রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ধামইরহাট মঙ্গলখাল পুনঃখনন হওয়ায় খুশি কৃষকরা

ধামইরহাট মঙ্গলখাল পুনঃখনন হওয়ায় খুশি কৃষকরা

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ ॥ নওগাঁর ধামইরহাট উপজেলার ‘মঙ্গল খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেডের টেইসই প্রকল্পের আওতায় এলজিইডির মাধ্যমে খাল পুনঃখনন করা হয়েছে। খাল পুণঃখনন হওয়ায় উপকৃত হয়েছেন এলাকার হাজারো কৃষক ও সমিতির সদস্যরা। পৌনে ১০ কিলোমিটার খালের মধ্যে ৪ কিলোমিটার পর্যন্ত খাল পুনঃখনন করা হলেও বাকী খাল পুনঃ খননের দাবী জানিয়েছেন সদস্যরা।

জানা গেছে, ধামইরহাটের মধ্য দিয়ে প্রবাহিত এই মঙ্গলখাল। সর্বশেষ ২০০৪-০৫ সালে খালটি খনন করা হয়। এরপর দীর্ঘ ১৩ বছরে খালটি খনন না করায় পলিজমে ভরাট হয়ে যায়। এতে করে সামান্য পানিতেই খাল উপচে পানি প্রবাহিত হয়ে ফসলি জমি ও বাড়িঘর ডুবে যেতো। এই সমস্যা থেকে উত্তোরনের জন্য ২০১৮-১৯ অর্থ বছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) থেকে ‘টেকসই ক্ষুদ্রকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় খনন কাজটি করে ‘ধামইরহাট মঙ্গলখাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেড। মঙ্গলখাল পৌনে ১০ কিলোমিটারের মধ্যে ১ কোটি ৫ লাখ টাকা ব্যয়ে উপজেলার ঘুকশি খালের মূখ জিরো পয়েন্ট মঙ্গলখালের মূখ থেকে মালাহার গ্রামে ৪ কিলোমিটার খালটি পুনঃখনন করা হয়। খাল পুনঃখনন হওয়ায় উপজেলার উমার ইউনিয়নের মঙ্গলকোটা, তালঝাড়ি, বিয়াডাঙ্গাসহ কয়েকটি গ্রামের কয়েক হাজার কৃষক সুবিধা ভোগ করবেন। এছাড়া কৃষকদের উৎপাদিত ফসল নিয়ে খননকৃত খালের ওপড় দিয়ে পারাপাড়ের জন্য কয়েকটি বাঁশের সাঁকোও নির্মান করা হয়েছে।

খাল খননের ফলে ওই এলাকার কৃষির প্রসার ঘটানো, মৎস্য চাষ ও হাঁস পালনসহ অন্যান্য সুবিধা পাবে। এতে করে সমিতির সদস্যের আর্থসামাজিক উন্নয়ন হবে। এছাড়া বাঁকী যে খাল রয়েছে নতুন করে বরাদ্দ আসলে সেগুলো পুনঃখনন করা হবে।

শীর্ষ সংবাদ:
করোনাভাইরাস মোকাবেলা করেই দেশের উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যেতে হবে : এলজিআরডি মন্ত্রী         সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে নিয়মের মধ্যে আনতে হবে : তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ২৭৩৮         করোনা ভাইরাসের মধ্যেও মেগা প্রকল্পের কাজে গতি সঞ্চার হয়েছে ॥ কাদের         ভুতুড়ে বিদ্যুৎ বিলের জন্য দায়ী ২৯০ জন         ফের হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে ‘না’ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা         বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ২৩৯ গবেষকের চ্যালেঞ্জ         উত্তরপ্রদেশে বজ্রপাতে ২৩ জনের মৃত্যু         নীলফামারীতে পানি কমলেও ভাঙ্গন আতঙ্কে তিস্তা পাড়ের মানুষ         ভূমিকম্পে কাঁপল লাদাখ         বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সর্বোচ্চ সংক্রমণ         জাপানে করোনায় প্রতি লাখে মারা গেছেন এক জনেরও কম মানুষ         করোনা ভাইরাস ॥ মেক্সিকোতে মৃত্যু ৩০ হাজার ছাড়াল         সোমালিয়াকে ইয়েমেনি সুকুত্রা দ্বীপ দখলের প্রস্তাব দিয়েছে আমিরাত         আজ ঝড়বৃষ্টির আভাস দেশের আট অঞ্চলে         জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর        
//--BID Records