মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইরাকে সরকার গঠনে সদর ও আবাদির নেতৃত্বে বৃহৎ জোট

  • ১৬টি রাজনৈতিক দল অন্তর্ভুক্ত

ইরাকে ১৬টি রাজনৈতিক দল নিয়ে সবচেয়ে বড় পার্লামেন্ট জোট গঠিত হয়েছে। এতে জাতীয়তাবাদী শিয়া ধর্মীয় নেতা মুকতাদা আল সদর ও সদ্য বিলুপ্ত সরকারের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদিও রয়েছেন। নেতৃবৃন্দ রবিবার গভীর রাতে পার্লামেন্টে সবচেয়ে বড় জোট গঠনের বিষয়ে মতৈক্যে পৌঁছান। এই জোট নতুন সরকার গঠনে সক্ষম। -খবর এএফপির।

আবদির এক ঘনিষ্ঠ সহযোগী বলেন, এই জোটে ১৭৭ জন ডেপুটি রয়েছেন। যারা সংখ্যার দিক থেকে পার্লামেন্টে নির্বাচিত ৩২৯ সদস্যের অর্ধেকেরও বেশি। এই বৃহৎ জোট সরকার গঠনের জন্য প্রথমে প্রেসিডেন্ট নির্বাচন করবে। পার্লামেন্টেন প্রথম অধিবেশন শুরুর মাত্র কয়েক ঘণ্টা আগে জোট গঠন নিয়ে এই মতৈক্য হলো। ধারণা করা হচ্ছে পশ্চিমা সমর্থিত আবাদি প্রধানমন্ত্রী থেকে যাবেন। নতুন জোট গঠন নিয়ে মতৈক্য হওয়ার পর স্বাক্ষরকারীদের তালিকার অনুলিপিতে দেখা গেছে, সমাজতন্ত্রের সঙ্গে জোটভুক্ত শিয়ানেতা সদরের দল সবচেয়ে বড়। নির্বাচনে তার জোট ৫৪টি আসন পেয়ে প্রথম স্থানে রয়েছে। সাদ্দাম-উত্তর ইরাকের রাজনৈতিক ব্যবস্থা এমনভাবে গড়া হয়েছে যাতে কোন এক ব্যক্তি বা দল এককভাবে কর্তৃত্ব করতে পারবে না। এতে একনায়কত্ব এড়ানোর যাবতীয় সব ব্যবস্থা রাখা হয়েছে। গত মে মাসে দেশটিতে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। আবাদির দল নির্বাচনে ৪২টি আসন নিয়ে তৃতীয় হয়। সোমবার পার্লামেন্ট অধিবেশনের প্রথম দিনে একজন স্পীকার নির্বাচন করা হয়েছে। ঐতিহ্যগতভাবে তিনি একজন সুন্নি মুসলমান সম্প্রদায়ের। পরে পার্লামেন্ট সদস্যরা ৩০ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচন করবেন। যিনি প্রেসিডেন্ট হবেন তাকে সংখ্যালঘু কুর্দী সম্প্রদায়ের হতে হবে। পার্লামেন্টের অন্তত দুই-তৃতীয়াংশ ভোটে তিনি নির্বাচিত হবেন। যদিও কুর্দী দলগুলো আনুষ্ঠানিকভাবে তাদের প্রার্থী ঘোষণা করেছে। প্রেসিডেন্ট পদটি মূলত প্রতীকী। নতুন প্রেসিডেন্ট পার্লামেন্টের সবচেয়ে বড় জোটকে সরকার গঠন করতে বলবেন। নতুন জোটে সদ্য বিলুপ্ত ধর্মনিরপেক্ষ ভাইস প্রেসিডেন্ট আইয়াদ আলাউয়ির দল ওয়াতানিয়াও রয়েছে। তার দল পার্লামেন্টে ২১টি আসন পেয়েছে।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট