শুক্রবার ১৩ কার্তিক ১৪২৮, ২৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঠাণ্ডা মাথায় খুন, খাশোগি হত্যা ধামাচাপা দেয়া যাবে না ॥ এরদোগান

জনকণ্ঠ ডেস্ক ॥ সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যাকা-ের বিষয়টি পূর্বপরিকল্পিত ছিল। সৌদি আরবের একজন সরকারী কৌঁসুলির বরাত দিয়ে বৃহস্পতিবার দেশটির জনপ্রিয় আল-আরাবিয়া টেলিভিশনের এক খবরে এ কথা বলা হয়েছে। সৌদি আরব ও তুরস্কের একটি যৌথ টিম খাশোগির হত্যাকা-ে জড়িত সন্দেহে কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করে এ তথ্য পেয়েছে। ওদিকে তুর্কী প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান বৃহস্পতিবার বলেছেন, জামাল খাশোগির হত্যাকা-ের বিষয়টি মোটেই ধামাচাপা দেয়া যাবে না। খবর বিবিসি, এএফপি ও আলজাজিরা অনলাইনের।

ওয়াশিংটন পোস্ট পত্রিকার কলাম লেখক জামাল খাশোগির হত্যার কথিত অডিও রেকর্ডিং মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ প্রধান জিনা হ্যাসপেলকে বাজিয়ে শোনানো হয়েছে। মনে করা হচ্ছে এই টেপে হত্যাকা-ের সময়কার নির্যাতন, চিৎকার, দেহ কেটে টুকরা করা ইত্যাদির শব্দ ধরা পড়েছে। বিবিসির সংবাদদাতা মার্ক লোয়েন বলছেন, এই টেপ শোনানোর মধ্যে দিয়ে তুরস্ক তার সবচেয়ে বড় তুরুপের তাসটি খেলেছে। জিনা হ্যাসপেল চলতি সপ্তাহে তুরস্ক সফর করেন এবং সে সময়ই তিনি স্বয়ং সেই রেকর্ডিং শুনেছেন বলে কয়েকটি মার্কিন সূত্র এ তথ্য জানিয়েছে।

এই রেকর্ডিংয়ে ইস্তানবুলে সৌদি কনস্যুলেটের ভেতরে সাংবাদিক খাশোগির জিজ্ঞাসাবাদ এবং হত্যার সময়কার শব্দ ধরা পড়েছে। একটি সূত্র এই টেপটিকে খুবই ‘মর্মান্তিক’ বলে বর্ণনা করেছে। তুর্কী সরকার বলছে, এই টেপ প্রমাণ করে যে ঠা-া মাথায় পরিকল্পনা করে এ ঘটনা ঘটানো হয়েছে। খাশোগির মৃতদেহ এখনও পাওয়া যায়নি। মৃতদেহের সন্ধানে বিভিন্ন জায়গায় অনুসন্ধান চলছে। তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান বৃহস্পতিবার বলেছেন, জামাল খাশোগির হত্যাকা-কে তিনি কোনভাবেই ধামাচাপা পড়তে দেবেন না।

গত ২ অক্টোবরে খাশোগি ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে ঢুকে নিখোঁজ হওয়ার পর সৌদি আরব প্রথমে তার বিষয়ে কিছু জানা থাকার কথা অস্বীকার করে। পরবর্তীতে তারা ওই খাশোগির খুন হওয়ার কথা স্বীকার করে এবং ঘুষাঘুষিতে তিনি মারা যান বলে জানায়। বিশ্বমহল এ ব্যাখ্যায় সন্তুষ্ট না হওয়ায় তারা একাধিকবার বিবৃতি পাল্টায়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
যোগাযোগে বিপ্লব ॥ উড়াল ও পাতাল রেল আসছে         ই-কমার্সের সঙ্গে যুক্তদের নিবন্ধন করতে হবে         চট্টগ্রামে টিকা নিলেন সাড়ে ৩ লাখ মানুষ         টিকে থাকার লড়াই আজ বাংলাদেশ উইন্ডিজের         ওসিসহ ৫ জনকে বরখাস্তের নির্দেশ হাইকোর্টের         ‘না করলে সময়ক্ষেপণ স্ট্রোক হলেও বাঁচবে জীবন’         চট্টগ্রামে ফ্লাইওভারগুলোর অবস্থা ঝুঁকিপূর্ণ         কুমিল্লাকাণ্ডে ইন্ধনদাতা ১০ প্রভাবশালী যেকোন সময় গ্রেফতার         নতুন ধরনের ইয়াবা ভয়ঙ্কর         সেগুনবাগিচার হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর লাশ উদ্ধার         পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরি উদ্ধারে ধীরগতি         নদীভাঙ্গনে ভিটেহারারা খুঁজে পেয়েছেন নতুন ঠিকানা         সাম্প্রদায়িক গোষ্ঠীকে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করতে হবে         ক্লাউড সেবার বিস্তারে হুয়াওয়ের নতুন সহযোগী যারা         আসন্ন শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে : প্রধানমন্ত্রী         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭৩         ‘দুই মাসের মধ্যে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধন নিতে হবে’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬, শনাক্ত ২৯৪         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের