রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দক্ষতা বৃদ্ধিতে নর্থসাউথ ফাইন্যান্স ক্লাব

  • সারতাজ আলীম

২০১৪ সাল। রাজধানীর বেসরকারী বিশ্ববিদ্যালয় নর্থসাউথের এ্যাকাউন্টিং এ্যান্ড ফাইন্যান্স বিভাগসহ শিক্ষা কার্যক্রম চালানোর জন্য যাত্রা শুরু করে এনএসইউ ফাইন্যান্স ক্লাব। প্রতিষ্ঠার পূর্বে থেকেই হাজারটা প্রশ্ন কী হবে ক্লাব দিয়ে বা কী করবে এই ক্লাব বা এখানে কী শেখা যাবে। তবে অপেক্ষাকৃত নতুন এই ক্লাবের সদস্যরা বুঝতে পেরেছিল সমসাময়িক ক্লাবগুলো থেকে এখানে কিছুটা ভিন্নতা আনতে হবে। শিক্ষার্থীদের সামনে উপস্থাাপন করতে হবে নতুন কিছু। মূলত এনএসইউ ফাইন্যান্স ক্লাবের অন্যতম উদ্দেশ্য হলোÑ ক্লাবের সদস্যদের বিভিন্ন দক্ষতা বৃদ্ধিও এর বাস্তবিক প্রয়োগ শেখানো যা ক্লাবটি মেম্বার ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এমডিপি) এর মাধ্যমে নিশ্চিত করে থাকে। কার্যক্রম যাই হোক না কেন মূল উদ্দেশ্য একটাই। শিক্ষা এবং কর্মজীবনের মধ্যে বাধাগুলো দূর করে একজন শিক্ষার্থীকে দক্ষ করে গড়ে তোলা। কাগজে কলমে ফাইন্যান্স নিয়ে তাদের কার্যক্রম শুরু হলেও শিক্ষার্থীদের দক্ষতা নির্মাণে তারা নানাবিধ কর্মসূচী নিয়েছে যা মূলত এই ক্লাবটিকে অনন্য পরিচয় এনে দিয়েছে।

ক্লাবটির এমনই একটি অন্যতম পদক্ষেপ হলো ‘ঞঅখক ১০১’ সেশন। এই ‘ঞঅখক ১০১’ অনেকটা ‘ওপেন ক্যানভাস থিউরি’এর আদলে করা হয়েছে যেখানে বাস্তবিক অভিজ্ঞতার পূর্ণ প্রকাশ নিশ্চিত করা সম্ভব। যে কোন প্রাসঙ্গিক বিষয় ছাড়াও জীবনের গল্প বলার সুযোগ আছে যা জীবনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা যোগায়। দক্ষতা বৃদ্ধিতে এই প্রোগ্রামটির ভূমিকা অতুলনীয়। ‘ঞঅখক ১০১’ এমন একটি প্লাটফর্ম যেখানে একজন সদস্য তার কোন দক্ষতা এবং অভিজ্ঞতা অন্যদের সঙ্গে বিনিময় করে থাকে। সাধারণত ক্লাবের সাব-এক্সিকিউটিভ মেম্বারদের পাশাপাশি জেনারেল মেম্বাররা এই ‘ঞঅখক ১০১’সেশন নেয়। জেনারেল মেম্বাররা ব্রেনস্টর্ম করে আইডিয়া অধিনস্ত সাব-এক্সিকিউটিভদের জানালে তারা বিষয়টাকে সাজানোর সঙ্গে সঙ্গে আইডিয়াকে আরও উন্নত করতে সাহায্য করে।

এখানে মূলত জীবন এবং ক্যারিয়ার গড়তে সহায়ক হরেক রকম বিষয় নিয়ে সেশন নেয়া হয়। যেমনÑ ব্যবসায়িক প্রতিযোগিতা, চাকরি ইন্টারভিউ সিমুলেশন, অনলাইন উপস্থিতি, কিভাবে সহজে নতুন একটি ভাষা শেখা যায়, উদ্যোক্তা হবার স্বপ্ন ইত্যাদি। ঞঅখক ১০১ সেশনগুলোর যোগাযোগ হয় দ্বিমুখী। অর্থাৎ বক্তাও শ্রোতার ভেতরে সরাসরি কথা হয়। শ্রোতার যদি কোন প্রশ্ন থাকে তা সঙ্গে সঙ্গে করে থাকে এবং বক্তা তা তৎক্ষণাৎ উত্তর দিয়ে থাকে। সম্পূর্ণ ঞঅখক ১০১ সেশনটির ভিডিও চিত্র ধারণ করে তা বাকি সদস্যদেরকেও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দিয়ে দেয়া হয়ে থাকে। এতে ক্লাবের বাইরেও যে কেউ জ্ঞানলাভ করতে পারে। সাম্প্রতিক সময়ে সেশনের এই ভিডিওগুলো অন্তত ১০ হাজার বারের বেশি দেখা হয়েছে। এত অল্প সময়ে নিজেদের দক্ষতা বিনিময়ের জন্য এই ঞঅখক ১০১ সেশনটি সবার দ্বারা সমাদৃত। পেশাদারি দক্ষতা বা বাস্তবিক জ্ঞানের সমন্বয়ে একটি সফল ক্যারিয়ার গড়ার লক্ষ্যে ঞঅখক ১০১ সেশন বিশেষ ভূমিকা রাখবে বলে নর্থসাউথ বিশ্ববিদ্যালয় ফাইন্যান্স ক্লাব মনে করে।

ক্লাবটি নিজেদের অন্যান্য বিজনেস ক্লাবগুলোর মতো ইভেন্ট আয়োজনের পাশাপাশি একটি মেম্বার ডেভেলপমেন্ট ক্লাব হিসেবে গড়ে তুলেছে। নিজেদের সদস্যদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রেজেনটেশন এবং লেখালেখি প্রতিযোগিতা পেনফাইট, ডিবেট প্রতিযোগিতা ও রেটর, রেভ-আপ, উদ্যোক্তার খোঁজে এনলিভেন আয়োজন করছে নিয়মিত। ক্লাবটির আয়োজন করা ইভেন্ট এক্সেলসিওর (এক্সেলভিত্তিক) জাতীয় পর্যায়ের ব্যবসায়িক প্রতিযোগিতা-অপ্টিমিটি (বিনিয়োগ এবং পোর্টফোলিও মেনেজমেন্ট ভিত্তিক) এবং ব্লু-প্রিন্টস (ফাইন্যান্সিয়াল মডেলিং ভিত্তিক) রয়েছে। শীঘ্রই তাদের আয়োজিত ‘অপ্টিমিটি’ প্রতিযোগিতার আয়োজন শুরু হতে যাচ্ছে। এছাড়া তারা মাইক্রোসফ্ট এক্সেলভিত্তিক আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতা ‘এক্সেলসিওর’-এর আয়োজন করে থাকে।

শীর্ষ সংবাদ:
পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         সম্প্রতি সিনেমার সেটে ঘটে গেল বাস্তবে মর্মান্তিক এক মৃত্যু         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         শ্যামলীতে মোটরসাইকেল শোরুমে ডাকাতি, গ্রেফতার ৬         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৪         জাতিসংঘ দিবস আজ         সিরাজগঞ্জে ট্রাকচাপায় বিমান বাহিনীর সদস্যসহ নিহত ২         আসুন আমরা জাতিসংঘকে আমাদের আশার বাতিঘর বানাই ॥ প্রধানমন্ত্রী         সংহতির মাধ্যমেই এগিয়ে যেতে হবে ॥ জাতিসংঘ মহাসচিব         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৮৮৯ জন         দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি