সোমবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নোবেলের এগিয়ে চলা নাজনীন বেগম

মঈনুল আহসান নোবেল গোপালগঞ্জের এই উদীয়মান তরুণ সঙ্গীতশিল্পী দুই বাংলায় দর্শক-শ্রোতা মাতানো ছাড়াও নিজেকে তৈরি করছেন এক অনবদ্য গানের জগতের নতুন তারকার ভূমিকায়। শুরু থেকেই সা রে গা মা পার বিনোদন জগতে নিজেকে নিবেদন করা নোবেল পশ্চিম বাংলার খ্যাতিমান সঙ্গীত বিশারদেরও নজর কেড়েছেন। হেমন্ত, মান্নাদে, কিশোর কুমার থেকে শুরু করে নতুন সময়ের বলয়ে অনুপম, অরিজিত সিংসহ আরও অনেকের সুরেলা আবেশ নিজের কণ্ঠে ধারণ করে সুর আর বাণীকে যে মাত্রায় নিয়ে যায় সেখানে বিচারকসহ অগণিত শ্রোতা-দর্শকের মুগ্ধতা আর বিস্ময় ছাড়া অন্য কিছু থাকে না। যার কণ্ঠে এমন জাদুকরী শৈল্পিক শক্তি, নিবেদনের শান্ত- স্নিগ্ধ আবেগ তেমন আলোকিত শিল্পী দর্শকদের শুধু উপস্থিত আচ্ছন্নতাই দেয় না এক চিরস্থায়ী সাঙ্গেতিক সুষমায় হৃদয় মন ভরিয়েও দেয়। যার রেশ যেন সহজেই কাটতে চায় না। রবীন্দ্রসঙ্গীতের মতো এমন শুদ্ধ সুর ও বাণীর ভবনকেও স্পর্শ করতে গিয়ে নোবেল যেভাবে নিজেকে প্রমাণ করেছে সেখানে বিজ্ঞ বিচারকদের হাত দিয়ে সোনালি মুহূর্তও ঝরে পড়তে সময় লাগেনি। এভাবে যোগ্যতার মাপকাঠির প্রায় প্রতিটি পর্বই উত্তীর্ণ করে নোবেল আজ চূড়ান্ত পর্বের একজন দক্ষ প্রতিযোগী।

শেষটা যাই হোক না কেন যতটুকু পর্যন্ত আসতে পেরেছে সেখানেই তার সবটুকু ক্ষমতা এবং নিজেকে প্রমাণ করাও। শুধু কি সা রে গা মার নির্ধারিত পর্বের কঠিন প্রতিদ্বন্দ্বিতায় নিজেকে তুলা ধরা? এ ছাড়াও আছে ‘ভিঞ্চি দা’ সিনেমার প্লে ব্যাপক শিল্পী হিসেবে অসাধারণ কণ্ঠের জাদুকরী স্পর্শে শ্রীজিৎ মুখার্জীকে মুগ্ধ করাই শুধু নয় অনুপমের লিরিক আর সুরকে সিনেমাপ্রেমীদের কাছে পৌঁছে দেয়া সেও যেন এক অবিস্মরণীয় শৈল্পিক পারদর্শিতা।

এমন সব কঠিন পথপরিক্রমা পার করতে গিয়ে যে অসাধারণ বৃদ্ধিমত্তা, ধীশক্তি, সঙ্গীতের প্রতি নিঃশর্ত সমপর্ণে নিজেকে উজাড় করতে হয়েছে তেমন নজিরও তো শ্রদ্ধার সঙ্গে বিস্ময় তৈরি করে। বয়সটা কিছুমাত্র বেশি নয়। মাত্র ২২ বছর। এক উদ্দীপ্ত তরুণ তার নতুন যাত্রাপথকে কি মনোসংযোগে আয়ত্তে এনে দর্শক-শ্রোতাদের সুরের ডালি উপহার দিয়ে যাচ্ছে।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১         জনগণের স্বার্থে যেকোনো সময়ে ঝটিকা পরিদর্শনে যাবো : মেয়র তাপস         অফিসে ২৫ শতাংশের বেশি কর্মকর্তার উপস্থিতে মানা         করোনা : প্রশাসনিক কাজে শিক্ষা প্রতিষ্ঠানের অফিস খোলার অনুমতি         সারাদেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         আগামী ১৫ জুনের মধ্যে হজের বিষয়ে সিদ্ধান্ত         স্বাস্থ্যবিধি না মানলে সরকারকে আরও কঠোর হতে হবে ॥ সেতুমন্ত্রী         মশক নিয়ন্ত্রণে তৃণমূল থেকে উচ্চ পর্যায়ে পর্যন্ত ঢেলে সাজানো হবে ॥ তাপস         করোনায় মারা যাওয়া নার্সের পরিবারকে ২ লাখ টাকার সঞ্চয়পত্র দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী         চসিক-সংসদের উপনির্বাচনসহ ভোট নিয়ে প্রস্তাবনা চাইলো ইসি         ভূমিকম্পে কেঁপে উঠল জাপান         ভারত থেকে আরও ১৬শ' টন পেঁয়াজ আমদানি করা হলো রেলপথে         লিবিয়ায় বাংলাদেশী হত্যা ॥ মাদারীপুরে ৩টি মামলা, নারী গ্রেফতার         পুলিশের গুলিতে যুক্তরাষ্ট্রে একবছরে নিহত এক হাজারের বেশি         চলাচল শুরু করল হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সিও         নারায়ণগঞ্জে করোনা জয়ী ১০১ জন পুলিশ সদস্যকে সংবর্ধনা         গণপরিবহনে ভাড়া বৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট         হাঁটু গেড়ে বিক্ষোভে সংহতি জানালো নিউ ইয়র্ক-মিয়ামির পুলিশ         বাস ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত অমানবিক ॥ ফখরুল         গাজীপুরে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত        
//--BID Records