বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৮, ০৫ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গুগলের বিরুদ্ধে ‘ফেসিয়াল রিকগনিশন’ মামলা খারিজ

গুগলের বিরুদ্ধে ‘ফেসিয়াল রিকগনিশন’ মামলা খারিজ

অনলাইন ডেস্ক ॥ শনিবার গুগলের বিরুদ্ধে গ্রাহকের ‘ফেসিয়াল রিকগনিশন’ মামলা খারিজ করেছেন মার্কিন বিচারক। গ্রাহকের দাবি গুগলের ছবি শেয়ারিং ও স্টোরেজ সেবা তাদের গোপনীয়তার অধিকার অমান্য করেছে।

গ্রাহকের “যথাযথ কোনো ক্ষতির” প্রমাণ না পাওয়ায় মামলাটি খারিজ করেন বিচারক-- খবর বার্তা সংস্থা রয়টার্সের।

বিচার নিয়ে গুগলের আবেদন মঞ্জুর করেছেন মার্কিন জেলা বিচারক এডমন্ড চ্যাং। "বাদীরা কোনো গুরুতর আঘাত না পাওয়ায়" আদালত এক্ষেত্রে বিচারের মতো ঘটনার অভাব দেখছে বল মত তার।

গুগলের বিরুদ্ধে ২০১৬ সালের মার্চ মাসে এই মামলা করা হয়। মামলায় বলা হয় গুগল ফটোস সেবায় অনুমতি ছাড়া ‘ফেসিয়াল রিকগনিশন’ সফটওয়্যারের মাধ্যমে গ্রাহকের ছবি থেকে বায়োমেট্রিক ডেটা জোগাড় ও মজুদ করে গুগল রাষ্ট্রীয় আইন অমান্য করেছে।

মামলায় বাদী পক্ষ থেকে “হাজারো ভুক্তভোগীর” জন্য মোট ৫০ লাখ মার্কিন ডলার দাবি করা হয়। ইচ্ছাকৃতভাবে প্রতিটি বায়োমেট্রিক অ্যাক্ট ভাঙ্গার জন্য পাঁচ হাজার মার্কিন ডলার বা অনিচ্ছাকৃতভাবে আইন ভাঙ্গার জন্য এক হাজার ডলার করে দাবি করা হয়েছে মামলায়।

তাৎক্ষণিকভাবে মন্তব্যের জন্য বাদীপক্ষের আইনজীবী বা গুগলের কোনো কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

শীর্ষ সংবাদ:
জুলাই মাসে করোনায় আক্রান্ত ৯৮ শতাংশের শরীরে ডেল্টা ভ্যারিয়েন্ট         ‘ক্রীড়া ও সাংস্কৃতিক জগতে শেখ কামালের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে ’         খুলনা বিভাগে করোনায় আরও ৩৪ জনের মৃত্যু         শেখ কামালের জন্মদিন ॥ স্মারক ডাকটিকিট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী         ‘শেখ কামালের পদ-পদবি-ক্ষমতার প্রতি আকর্ষণ ছিল না’         পরীমনি ও রাজের বিরুদ্ধে একাধিক মামলা হচ্ছে         ‘শেখ কামাল সৃষ্টিশীল অনন্য প্রতিভার দৃষ্টান্ত হয়ে থাকবেন’         প্রজ্ঞাপন জারি ॥ লকডাউন বাড়ল ১০ আগস্ট পর্যন্ত         ১১ আগস্ট থেকে চলবে ট্রেন         রাজশাহীতে করোনায় একদিনে আরও ১৭ জনের মৃত্যু         শেখ কামালের কবরে প্রধানমন্ত্রী ও দলের শ্রদ্ধা         দিনাজপুরে করোনায় ৭ জনের মৃত্যু         শেখ কামালের জন্মবার্ষিকীতে ১০ প্রবীন ক্রীড়াবিদ ও বীরমুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান         আগামীকাল থেকে শিল্পকারখানা খোলা, চলবে বিমান         ৭ আগস্ট নয়, গণটিকা কার্যক্রম শুরু ১৪ আগস্ট         খুলনায় করোনায় চার জনের মৃত্যু         ঝিনাইদহে করোনা পজিটিভ ও উপসর্গে ৫ জনের মৃত্যু         ৫ বিভাগে বৃষ্টির সম্ভাবনা         কাকরাইল গ্যারেজের আগুন নিয়ন্ত্রণে         আজ ব্যাংক লেনদেন আড়াইটা পর্যন্ত