শুক্রবার ২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অষ্টম শ্রেণির পড়াশোনা -বিষয় ॥ বাংলাদেশ ও বিশ্বপরিচয়

  • মোঃ মনোয়ারুল হক;###;বি.এস.এস,বি-এড (১ম শ্রেণি);###;সিনিয়র শিক্ষক, কানকিরহাট বহুমূখী উচ্চ বিদ্যালয়,;###;সেনবাগ, নোয়াখালী।;###;Email: [email protected]

সুপ্রিয় শিক্ষার্থীরা, আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা রইল।

সৃজনশীল প্রশ্ন

নবম অধ্যায়-বাংলাদেশের জনসংখ্যা ও উন্নয়ন

উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও।

তমা ও তিশি দুই বোন। তমার স্বামী স্বল্প বেতনে চাকুরী করলেও তাদের পরিবারের দুই সন্তান নিয়ে কোন টানাপোড়েন নেই। কিন্তু তিশির পাঁচ সন্তান। তার স্বামীর রোজগার বেশী হলেও তাদের পরিবারে নানা সমস্যা লেগেই থাকে।

ক. জনসংখ্যা সম্পর্কিত বাংলাদেশের স্লোগান কী?

খ. জনসংখ্যা নীতি বলতে কী বোঝ?

গ. তিশির পরিবার যে সমস্যার সম্মুখীন হচ্ছে, তা ব্যাখ্যা কর।

ঘ. ‘তমার পরিবার সুখী পরিবার’- উত্তরের স্বপক্ষে যুক্তি দাও।

ক. জনসংখ্যা সম্পর্কিত বাংলাদেশের স্লোগান হলো- ছেলে হোক মেয়ে হোক দুটি সন্তানই যথেষ্ট, একটি হলে ভালো হয়।

খ. কোনো দেশের জনসংখ্যা বিষয়ে জাতীয় পর্যায়ে যে নীতি গ্রহণ করা হয় তাকেই বলা হয় দেশটির জনসংখ্যা নীতি। দেশের আর্থ-সামাজিক অবস্থার সঙ্গে সামঞ্জস্য রেখে এ নীতি প্রণয়ন করা হয়। এ নীতি অনুসরণ করে দেশের জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তর করা সম্ভব।

গ. উদ্দীপিকে তিশির পরিবার অতিরিক্ত জনসংখ্যাজনিত সমস্যার সম্মুখীন হচ্ছে। ফলে পরিবারটিতে নানাবিধ সমস্যা লেগেই আছে। উদ্দীপকের তিশির স্বামীর আয় বেশি হলেও পরিবারের সদস্য সংখ্যা বেশি হওয়ার কারণে প্রত্যকের চাহিদা সমভাবে পূরণ করা সম্ভব হচ্ছে না। ফলে পরিবারটি নানা ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে। সদস্য সংখ্যা বেশি হওয়ার কারণে তিশিদের বাসস্থানে আবাসন সমস্যা হতে পারে। বেশি লোকের খাদ্যের জন্য অধিক ব্যয় করতে হয়, ফলে সবার জন্য পুষ্টিকর খাবারের ব্যবস্থা করা সম্ভব হয় না। এতে তারা নানা ধরনের শারীরিক অসুস্থতার শিকার হতে পারে। অধিক সদস্যদের জন্য অধিক খাদ্যের ব্যবস্থা করতে গিয়ে অনেক সময় সবার শিক্ষার ব্যবস্থা করা যায় না। এর ফলে তিশির পরিবারের সদস্যরা শিক্ষাগ্রহণ থেকে বঞ্চিত হতে পারে। অনেক সময় পরিবারের সকল সদস্যদের জন্য চিকিৎসার ব্যবস্থা করা সম্ভব হয় না। যার কারণে তিশির পরিবারের সদস্যরা চিকিৎসার অভাবে নানা রোগেও ভুগতে পারে। এছাড়াও তিশিরা বিনোদনমূলক কার্যক্রম থেকে বঞ্চিত হতে পারে।

সুতরাং বলা যায়, অধিক সদস্য সংখ্যার কারণে তিশির পরিবারে জীবনযাত্রার মান নিশ্চিত করা সম্ভব হচ্ছে না।

ঘ. উদ্দীপকের তমার পরিবার সুখী পরিবার। কারণ তমার পরিবারে সদস্য সংখ্যা কম। ফলে পরিবারটিতে কোনো সমস্যা নেই। উদ্দীপকের তমার স্বামীর আয় কম হলেও পরিবারের সদস্য সংখ্যা কম হওয়ার কারণে প্রত্যেকের চাহিদা সমভাবে পূরণ করা সম্ভব হচ্ছে। ফলে পরিবারটি কোনো ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে না। সদস্যসংখ্যা কম হওয়ার কারণে তমাদের বাসস্থানে আবাসন সমস্যা নেই । লোক সংখ্যা কম তাই খাদ্যের জন্য অধিক ব্যয় করতে হয় না ফলে সবার জন্য পুষ্টিকর খাবারের ব্যবস্থা খুব সহজভাবে করা যায়। এতে তাদের নানা ধরনের শারীরিক অসুস্থতার সম্মুখীন হতে হয় না।। সদস্য সংখ্যা কম হওয়ার কারণে খাদ্য বাবদ খরচ কম করতে হয় ফলে সবার জন্য শিক্ষার ব্যবস্থা নিশ্চিত করা সহজ হয়। ফলে তমাদের পরিবারের সদস্যদের শিক্ষাগ্রহণ থেকে বঞ্চিত হতে হয় না। তমার পরিবারের সদস্য কম হওয়ার ফলে পরিবারের সকল সদস্যদের জন্য চিকিৎসার ব্যবস্থা করাও সম্ভব হয়। যার কারণে তমার পরিবারের সদস্যদের চিকিৎসার অভাবে কোনো রোগেও ভুগতে হয় না। এছাড়াও তমারা আনন্দের সাথে বিনোদনমূলক কার্যক্রমে অংশ গ্রহণ করতে পারে। এতে করে তাদের পরিবারে শান্তি বিরাজ করছে এবং তারা সুখে- শান্তিতে জীবন যাপন করছে। কম সদস্য সংখ্যার কারণে তমার পরিবারের জীবনযাত্রার মান নিশ্চিত করা সম্ভব হচ্ছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২১৯২৭৬১
আক্রান্ত
১৭৫৪৯৪
সুস্থ
৭০৯০২৩০
সুস্থ
৮৪৫৪৪
শীর্ষ সংবাদ:
বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল         ডা. জাফরুল্লাহর ফুসফুসের সংক্রমণ নিয়ন্ত্রণে        
//--BID Records