রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার ॥ বৃহস্পতিবার উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে উভয় পুঁজিবাজারের লেনদেন। চার কার্যদিবস পর এদিন উত্থানে ফিরেছে শেয়ারবাজার। বেড়েছে অংশ নেয়া বেশিরভাগ শেয়ারের দর এবং লেনদেনের পরিমাণ বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৩০ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৯৭ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮১৮ পয়েন্টে।

ডিএসইতে বৃহস্পতিবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৯০ কোটি ৬৮ লাখ ২০ হাজার টাকার। যা গত কার্যদিবস থেকে ৩৪ কোটি টাকা বেশি। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২৫৬ কোটি ২৭ লাখ ৭৬ হাজার টাকা। এদিন ডিএসইতে ৩৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৯ শতাংশ বা ১৯৯টির, কমেছে ২৬ শতাংশ বা ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫ শতাংশ বা ৫১টির। বৃহস্পতিবার (১৬ মে) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া ৫৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। আর ব্যাংক খাতে লেনদেনে অংশ নেয়া কোম্পানিগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৩ শতাংশের। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ব্যাংক খাতে বৃহস্পতিবার লেনদেনে অংশ নেয়া ৩০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫টির বা ৮৩ শতাংশের এবং ২টি বা ৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার দর কমেছে। এদিন শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৩টির বা ১০ শতাংশ ব্যাংকের।

বৃহস্পতিবার শেয়ার দর সবচেয়ে বেশি অর্থাৎ ২.৮০ টাকা বেড়েছে ট্রাস্ট ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ১.৬০ টাকা বেড়েছে ব্যাংক এশিয়ার এবং তৃতীয় সর্বোচ্চ ০.৮০ টাকা বেড়েছে উত্তরা ব্যাংকের। এছাড়া ঢাকা, ডাচ্-বাংলা, মিউচুয়াল ট্রাস্ট ও সোস্যাল ইসলামী ব্যাংকের ০.৭০ টাকা করে; এবি, সিটি ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ০.৬০ টাকা করে; মার্কেন্টাইল, প্রিমিয়ার ও ইস্টার্ন ব্যাংকের ০.৫০ টাকা করে; ব্র্যাক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী, রূপালী ও স্ট্যান্ডার্ড ব্যাংকের ০.৪০ টাকা করে; সাউথইস্ট ব্যাংকের ০.৩০ টাকা করে; পূবালী, ন্যাশনাল, আইএফআইসি ও আল-আরাফাহ ইসলামী ব্যাংকের ০.২০ টাকা করে এবং শাহজালাল ইসলামী, প্রাইম ও ওয়ান ব্যাংকের শেয়ার দর ০.১০ টাকা করে বেড়েছে।

শেয়ার দর সর্বোচ্চ ১.৩০ টাকা শেয়ার দর কমেছে যমুনা ব্যাংকের। এছাড়া আইসিবি ইসলামিক ব্যাংকের শেয়ার দর ০.১০ টাকা কমেছে। ৩টি ব্যাংকের শেয়ার দর অপরিবর্তিত রয়েছে। ব্যাংক ৩টি হলো : এনসিসি, ইসলামী ও এক্সিম ব্যাংক। অন্যদিকে টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংকের। এদিন কোম্পানির ৩৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ফরচুন সুজের ১৭ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১০ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে আইএফআইসি ব্যাংক। টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- পাওয়ার গ্রিড, বিকন ফার্মা, এক্সিম ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, প্রিমিয়ার ব্যাংক, বাংলাদেশ শিপিং কর্পোরেশন এবং মুন্নু সিরামিক।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ১ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২১২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।

শীর্ষ সংবাদ:
অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         ১৬ জানুয়ারি আমরা প্রধানমন্ত্রীকে নৌকা উপহার দেব ॥ আইভী