শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ধামইরহাট মঙ্গলখাল পুনঃখনন হওয়ায় খুশি কৃষকরা

ধামইরহাট মঙ্গলখাল পুনঃখনন হওয়ায় খুশি কৃষকরা

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ ॥ নওগাঁর ধামইরহাট উপজেলার ‘মঙ্গল খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেডের টেইসই প্রকল্পের আওতায় এলজিইডির মাধ্যমে খাল পুনঃখনন করা হয়েছে। খাল পুণঃখনন হওয়ায় উপকৃত হয়েছেন এলাকার হাজারো কৃষক ও সমিতির সদস্যরা। পৌনে ১০ কিলোমিটার খালের মধ্যে ৪ কিলোমিটার পর্যন্ত খাল পুনঃখনন করা হলেও বাকী খাল পুনঃ খননের দাবী জানিয়েছেন সদস্যরা।

জানা গেছে, ধামইরহাটের মধ্য দিয়ে প্রবাহিত এই মঙ্গলখাল। সর্বশেষ ২০০৪-০৫ সালে খালটি খনন করা হয়। এরপর দীর্ঘ ১৩ বছরে খালটি খনন না করায় পলিজমে ভরাট হয়ে যায়। এতে করে সামান্য পানিতেই খাল উপচে পানি প্রবাহিত হয়ে ফসলি জমি ও বাড়িঘর ডুবে যেতো। এই সমস্যা থেকে উত্তোরনের জন্য ২০১৮-১৯ অর্থ বছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) থেকে ‘টেকসই ক্ষুদ্রকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় খনন কাজটি করে ‘ধামইরহাট মঙ্গলখাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেড। মঙ্গলখাল পৌনে ১০ কিলোমিটারের মধ্যে ১ কোটি ৫ লাখ টাকা ব্যয়ে উপজেলার ঘুকশি খালের মূখ জিরো পয়েন্ট মঙ্গলখালের মূখ থেকে মালাহার গ্রামে ৪ কিলোমিটার খালটি পুনঃখনন করা হয়। খাল পুনঃখনন হওয়ায় উপজেলার উমার ইউনিয়নের মঙ্গলকোটা, তালঝাড়ি, বিয়াডাঙ্গাসহ কয়েকটি গ্রামের কয়েক হাজার কৃষক সুবিধা ভোগ করবেন। এছাড়া কৃষকদের উৎপাদিত ফসল নিয়ে খননকৃত খালের ওপড় দিয়ে পারাপাড়ের জন্য কয়েকটি বাঁশের সাঁকোও নির্মান করা হয়েছে।

খাল খননের ফলে ওই এলাকার কৃষির প্রসার ঘটানো, মৎস্য চাষ ও হাঁস পালনসহ অন্যান্য সুবিধা পাবে। এতে করে সমিতির সদস্যের আর্থসামাজিক উন্নয়ন হবে। এছাড়া বাঁকী যে খাল রয়েছে নতুন করে বরাদ্দ আসলে সেগুলো পুনঃখনন করা হবে।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি