বুধবার ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরমাণু আলোচনা থেকে পম্পেওকে সরিয়ে নিন

  • যুক্তরাষ্ট্রকে উত্তর কোরিয়া

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে ‘বেপরোয়া’ আখ্যা দিয়ে এবং তার বিরুদ্ধে ‘কাণ্ডজ্ঞানহীন কথা’ বলার অভিযোগ তুলে পরমাণু আলোচনা থেকে তাকে সরিয়ে দেয়ার দাবি জানিয়েছে উত্তর কোরিয়া। খবর ইয়াহু নিউজ।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধতন এক কর্মকর্তা বলেছেন, পম্পেও আলোচনায় জড়িত থাকলে তা খুবই ‘নিকৃষ্ট’ হবে। তাই তার জায়গায় ‘আরও বিচক্ষণ’ কাউকে নেয়া হোক। উত্তর কোরিয়া নতুন একটি কৌশলগত অস্ত্রের পরীক্ষা চালানোর পর এ দাবি জানাল। ভিয়েতনামের হ্যানয়ে গত ফেব্রুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বৈঠক কোন সমঝোতা ছাড়াই শেষ হওয়ায় পিয়ংইয়ং এই প্রথম এমন কৌশলগত অস্ত্র পরীক্ষা করল। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও গত বছর চারবার উত্তর কোরিয়া সফর করেছেন। উত্তর কোরিয়ার নেতা উনের সঙ্গে বৈঠকের জন্যও সফর করেন তিনি। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের সিনেটে একটি সাবকমিটির শুনানিতে এক প্রশ্নের জবাবে পম্পেও বলেন, উত্তর কোরিয়ার নেতা কিম একজন ‘স্বৈরশাসক’। উত্তর কোরিয়া এর তীব্র প্রতিক্রিয়া জানায়। উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা কউন জং-গান বলেন, পম্পেও বেপরোয়া মন্তব্য করেছেন। তিনি আমাদের সর্বোচ্চ নেতৃত্বের মর্যাদায় আঘাত করেছেন। হ্যানয় সম্মেলন হঠাৎ শেষ করে দেয়ার জন্যও পম্পেওকে দোষারোপ করেছেন জং-গান। বৃহস্পতিবার তিনি বলেন, পরবর্তী আলোচনায় পম্পেও থাকলে অত্যন্ত খারাপ পরিবেশ সৃষ্টি হবে এবং আলোচনায় জট পাকিয়ে যাবে। কেসিএনএ বার্তা সংস্থায় জং-গান বলেন, এমনকি যুক্তরাষ্ট্রের সঙ্গে ফের আলোচনা শুরুর কোন সম্ভাবনা থেকে থাকলে সে আলোচনাতেও আমরা পম্পেওকে চাই না। বরং অন্য কাউকে চাই। যিনি আমাদের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে অনেক বেশি সজাগ এবং পরিপক্ক হবেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৮২৫৭
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩২১৮০
শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১