বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্যাম্পবেল-হোপের ব্যাটিং তান্ডবে উইন্ডিজের বিশ্বরেকর্ড

  • আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ

স্পোর্টস রিপোর্টার ॥ জন ক্যাম্পবেল ও শাই হোপের ব্যাটিং তান্ডবে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ওয়ানডের ওপেনিং জুটিতে নতুন বিশ্বরেকর্ড গড়েছে ওয়েস্ট ইন্ডিজ। ৪৮তম ওভারের দ্বিতীয় বলে প্রথম ব্যাটসম্যান হিসেবে ক্যাম্পবেল (১৭৯) যখন আউট হন দলের স্কোর তখন ৩৬৫। তার অনেক আগেই রেকর্ডে উঠে গেছে দুই ক্যারিবিয়ানের নাম। গত বছর বুলাওয়েতে জিম্বাবুইয়ের বিপক্ষে পাকিস্তানের ইমাম-উল হক ও ফখর জামানের ৩০৪ রান ছিল এতদিন ওয়ানডে ওপেনিংয়ে সর্বোচ্চ রান। তবে অল্পের জন্য যে কোন উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ডটা মিস করেছেন ক্যাম্পেল ও হোপ। ৩৭২ রান নিয়ে যেখানে সবার ওপরে উইন্ডিজেরই দুই তারকা ক্রিস গেইল-মারলন স্যামুয়েলস। রবিবার আয়ারল্যান্ডের বিপক্ষে নির্ধারিত ৫০ ওভারে ৩ উইকেটে ৩৮১ রানের পাহাড় গড়ে ওয়েস্ট ইন্ডিজ। ব্যক্তিগত ১৭০ রান করে ফেরেন শাই হোপ।

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) খেলা থাকায় ক্রিস গেইলসহ ওয়েস্ট ইন্ডিজের বেশিরভাগ তারকা ক্রিকেটারই এই সিরিজে নেই। ফলে ব্যাট হাতে ওপেনিংয়ে নামেন ক্যাম্পবেল ও শাই হোপ। তবে ডাবলিনের ক্যাস্টল এভিনিউয়ে ঝড় তোলেন দুই নবীন ব্যাটসম্যান। দেখে শুনে শুরুর পর ক্রমশ আইরিশ বোলারদের নিয়ে ছেলেখেলায় মেতে ওঠেন তারা। ১৩৭ বলে ১৫ চার ও ৬ ছক্কায় ১৭৯ রান করে মিডিয়াম পেসার ব্যারি ম্যাকার্থির বলে প্রতিপক্ষ অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ডের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ক্যাম্পবেল। ষষ্ঠ ওয়ানডের ক্যারিয়ারে ২৫ বছর বয়সী ব্যাটসম্যানের এটি প্রথম সেঞ্চুরি। উইন্ডিজের হয়ে চতুর্থ ব্যক্তিগত সর্বোচ্চ। সর্বোচ্চ গেইলের ২১৫। একই ওভারের চতুর্থ বলে সতীর্থ শাই হোপ আউট হন ১৭০ রান করে। ৫০তম ওয়ানডেতে তুলে নেয়া পঞ্চম সেঞ্চুরিটি তিনি সাজিয়েছেন ২২ চার ও ২ ছক্কা দিয়ে।

৩৮১/২ ওয়েস্ট ইন্ডিজের রেকর্ড হয়েছে দলীয় সর্বোচ্চ রানের ক্ষেত্রেও। আগে ব্যাট করে এটিই ক্যারিবীয়দের সর্বোচ্চ স্কোর। আর পরে ব্যাট করে ৩৮৯/১০, গত ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিপক্ষে। মাত্র একদিন আগে ওয়ানডেতে পূর্ণশক্তির ইংল্যান্ডকে কাঁপিয়ে দিয়েছিল আইরিশরা। ইয়ন মরগানের দল জিতেছিল ৪ উইকেটে। অথচ তারকাবিহীন উইন্ডিজ ব্যাটসম্যানদের কাছে কি বেদম মারটাই না খেল পোর্টারফিল্ডের দল। আর বিশ্বকাপের আগে প্রস্তুতির সিরিজে ক্যারিবীয়দের শুরুটা হলো দুর্দান্ত। অন্তত ব্যাটিংয়ে। উল্লেখ্য, ত্রিদেশীয় এই সিরিজের অপর দল বাংলাদেশ। বাংলাদেশ-উইন্ডিজ দু’দলের জন্যই সিরিজটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

শীর্ষ সংবাদ:
ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুর’ বললেন বাইডেন         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         শত শত সৌদি প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হচ্ছে আজ         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         বহুল আলোচিত রিফাত হত্যা মামলার রায় আজ         মঙ্গলে পানির উৎস পেল নাসা         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প         সিলেটে দিনভর বিক্ষোভ ॥ আরেক আসামি গ্রেফতার তিনজন রিমান্ডে         ফের বেপরোয়া কিশোর গ্যাং ॥ চার মাসে চাঞ্চল্যকর ১৩ খুন         আমদানির পেঁয়াজ দ্রুত আসছে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         বিদেশী বিনিয়োগের জন্য চাই শক্তিশালী পুঁজিবাজার ॥ সালমান রহমান