শনিবার ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিল্পকলায় কাল ‘আমার আমি’

শিল্পকলায় কাল ‘আমার আমি’

স্টাফ রিপোর্টার ॥ চট্টগ্রামের অন্যতম নন্দিত নাট্য সংগঠন নান্দীমুখের নতুন প্রযোজনা ‘আমার আমি’ নাটকটি সম্প্রতি মঞ্চে এনেছে। দলসূত্রে জানা গেছে আগামীকাল শুক্রবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার মিলনায়তনে ‘আমার আমি’ নাটকটি মঞ্চস্থ হবে। ‘আমার আমি’ নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের প্রধান অসীম দাশ। নাটকে একক অভিনয় করেন দীপ্তা রক্ষিত। চট্টগ্রামে একাধিক মঞ্চায়নের পর এবার নাটকটি ঢাকায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে মঞ্চস্থ হতে যাচ্ছে।

ইতিহাস আশ্রিত একটি নাট্য ‘আমার আমি’। ইতিহাসের চরিত্রকে উপজীব্য করে নির্মিত হয়েছে এর নাট্যকাহিনী। বাংলা রঙ্গালয়ের প্রবাদ প্রতিম অভিনেত্রী শ্রীমতি বিনোদিনী দাসীর আত্মজীবনীই এই নাট্যের কাহিনী বিন্যাস। জানা যায় বিনোদিনী দাসীর জন্ম আনুমানিক ১৮৬৩ খ্রিস্টাব্দে কলকাতার ১৪৫ কর্নওয়ালিস স্ট্রিটে। মাত্র ১১-১২ বছর বয়সে ১৮৭৪ সালে তিনি গ্রেট ন্যাশনাল থিয়েটারে ‘শত্রুসংহার’ নাটকের মধ্য দিয়ে প্রথম মঞ্চ পাদ-প্রদীপের আলোয় নিজেকে উদ্ভাসিত করেন বিনোদিনী দাসী। ক্রমেই তার অভিনয় দক্ষতা মানুষের হৃদয় মুগ্ধ করে। মনীষীজনদের প্রশংসা এবং সেই সময়ের খবরের কাগজের পাতায় পাতায় বড় বড় হেডলাইন করে লিখল ‘ফ্লাওয়ার অব দি ন্যাটিভ স্টেজ’; ‘প্যারাডন অব দি বেঙ্গল স্টেজ’ এবং ‘মুন অব দি স্টার কোম্পানি’ এতসবের পরও খ্যাতি ও ক্ষমতার চরম সিদ্ধির লগ্নে ১৮৮৭ খ্রিস্টাব্দের ১ জানুয়ারি রঙ্গালয়ে তার অভিনয় জীবনের ইতি টানেন। কেন তিনি অভিনয় ছেড়ে দিলেন? কী এমন ঘটনা ঘটেছিল? শ্রীমতি বিনোদিনী দাসী তার আত্মজীবনীমূলক গ্রন্থ ‘আমার খাতা’, ‘আমার কথা’ ও ‘আমার অভিনেত্রী জীবন’ তার হৃদয়ে বপন করা যন্ত্রণার কথা তুলে ধরেন। সেই যন্ত্রণারই এক প্রমাণ্য চিত্র ‘আমার আমি’। থিয়েটার সম্রাজ্ঞী নন, মানুষ বিনোদিনী কেমন ছিলেন? তার আবেগ, সিদ্ধান্ত কোনটা ঠিক আবার কোনটা ভুল। গিরিশচন্দ্র ঘোষ, তার মাস্টারমশাইÑ কিভাবে দেখতেন বিনোদিনীকে, নিজের অস্তিত্বকে বাঁচানোর জন্য কিভাবে ব্যবহার করলেনÑ এই নাট্যে সে কথা উঠে এসেছে। ঠিক একইভাবে এসেছে গুর্মূখ রায়, প্রতাপ জহুরিরা। কেন বিনোদিনী থিয়েটার ‘বি’ না হয়ে স্টার থিয়েটার হলো। সেই সময়ের এত বড় মহীয়সী অভিনেত্রী জীবনে কেন এমন জায়গায় এসে পৌঁছালেন। এই নাট্যে তার কথাই বারবার বলার চেষ্টা করা হয়েছে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার