বুধবার ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্রাইস্টচার্চে আজান আর নীরবতায় ঐক্যের জয়গান

  • নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীসহ হাজার হাজার মানুষের ভালবাসা, সহমর্মিতা

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল নূর মসজিদের ইমাম জামাল ফাউদা এক সপ্তাহ আগে দেখেছেন বর্ণবাদী এক খুনির চোখের জিঘাংসা, দেখেছেন নামায় আদায়রত মানুষের রক্ত, দেখেছেন বন্ধু-স্বজনের অসহায় মৃত্যু। ওই ঘটনার ঠিক সাতদিন পর এল আরেক শুক্রবার। জুমার নামাজের আগে ফাউদা দেখলেন, বুলেটের আঘাতে জর্জরিত আল নূর মসজিদের বাইরে হ্যাগলি পার্কে জড়ো হয়েছে হাজারো মানুষ। তাদের মধ্যে আছেন স্বয়ং নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা অরডার্ন। দেখলেন, সবার বিষাদ ভরা চোখে ভালোবাসা ও সহমর্মিতা। এএফপি।

ক্রাইস্টচার্চের দুটি মসজিদে উগ্র ডানপন্থি এক সন্ত্রাসীর গুলিতে নিহত অর্ধশত মানুষের স্মরণে শুক্রবার দুপুরে দুই মিনেটের জন্য নীরব থাকল পুরো নিউজিল্যান্ড। ঠিক তার আগে নিউজিল্যান্ডে বসবাসরত মুসলমানদের প্রতি সংহতি জানাতে সকল প্রচারমাধ্যমে সরাসরি সম্প্রচার করা হল শুক্রবারের জুমার নামাজের আজান। গত ১৫ মার্চ ওই হামলার ঘটনার পর থেকে প্রতিদিনই সব ধর্মের নানা বয়সী মানুষ ফুল হাতে ওই মসজিদের বাইরে আসছিল সংহতি জানাতে। মাওরি আদিবাসীদের ঐতিহ্যবাহী রণনৃত্য হাকা পরিবেশন করে শ্রদ্ধা আর সংহতি জানাচ্ছিল শিক্ষার্থীরা। শুক্রবার জুমার নামাজের আগে মসজিদের ভেতরে বাইরে সমবেত নিউজিল্যান্ডবাসীকে ধন্যবাদ জানিয়ে ইমাম জামাল ফাউদা বলেন, ধন্যবাদ আপনাদের হাকার জন্য, ধন্যবাদ ফুলের জন্য। নিউজিল্যান্ডকে ভেঙে ফেলা যাবে না। আমাদের হৃদয় ভেঙেছে, কিন্তু আমরা ভেঙে পড়ব না। আর জুমার নামাজ আদায় করতে যাওয়া মুসলমানদের উদ্দেশে প্রধানমন্ত্রী আরডার্ন বলেন, আপনাদের সঙ্গে আজ পুরো নিউজিল্যান্ড কাঁদছে। আমরা সবাই আজ এক। নিউজিল্যান্ড হেরাল্ডের খবরে বলা হয়, জুমার নামাজের সময় হ্যাগলি পার্কে ওই সমাবেশে জড়ো হয়েছিল প্রায় দশ হাজার মানুষ। মুসলমান রীতিতে কালো কাপড়ে মাথা ঢেকে প্রধানমন্ত্রী সেখানে উপস্থিত ছিলেন প্রায় আধা ঘণ্টা। শ্রদ্ধা জানানোর এই আনুষ্ঠানিকতায় অকল্যান্ডের চারটি মসজিদ শুক্রবার বিকাল ৫টা থেকে ৮টা পর্যন্ত সব ধর্মের মানুষের জন্য খোলা থাকবে। সন্ধ্যায় অকল্যান্ডের সবচেয়ে পুরনো পার্ক অকল্যান্ড ডোমেইনে হবে প্রদীপ প্রজ্জ্বলন।

মুসলমানরা এদিন দেশজুড়ে সবার প্রতি প্রার্থনা করার আহবান জানিয়েছেন। সে আহবানে সাড়া দিয়ে ক্রাইস্টচার্চের জুমার নামাজ সরাসরি সম্প্রচার করে দেশটির সবগুলো সম্প্রচার মাধ্যম, রেডিও ও অন্যান্য স্থানীয় গণমাধ্যম ওয়েবসাইটে। দেশের ৪৫লাখ মানুষ দাঁড়িয়ে দুই মিনিট নীরবতা পালন করেন। আল-নূর মসজিদের মুয়াজ্জিন মাথায় সাদা টুপি পরে আল্লাহু আকবর ধ্বনিতে বেলা একটা ৩০মিনিটে (০০৩০ জিএমটি) আজান দেন। হাজার হাজার মানুষ সে আজান নীরবে শোনেন। অকল্যান্ড, ওয়েলিংটন ও অন্য শহরগুলোতে লোকজন জড়ো হয়ে দুমিনিট নিরবতা পালন করে। প্রতিবেশী অস্ট্রেলিয়ায় নাগরিকরা রাস্তায় ও দোকানের সামনে সেই মুহুর্তে দাঁড়িয়ে থাকে। আল-নূর মসজিদের ইমাম বলেন, আমি চারিদিকে তাকাচ্ছি। আমি ভালবাসা ও সমবেদনা দেখছি হাজার হাজার নিউজিল্যান্ডবাসীর চোখে। সারাবিশ্বের মানুষের মধ্যে আমি মানবিকতা দেখছি। এই সন্ত্রাসী আমাদের দেশের জাতির চোখের জল ঝরিয়েছে। সে খারাপ মতাদর্শের মাধ্যমে আমাদেরকে আলাদা করতে চেয়েছিল। তার পরিবর্তে আমরা দেখিয়ে দিয়েছি নিউজিল্যান্ডে সেটি করা অসম্ভব। নিউজিল্যান্ডের মুসলমান সম্প্রদায়ের প্রতি সহমর্মিতা প্রকাশ করে অনেক নারী মাথায় ওড়না পড়ে ওই অনুষ্ঠানে যোগ দেন। দুজন বান্ধবীকে নিয়ে সেখানে যান ক্রিস্টি উইলকিনসন। প্রত্যেকে মাথায় হিজাব পরেছিলেন। নামাজ শুরুর আগে ক্রিস্টি বলেন, আমি যে বার্তাটি দিতে চাচ্ছি তা হল ঘৃণা কখনও জিততে পারে না। আমরা সবাই মানুষ। শুক্রবারের জুমার নামাজের সময় এক বিবৃতিতে ফেডারেশন অব ইসলামিক এ্যাসোসিয়েশন অব নিউজিল্যান্ড প্রেসিডেন্ট মুস্তফা ফারুক বলেন, আমরা খুব খুশি যে এই নামাজ সরাসরি সম্প্রচার করা হচ্ছে। যার মাধ্যমে বিশ্বের সব মানুষ এতে শরীক হতে পারছেন।

ওয়েলিংটনের শিক্ষার্থী কেট মিলস ওয়ার্কম্যান (১৯) টুইটারে সেলফি পোস্ট করে দেখিয়েছেন তিনি সবুজ রংয়ের হিজাব পরেছেন। তিনি বলেন, আমার হিজাব পরার বিষয়টি ক্রাইস্টচার্চের ভয়ানক হত্যাযজ্ঞের বিরুদ্ধে প্রতিবাদ। এটি এমন একটি উপায় যাতে আমি দেখিয়ে দিয়েছি যে যেকোন সহিংসতা বা ধর্মের নামে কুসংস্কার কখনোই সঠিক পথ নয়। নিউজিল্যান্ডবাসী হিসেবে আমরা সেই বাস্তব সত্যটি নিরূপন করতে সমর্থ হয়েছি।

শীর্ষ সংবাদ:
অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর         বৃহস্পতিবার গণমাধ্যমের মুখোমুখি হচ্ছেন সিইসি কেএম নূরুল হুদা         দেশের অর্থনীতিতে গতিসঞ্চারে ভূমিকা রাখতে কাস্টমস কর্তৃপক্ষের প্রতি আহ্বান রাষ্ট্রপতির         করোনায় মৃত্যু ১৮, শনাক্ত ১৬ হাজার         করোনাভাইরাস : বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর পরামর্শ         টিকার কারণে হাসপাতালে রোগী কম, মৃত্যুও কম : স্বাস্থ্যমন্ত্রী