সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সঙ্কটে লেবার পার্টি

  • আরও এমপি দল ছাড়ছেন

ব্রিটেনের প্রধান বিরোধী দল লেবার পার্টি থেকে আরও পার্লামেন্ট সদস্য পদত্যাগ করার প্রস্তুতি নিয়েছেন। ফলে জেরেমি করবিনের নেতৃত্বাধীন দলটি ঐতিহাসিক ভাঙ্গনের মুখে পড়তে পারে। ব্রেক্সিট নিয়ে দলীয় নেতৃত্বের ব্যর্থতা ও ইহুদী বিদ্বেষী মনোভাবকে প্রশ্রয় দেয়ার অভিযোগে সোমবার লেবার পার্টির সাত এমপি নাটকীয়ভাবে দল ছাড়ার ঘোষণা দেন। এসব এমপির দল ছাড়ার ঘোষণাকে লেবার পার্টির ছায়া অর্থমন্ত্রী জন ম্যাক ডোনাল্ড একটি সম্মানজনক পদক্ষেপ হিসেবে আখ্যা দিয়েছেন। এসব এমপির পদত্যাগের ঘটনায় ৩৮ বছরের মধ্যে প্রথমবার কঠিন পরিস্থিতি মোকাবেলা করতে যাচ্ছে ব্রিটেনের ঐতিহ্যবাহী রাজনৈতিক দল লেবার পার্টির। খবর ইন্ডিপেনডেন্ট অনলাইনের।

এমপিদের দল ছাড়ার এই ঘোষণার পরিপ্রেক্ষিতে সমর্থকদের উদ্দেশে জেরেমি করবিন দলের ঐক্য ধরে রাখার আহ্বান জানিয়েছেন। দলত্যাগী এসব এমপিকে কাপুরুষ, বেইমান ও কুচক্রী হিসেবে আখ্যা দিয়েছেন তিনি। জেরেমি করবিন বলেন, এসব দলত্যাগীর তাদের বর্তমান আসনগুলো ছেড়ে দেয়া উচিত। তবে লেবার পার্টির উপ-প্রধান টম ওয়াটসন বলেছেন, ওই সাত জনের পর আরও অনেক নেতা দল ছাড়ার প্রস্তুতি নিয়েছেন। তিনি বলেন, ইহুদী বিদ্বেষ, ব্রেক্সিট ও দলের ভেতর জেরেমি করবিনের নেতৃত্ব নিয়ে অনেক ক্ষোভ ছিল।

প্রখ্যাত লেবার এমপি চুকা উমুন্না ও লুসিয়ানা বারজারের নেতৃত্বে এসব এমপি সোমবার দল ছাড়ার ঘোষণা দেন। উমুন্নাকে ভবিষ্যতে লেবার পার্টির প্রধান হিসেবে ভাবা হতো।

পদত্যাগের পর চুকা উমুন্না ও লুসিয়ানা বলেন, তারা হাউস অব কমন্সে একটি নিরপেক্ষ গ্রুপ তৈরি করবেন এবং অন্য দল থেকে তাদের এই গ্রুপে যোগ দেয়ার আহ্বান জানাবেন। ১৯৮১ সালে লেবার পার্টি ভেঙ্গে সোস্যাল ডেমোক্র্যোটিক পার্টি (এসডিপি) গঠিত হওয়ার পর এই প্রথম দলটি থেকে উল্লেখযোগ্য সংখ্যক নেতা বের হয়ে গেলেন। সোমবার দলত্যাগী এসব এমপির মধ্যে আরও রয়েছেন, এ্যাঙ্গেলা স্মিথ, গেভিন সুখার, মাইক গেপস, ক্রিস লেসলি ও এ্যান কোফি। এসব এমপি দল ছাড়ার কিছু সময় পর জেরেমি করবিন সমর্থকদের উদ্দেশে পাঠানো এক চিঠিতে হতাশা প্রকাশ করেন। তিনি বলেন, আমাদের দলের ক্ষুদ্র একটি অংশ দলত্যাগ করেছে। তাই লেবার পার্টিকে আরও সুসংহত ও ঐক্যবদ্ধ হতে হবে। দলত্যাগ বিষয়ে এক ভিডিও বার্তায় টম ওয়াটসন দলে নির্দিষ্ট ইহুদী বিদ্বেষের ফলে লুসিয়ানা বারজারের কষ্টের কথা তুলে ধরেন। তিনি বলেন, লেবার পার্টিতে ইহুদী বিদ্বেষের ঘটনা আমাদের লজ্জায় ফেলেছে। এ ঘটনায় আমাদের দলের অন্যতম পরিশ্রমী ও সাহসী নেতা লুসিয়ানা দল ছেড়ে গেছেন। তিনি বলেন, লুসিয়ানার মতো অন্যদের বেলায়ও একই ঘটনা ঘটতে পারে ভেবে অন্য নেতাদের মনে লেবার পার্টিতে থাকা নিয়ে প্রশ্ন জাগতে পারে। লেবার পার্টির ছায়া অর্থমন্ত্রী জন ম্যাক ডোনাল্ড বলেছেন, লেবার পার্টির যেসব এমপি ইতোমধ্যে পদত্যাগ করেছেন তারা সঠিক কাজটিই করেছেন। এখন তাদের আসনগুলো পুনরুদ্ধারে কাজ করে যেতে হবে। সোমবার যেসব নেতা দল ছেড়েছেন তাদের সমালোচনা করে বিবৃতি দিয়েছেন লেবার পার্টির সিনিয়র নেতা লেন ম্যাকক্লুসকি। তিনি বলেন, এসব কুচক্রী কখনই লেবার পার্টির জন্য মনেপ্রাণে কাজ করেনি।

লেবার পার্টি থেকে সদ্য পদত্যাগী এমপিদের গ্রুপে বর্তমান প্রধানমন্ত্রী টেরেসা মের দল কনজারভেটিভ বা টোরি দলের কয়েকজন সদস্য ভিড়তে পারেন। টোরি দলের সদস্য গ্রানথাম ও নিক বোলস বলেন, যারা লেবার ছেড়েছে তারা সবাই ভাল মানুষ। তারা কেন লেবার পার্টি ছেড়েছে তা আর বোঝার বাকি নেই। দলত্যাগী এমপি লুসিয়ানা বারজার বলেন, পদত্যাগের এই সিদ্ধান্ত খুবই ‘কঠিন আর বেদনাদায়ক’ হলেও এই মুহূর্তে তা জরুরী হয়ে পড়েছিল। তিনি বলেন, আমরা দেশের বিভিন্ন অংশের প্রতিনিধিত্ব করি, আমাদের সবার অতীতও এক রকম নয়। ভিন্ন ভিন্ন প্রজন্মে আমাদের জন্ম হয়েছে। কিন্তু আমরা সবাই একই মূল্যবোধ ধারণ করি। আজ থেকে আমরা স্বতন্ত্র এমপিদের একটি নতুন গ্রুপ হিসেবে পার্লামেন্টে বসব।’ ২০১৫ সালের নির্বাচনে হারের পর টালমাটাল লেবার পার্টির হাল ধরে দলকে অনেকটাই গুছিয়ে আনতে সক্ষম হন বর্ষীয়ান করবিন। ২০১৭ সালের আগাম নির্বাচনে লেবার পার্টি জয়ী হতে না পারলেও পার্লামেন্টে দলের অবস্থানের খানিকটা উন্নতি হয়।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন