মঙ্গলবার ১৯ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কেরানীগঞ্জের উন্নয়নে মহাপরিকল্পনা

স্টাফ রিপোর্টার ॥ চারদিকে নদীবেষ্টিত ঢাকার কেরানীগঞ্জের নদী ও খালগুলো প্রায় হারাতে বসেছিল। তবে স্থানীয় সংসদ সদস্য নসরুল হামিদ বিপুর উদ্যোগে ১৭টি খাল উদ্ধার করে সেগুলোতে নৌচলাচল শুরু করা, দুই পাশে হাঁটাচলার জন্য ওয়াকওয়ে নির্মাণ, খালগুলোর পাশ ঘেঁষে পার্ক, উদ্যান, পাঠাগার ও বিনোদন কেন্দ্র নির্মাণের কার্যক্রম শুরু হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যেমন এগিয়ে বিশ্ব দরবারে গৌরবে মাথা উঁচু করে দাঁড়িয়েছে, তেমনি কেরানীগঞ্জের মাটি ও মানুষের নেতা নসরুল হামিদ বিপুর নেতৃত্বে ঢাকার এই জনপদ উন্নয়ন ও অগ্রগতিতে বাংলাদেশের মধ্যে একটি রোল মডেল হয়ে দাঁড়িয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, বিদ্যুত, আইনশৃঙ্খলা ও অবকাঠামোগত উন্নয়ন স্বাধীনতা-পরবর্তী সময়ে সবচেয়ে বেশি হয়েছে বিদ্যুত, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের দক্ষ নেতৃত্বে।

ঢাকার বিশদ অঞ্চল পরিকল্পনার (ড্যাপ) আওতার মধ্যেই কেরানীগঞ্জের পরিকল্পিত ও টেকসই উন্নয়নের জন্য মহাপরিকল্পনা করেছেন নসরুল হামিদ। এ পরিকল্পনার আওতায় নিয়মতান্ত্রিকভাবে কেরানীগঞ্জ উপজেলার অবকাঠামো উন্নয়ন করা হবে।

কেরানীগঞ্জের চারপাশে রয়েছে নদী, আর ভেতরে রয়েছে অনেক খাল। কিন্তু দীর্ঘদিনের অব্যবস্থাপনার কারণে এসব খাল মরতে বসেছিল। ঢাকা-৩ (কেরানীগঞ্জ) আসনে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর থেকেই নসরুল হামিদ বিপু এসব খাল উদ্ধার করে সচল করার বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছেন।

এ বিষয়ে কী কী উদ্যোগ নেয়া হয়েছে সে প্রসঙ্গে স্থপতি ইকবাল হাবিব বলেন, ‘কেরানীগঞ্জের খালগুলো নিয়ে মহাপরিকল্পনা করা হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের নামানুসারে ১৭টি খালকে চিহ্নিত করা হয়েছে। এই খালগুলোকে পরিষ্কার করে নৌচলাচল সুবিধা চালু করা হচ্ছে। মানুষের যাতায়াতে সুবিধার জন্য ওয়াটার বাস চালুর উদ্যোগ নেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
পাটুরিয়া ঘাটে ঈদফেরত যাত্রী-যানবাহনের চাপ বাড়ছে         ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে জীবন-জীবিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু         মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু         চলাচল নিয়ন্ত্রণ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত         ১৫ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা আজও চলমান ॥ কাদের         বন্যায় ক্ষতিগ্রস্ত ২৫ হাজার মানুষকে সহায়তা দেবে ইইউ         সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ        
//--BID Records