি, প্রিমিয়ার লীগ জেতাটা সত্যি দারুণ কিছু। তারা মাত্র এক পয়েন্ট পিছিয়ে ছিল। কিন্তু আমরা তাদের চেয়ে এক পয়েন্ট এগিয়ে ছিলাম। চ্যাম্পিয়ন্স লীগ জিততে না পারলেও ঘরোয়া ‘ট্রেবল’ জিতে গত মৌসুমে ইংল্যান্ডের সেরা কোচ হন গার্ডিওলা। ইপিএল রানার্সআপ লিভারপুলের তারকা কোচ জার্গেন ক্লপকে হারিয়ে এ খেতাব জয় করেন সাবেক বার্সিলোনা ও বেয়ার্ন মিউনিখ কোচ। শিরোপা ধরে রাখার মিশনে সামনে থেকে ম্যানচেস্টার সিটিকে নেতৃত্ব দেয়া গার্ডিওলা তার দলের মতোই টানা দ্বিতীয়বার প্রিমিয়ার লীগের বর্ষসেরা কোচ মনোনীত হন। লিভারপুলকে এক পয়েন্টের ব্যবধানে পেছনে ফেলে মৌসুমের শেষদিনে শিরোপা নিশ্চিত করে সিটি। লীগে ৩২টি জয় ও দুটি ড্রসহ সর্বমোট ৯৮ পয়েন্ট ঝুলিতে ভরে সিটিজেনরা। তার আগের মৌসুমে তাদের সংগ্রহে ছিল রেকর্ড ১০০ পয়েন্ট।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         জেলে ধর্মগ্রন্থ পড়ছেন আরিয়ান         আশুগঞ্জে গাড়ি চাপায় ২ চাতাল শ্রমিক নিহত, আহত ৩ জন         ভারী বর্ষণের পূর্বাভাস         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         ইয়েমেন যুদ্ধে ১০ হাজার শিশু হতাহত ॥ ইউনিসেফ         ববিতে ক্লাশ শুরু হবে বৃহস্পতিবার         বরিশালে ৯৯.৩ মিলিমিটার বৃষ্টি রের্কড         নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন থেকে ছুড়া হয়েছে ॥ উত্তর কোরিয়া         জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী         শরীয়তপুরে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনে ভাঙ্গছে নদী ও খাল         তিস্তায় হটাৎ ভয়াবহ বন্যায় রেড এ্যালার্ট ॥ ফ্লাড ফিউজ বিধ্বস্থ হবার মুখে         শ্রীনগরে অগ্নিদগ্ধ ভাইয়ের পর মারা গেল বোন         মাঝে মধ্যে পাপন ভাইয়ের পরামর্শ খারাপ নয়, ভাল ॥ সাকিব         মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির রোমাঞ্চকর জয়         ৫ গোলের নাটকীয় লড়াইয়ে আতলেতিকোকে হারাল লিভারপুল         ভারতীয় সাবমেরিন আটকের দাবি পাকিস্তানের         কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী