শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ ব্যাংকের বইয়ে ইতিহাস বিকৃতি বিষয়ে হাইকোর্টে রিট

স্টাফ রিপোর্টার ॥ দেশের বিভিন্ন কারাগারে বন্দীদের জন্য পর্যাপ্ত কারাকক্ষ ও তাদের প্রয়োজনীয় চিকিৎসা সুবিধা নিশ্চিত করতে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। অন্যদিকে বিচারিক (নিম্ন) আদালতে ২৫ বছরের প্র্যাকটিসরত আইনজীবীরা লিখিত পরীক্ষা নয়, শুধু সাক্ষাতকারের ভিত্তিতে হাইকোর্ট বিভাগে প্র্যাকটিসের অনুমতি প্রদানের জন্য বার কাউন্সিলের বিধান নিয়ে রুল জারি করেছে হাইকোর্ট। বাংলাদেশ ব্যাংকের ইতিহাস বইয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি অন্তর্ভুক্ত না করে ইতিহাস বিকৃতির অভিযোগে করা রিটের ওপর আজ মঙ্গলবার আদেশের দিন নির্ধারণ করেছে হাইকোর্ট। দাঁড়িয়ে খবর সংগ্রহ করার সময় সাংবাদিকদের বসতে দিলেন আদালতের জ্যেষ্ঠ বিচারপতি শেখ হাসান আরিফ। সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছে।

সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন সুপ্রীমকোর্টের আইনজীবী মোঃ জে আর খান রবিন।

বার কাউন্সিলের বিধান নিয়ে রুল ॥ বিচারিক (নিম্ন) আদালতে ২৫ বছরের প্র্যাকটিসরত আইনজীবীরা লিখিত পরীক্ষা নয়, শুধুমাত্র সাক্ষাতকারের ভিত্তিতে হাইকোর্ট বিভাগে প্র্যাকটিসের অনুমতি প্রদানের জন্য বার কাউন্সিলের বিধান নিয়ে রুল জারি করেছে হাইকোর্ট। আইন সচিব, বার কাউন্সিলের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, সচিব, এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যানসহ ৭ বিবাদীকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের বইয়ে ইতিহাস বিকৃতির মামলা ॥ ‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বইয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি অন্তর্ভুক্ত না করে ইতিহাস বিকৃতির অভিযোগে করা রিটের ওপর আজ মঙ্গলবার আদেশের দিন নির্ধারণ করেছে আদালত। বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল আল আমিন সরকার। পরে এবিএম আলতাফ হোসেন সাংবাদিকদের বলেন, তদন্ত প্রতিবেদনে ইতিহাস বিকৃতির বিষয়টি উঠে এসেছে। ঘটনাটি দেশের সবার জন্য এ্যালার্মিং।

সাংবাদিকদের কোর্টে বসতে দিলেন বিচারপতি ॥ দাঁড়িয়ে খবর সংগ্রহ করার সময় সাংবাদিকদের বসতে দিলেন আদালতের জ্যেষ্ঠ বিচারপতি শেখ হাসান আরিফ। একইসঙ্গে ওই বেঞ্চের ডেপুটি এ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমানের কাছে তিনি জানতে চান, সাংবাদিকরা পেছনের দিকে দাঁড়িয়ে থাকে কেন? জবাবে ডেপুটি এ্যাটর্নি জেনারেল জানান, সাংবাদিকরা চাইলে পেছনের দিকে বসতে পারেন।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন