মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের সাত দশকের পুরানো চা রোপণ শ্রমিক আইনের পরিবর্তন চান উদ্যোক্তারা

অর্থনৈতিক রিপোর্টার ॥ চা শিল্পের উন্নতির জন্য ভারতের সাত দশক পুরনো প্লান্টেশন লেবার এ্যাক্ট, ১৯৫১ এবং টি এ্যাক্ট, ১৯৫৩ আইন দু’টি সংশোধনের পক্ষে সওয়াল করলেন দেশটির টি বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান তথা রাজ্যের মুখ্য তথ্য কমিশনার বাসুদেব বন্দ্যোপাধ্যায়।

ভারতের টি রিসার্চ এ্যাসোসিয়েশনের বার্ষিক সভায় ও পরে বাসুদেব বাবু বলেন, আইন দু’টির সঙ্গে বাস্তবের সামঞ্জস্য নেই। প্লান্টেশন লেবার এ্যাক্টে শ্রমিকদের রেশন, চিকিৎসা, আবাসন, শিক্ষার মতো সুবিধা দেয়ার কথা বলা আছে। নগদ ছাড়াও সেগুলো মজুরিরই অংশ। কিন্তু অভিযোগ, বহু বাগানই তা মানে না। বাড়াতে চায় না নগদ মজুরিও। আইন মাফিক যে দায়িত্ব বাগান মালিকদের। বাসুদেব বাবুর মতে, আইনে বদলে বাগানে সরকারী প্রকল্প চালুর পথ করলে মালিক পক্ষকে সেই বোঝা বইতে হবে না। তাতে নগদ মজুরি বাড়বে। তা নির্ধারণেও আসবে স্বচ্ছতা।

স্ট্যাবিলাইজার ছাড়াই চলবে ফ্রিজ

অর্থনৈতিক রিপোর্টার ॥ স্ট্যাবিলাইজার ছাড়াই চলছে ওয়ালটনের ইনভার্টার প্রযুক্তির ফ্রিজ। এ ধরনের ফ্রিজে স্ট্যাবিলাইজারের প্রয়োজন না হওয়ায় ক্রেতাদের যেমন অর্থ সাশ্রয় হচ্ছে, ফ্রিজ ব্যবহারে বিদ্যুত খরচও কমে এসেছে ব্যাপক। অন্যদিকে নিম্নমানের স্ট্যাবিলাইজার ব্যবহারের কারণে অনেক ফ্রিজও নষ্ট হয়ে যেতে পারে। উল্লেখ্য, বিদ্যুতের ভোল্টেজ ওঠা-নামা করার কারণে ফ্রিজ যেন নষ্ট না হয়, সেজন্য ভোল্টেজ স্ট্যাবিলাইজার ব্যবহার করে থাকেন অনেকেই। ফলে ফ্রিজ কেনার সময় গ্রাহককে স্ট্যাবিলাইজার কিনতে বাড়তি দুই থেকে তিন হাজার টাকা ব্যয় করতে হয়। এটি উপযুক্ত স্থানে রাখার ক্ষেত্রেও ঝামেলায় পড়েন গ্রাহক। আবার স্ট্যাবিলাইজার নকল বা নিম্নমানের হলে দাম দিয়ে কেনা ফ্রিজটি নষ্ট হয়ে যেতে পারে। গ্রাহককে এসব ঝামেলা থেকে মুক্তি দিতে ওয়ালটন নিজস্ব কারখানায় দেশেই উৎপাদন করছে ইন্টেলিজেন্ট ইনভার্টার প্রযুক্তির কম্প্রেসার যুক্ত ফ্রিজ। সূত্র মতে, ভোল্টেজ স্ট্যাবিলাইজার ছাড়াই নিরাপদে চলবে এমন ৩০ টিরও বেশি মডেলের ফ্রস্ট ও নন-ফ্রস্ট রেফ্রিজারেটর বাজারে ছেড়েছে ওয়ালটন।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকা প্রতীক থাকছে না         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১         জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ         ‘শিগগিরই পূজামণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ’         দেশের সম্প্রীতি বিনষ্টে পরিকল্পনা হয়েছে লন্ডনে বসে ॥ তথ্যমন্ত্রী         সমিতির নামে ‘কর্ণফুলী মাল্টিপারপাসের প্রতারণা, টার্গেট নিম্নবিত্তরা         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         ইতালির উপকূল থেকে ৩৩৯ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা ॥ তিন আসামি ২ দিনের রিমান্ডে         ঢাবি থেকে নবজাতকের মরদেহ উদ্ধার         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি         স্বনামে চাল বিপণনের উদ্যোগ নিয়েছে নীলফামারীর মিলাররা         পুলিশের লাঠিচার্জ ॥ বিএনপির সম্প্রীতি মিছিল পণ্ড         খুলনায় স্বামী, স্ত্রী ও মেয়েকে হত্যা করে লাশ পুকুরে ফেলে দিয়েছে দুর্বৃত্তরা         সাকিব ছাড়াও টি-টোয়েন্টি বিশ্বকাপে আসর মাতাবেন যেসব ক্রিকেটার