শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাদারীপুরে নৌকার জয় জয়কার

মাদারীপুরে নৌকার জয় জয়কার

নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর ॥ মাদারীপুরের তিন আসনই নৌকার শক্ত ঘাঁটি ও আওয়ামীলীগের ভোট ব্যাংক। রবিবার একাদশ জাতীয় সংসদ নির্বাচন। মুক্তিযুদ্ধের চেতনায় জেগে উঠেছে নতুন ভোটাররা। তাই আওয়ামী লীগের প্রার্থীরা নৌকা প্রতীক নিয়ে খোশ মেজাজে রয়েছেন। নির্বাচনী প্রচার প্রচারণায় তারা ইতোমধ্যে ভোটারদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছেন। বিশেষ করে মুক্তিযুদ্ধের চেতনায় নতুন ভোটারদের মন জয় করতে সক্ষম হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা। দীর্ঘদিন ধরে জেলার তিনটি সংসদীয় আসন আওয়ামী লীগের দখলে রয়েছে। মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও বিজয়ের প্রতীক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নৌকার জয় জয়কার জেলার সর্বত্র। কারণ গত ১০ বছর শেখ হাসিনার শাসন আমলে যে উন্নয়ন হয়েছে সে বিষয়টি এ নির্বাচনে ইতিবাচক সাড়া জাগিয়েছে। এ অঞ্চলের প্রবীন ও নবীন ভোটারদের মন জয় করতে নৌকার প্রার্থীদের তেমন একটা বেগ পেতে হয়নি। মাদারীপুরে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা রাজনৈতিক ভাবে অভিজ্ঞ। জাতীয় পর্যায়েও তাদের ব্যাপক পরিচিতি রয়েছে এবং তারা প্রভাবশালী নেতা। অপর দিকে বিএনপির প্রার্থীরা সংসদ নির্বাচনে নতুন মুখ হওয়ায় মাঠ পর্যায়ে তারা ততটা পরিচিত হয়ে উঠতে পারেননি। তাবে মাদারীপুরের ৩টি সংসদীয় আসনের বিএনপি প্রার্থীরা ব্যাপক গণসংযোগ করেছেন। বিশেষ করে মাদারীপুর ১ ও ৩ আসনের বিএনপি প্রার্থীদের সামাজিক পরিচিতি ২ আসনের প্রার্থীর তুলনায় অনেক বেশি।

মাদারীপুর-১ আসনে শেষ মুহুর্তের নির্বাচনী প্রচারে প্রায় ৯০ ভাগ এগিয়ে আছেন আওয়ামী লীগ প্রার্থী নূর-ই-আলম লিটন চৌধুরী। মাদারীপুর-২ আসনে নৌ-পরিবহন মন্ত্রী মুক্তিযোদ্ধা শাজাহান খান ৯০ থেকে ৯২ ভাগ এবং মাদারীপুর-৩ আসনে নতুন মুখ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আব্দুস সোবাহান গোলাপ ৬৫ থেকে ৭০ ভাগ এগিয়ে আছেন প্রচার প্রচারণায়। এবারের নির্বাচনে কোন আসনে ব্যক্তি নয় বঙ্গবন্ধু, জয় বাংলা ও মুক্তিযুদ্ধের প্রতীক নৌকাই মূল বিষয়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলার ৩টি আসনে ভোট কেন্দ্র ৩৭৬ এবং ভোট কক্ষ ১ হাজার ৭৫১। মোট ভোটার ৮ লাখ ৮৯ হাজার ৫৬৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪ লাখ ৫৬ হাজার ৬৮৬ জন এবং মহিলা ভোটার ৪ লাখ ৩২ হাজার ৮৭৮ জন। এর মধ্যে মাদারীপুর-১ আসনে মোট ভোটার ২ লাখ ৪৫ হাজার ৯৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ১৭ হাজার ৩৬৪ জন এবং মহিলা ভোটার ১ লাখ ২৭ হাজার ৭৩১ জন। মাদারীপুর-২ আসনে মোট ভোটার ৩ লাখ ৪৬ হাজার ৭২৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭০ হাজার ৭৯ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৭৬ হাজার ৬৪৭ জন। মাদারীপুর-৩ আসনে মোট ভোটার ২ লাখ ৯৭ হাজার ৭৪৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪৫ হাজার ৪৩৫ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৫২ হাজার ৩০৮ জন।

মাদারীপুর-১ (শিবচর)- শিবচর পৌরসভাসহ ১৯টি ইউনিয়ন নিয়ে গঠিত মাদারীপুর-১ আসন। পৌরসভা ও ইউপি চেয়ারম্যানদের পরিসংখ্যানে এটি আওয়ামীলীগ অধ্যুষিত এলাকা। এ আসনটিতে ভোটার সংখ্যা ২ লাখ ১৭ হাজার ৮২৫ জন। এ আসনের নৌকার প্রার্থী আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য নূর-ই-আলম লিটন। তিনি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুফাতো ভাই মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই‘র) বড় ছেলে। তিনি এ পর্যন্ত আওয়ামী লীগ থেকে ৫ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। শিবচরের উন্নয়নে তিনি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন তথা বহু সেতু-কালভাট, রাস্তাঘাট, মসজিদ, মাদ্রাসা চিকিৎসা কেন্দ্র, শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নসহ শিবচরকে একটি আধুনিক উপজেলায় রূপান্তরিত করতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। তিনি মহান মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণে বহু ভাস্কর্য নির্মাণ করে ইতোমধ্যে শিবচরকে লাল-সবুজের জনপদে রূপান্তরিত করে সকলের মনে স্থান করে নিয়েছেন। দেশের বৃহৎ প্রকল্প পদ্মা সেতু, রেল লাইন, ৬ লেন মহাসড়ক, অলিম্পিক ভিলেজ, পদ্মাপাড়ে অর্থনৈতিক জোন, বেনারশি পল্লীসহ বহু মেগা প্রকল্প বাস্তবায়নে নূর-ই-আলম লিটন চৌধুরীর ভূমিকা অত্যন্ত প্রশংসনীয়। বিশেষ করে নতুন ভোটারদের মাঝে। এ আসনে তার মূল প্রতিন্দন্দ্বী বিএনপির সাজ্জাদ হোসেন লাভলু সিদ্দিকী।

মাদারীপুর-২ (সদরের একাংশ এবং রাজৈর)- মাদারীপুর পৌরসভাসহ সদর উপজেলার ১০টি ও রাজৈর পৌরসভাসহ রাজৈর উপজেলার ১১টি ইউনিয়ন নিয়ে মাদারীপুর-২ আসন গঠিত। জেলার মধ্যে মাদারীপুর-২ আসনটি সবচেয়ে বড়। এ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৩ হাজার ২৬১ জন। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি বর্তমান এমপি ও নৌ-পরিবহন মন্ত্রী মুক্তিযোদ্ধা শাজাহান খান এ আসন থেকে আওয়ামীলীগের একক প্রার্থী। তিনি এ আসন থেকে ৬ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এলাকায় স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা ও রাস্তা-ঘাট, ইকোপার্ক, রিভার ওয়াকওয়ে, মেরিন একাডেমি, হর্টিকালচার সেন্টার, ফোরলেন সড়ক, বড় বড় সেতু নির্মাণসহ মাদারীপুর শহরকে উন্নয়ন করে একটি আধুনিক টাউন হিসেবে গড়ে তুলেছেন। তার এ সব কর্মকান্ডের জন্য তিনি জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছেন। এ আসনে তার মূল প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক মিল্টন বৈদ্য ও স্বতন্ত্র প্রার্থী আল-আমিন মোল্লা।

মাদারীপুর-৩ (মাদারীপুর সদরের একাংশ এবং কালকিনি)- মাদারীপুর সদরের ৫টি ইউনিয়ন, কালকিনি পৌরসভাসহ উপজেলার ১৪ ইউনিয়ন নিয়ে মাদারীপুর-৩ আসন গঠিত। ভোটার ২ লাখ ৮৩ হাজার ২২৩ জন। এ আসনে নৌকার প্রার্থী আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আব্দুস সোবাহান গোলাপ। রাজনৈতিক অঙ্গনে তিনি নতুন মুখ এবং আওয়ামী লীগের একক প্রার্থী। তার মূল প্রতিদ্বন্দ্বী বিএনপির কেন্দ্রীয় বিএনপির গণশিক্ষা বিষয়ক সহ-সম্পাদক আনিসুর রহমান খোকন তালুকদার। এ আসনে তৃণমূল পর্যায়ে তিনি সাড়া ফেলেছেন। তাকে খাটো করে দেখার কিছু নেই। তিনি নির্বচিনী প্রচারে সাধারণ ভোটারদের মন জয় করতে পেরেছেন।

চূড়ান্ত ভোটযুদ্ধে রয়েছেন মাদারীপুর-১ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নূর-ই-আলম লিটন চৌধুরী, বিএনপি’র সাজ্জাদ হোসেন লাভলু সিদ্দিকী, জাতীয় পার্টির জহিরুল ইসলাম মিন্টু ও জাকের পার্টির শাহ নেওয়াজ। মাদারীপুর-২ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাজাহান খান, স্বতন্ত্র প্রার্থী আল-আমিন মোল্লা, বিএনপি’র মিল্টন বৈদ্য, ইসলামি আন্দোলন বাংলাদেশের লোকমান হোসেন জাফরী ও জাকের পার্টির আসাদুজ্জামান আকন এবং মাদারীপুর-৩ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ড. আব্দুস সোবাহান গোলাপ, বিএনপি’র আনিসুর রহমান খোকন তালুকদার ও ইসলামি আন্দোলন বাংলাদেশের অধ্যাপক সৈয়দ বেলায়েত হোসেন।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি