সোমবার ২১ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জি-২০ সম্মেলনে যোগ দিতে জাপানে প্রধানমন্ত্রী মোদি

জি-২০ সম্মেলনে যোগ দিতে জাপানে প্রধানমন্ত্রী মোদি

অনলাইন ডেস্ক ॥ জি-২০ সম্মেলনে যোগ দিতে জাপানে পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই সম্মেলনে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠক করবেন তিনি। এছাড়াও দ্বিপাক্ষিক বৈঠক হবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে। সন্ত্রাসবাদ ও পরিবেশ রক্ষার বিষয়গুলো নিয়ে আলোচনা এবারের সম্মেলনে বিশেষ গুরুত্ব পাবে।

খাদ্য নিরাপত্তা, শক্তি, আর্থিক সুব্যবস্থা, সন্ত্রাসবাদ, উদ্ভাবন, ডিজিটাল অর্থ ব্যবস্থা নিয়ে বিভিন্ন দেশের রাষ্ট্র প্রধানরা আলোচনা করবেন। প্রধানমন্ত্রী জাপানে যাওয়া আগে বলেন, পুরো বিশ্ব আজ বিভিন্ন চ্যালেঞ্জের সামনে দাঁড়িয়ে আছে। যা একা কোনও দেশ মোকাবিলা করতে পারবে না। সমষ্টিগতভাবে চ্যালেঞ্জের মোকাবিলার উপায় বের করতেই এই সম্মেলন।

এই সম্মেলনের এক মাস আগেই দেশবাসীর বিপুল ভোটে জয়ী হয়ে দিল্লির মসনদে বসেছেন মোদি। তার শাসনকালের প্রথম পাঁচ বছরের উন্নয়নকে পুঁজি করেই ভোটে লড়েছে বিজেপি। বিগত পাঁচ বছরে ভারতের উন্নয়নকে জি-২০ সম্মেলনের মঞ্চে তুলে ধরা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদি।

তিনি বলেন, এই সম্মেলনেই বিগত পাঁচ বছরে ভারতের প্রভূত উন্নয়নের কথা তুলে ধরা হবে। ভারতে যে ধারাবাহিক উন্নয়নের গতি রয়েছে তা অন্য দেশগুলোকে বোঝানোর চেষ্টা করা হবে।

২০২২ সালে জি-২০ সম্মেলনের আসর বসবে ভারতে। সে বছরই ভারতীয় স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি। ভারতের কাছে এটা খুবই গুরুত্বপূর্ণ। এ বছরের সম্মেলনকে তাই আগামীর সূচনা হিসেবেই দেখছেন প্রধানমন্ত্রী মোদি। কথায় নয়, ‘নিউ ইন্ডিয়া’ যে বাস্তবে ডানা মেলছে তা স্পষ্ট হচ্ছে বলেই মনে করেন প্রধানমন্ত্রী মোদি।

এই জি২০ সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী মোদি অন্তত দশটি দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় অংশ নেবেন। এই তালিকায় রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেসহ বেশ কিছু দেশের রাষ্ট্র প্রধান।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৩৯৫৪৩১
আক্রান্ত
১৬২৪১৭
সুস্থ
৬৪৪৯৯৪৩
সুস্থ
৭২৬২৫
শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দু’দিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records