বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঝিনাইদহে ভিজিএফের চাল পুকুরে

নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ, ২৮ আগস্ট ॥ সদর উপজেলার মহারাজপুর ইউনিয়নের হরিপুর গ্রামের মাঝপাড়া মসজিদের পেছনে ৩টি পুকুর থেকে সরকারের দেয়া বিপুল পরিমাণ ভিজিএফ চালের খোঁজ পাওয়া গেছে।

সরেজমিনে দেখা গেছে, সদর উপজেলার হরিপুর গ্রামের আজিজুল ইসলামের ৩টি পুকুরের পানিতে চাল পচা দুর্গন্ধের সৃষ্টি হয়েছে। এর পুকুরের মাছ ভেসে উঠেছে। মঙ্গলবার পার্শ্ববর্তী ভরতপুর গ্রাম থেকে কিছু মানুষ বেড়াতে এসে পুকুরের পানির গন্ধ পায়। এরপর বিষয়টি জানাজানি হয়। পুকুরের পানির দুর্গন্ধ থেকে সাধারণ মানুষ ধারণা করছে যে হয়তো ৩টি পুকুরে শতাধিক বস্তা চাল ফেলা হয়েছে। এই গন্ধ আশপাশে ছড়িয়ে পড়েছে। পুকুরগুলোর দুই পাশে দুই ইউপি সদস্যের বাড়ি। একজন হলেন, মহিলা ইউপি সদস্য শাবানা বেগম আরেকজন আহাম্মদ আলী। গ্রামবাসীর ধারণা, সরকারের দেয়া ভিজিএফ চাল আত্মসাত করে হজম করতে না পেরে চাল পুকুরে ফেলে দেয়া হয়েছে।

এ বিষয় সংরক্ষিত মহিলা ইউপি সদস্য শাবানা বেগম কিছুই জানেন না বলে জানান। আহাম্মদ আলী মোবাইলে কথা হলে তিনি বলেন, আমি কালীগঞ্জে আছি। এদিকে খবর পেয়ে মহারাজপুর ইউনিয়নের চেয়ারম্যান খুরশীদ আলম ঘটনাস্থলে উপস্থিত হয়ে বলেন, আমার ইউনিয়নের প্রতিটি ভিজিএফ কার্ডের চাল সম্পূর্ণ সুষ্ঠুভাবে বিতরণ করেছি। পুকুরের চাল আমার ইউনিয়নের নয়। তবে প্রাথমিকভাবে জানতে পেরেছি বিপুল বিশ্বাস নামে এক ব্যক্তি অন্য কোথাও থেকে ২৬শ’ কেজি চাল কিনে আজিজুলের নিকট বিক্রি করেছে। বিভিন্ন তৎপরতার কারণে আজিজুল সেই চাল তার ৩ পুকুরে ঢেলে দিয়েছে।

চাল কেনার কথা স্বীকার করে বিপুল বিশ্বাস বলেন, আমি দোগাছি ইউনিয়নে বিতরণকৃত ৪শ’ টাকা হিসাবে ৬৩টি চালের স্লিপে ১২৬০ কেজি চাল কিনেছি। যা পরে আজিজুলের কাছে বিক্রি করেছি। আজিজুলের সঙ্গে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি আত্মীয়ের বাড়িতে রয়েছেন বলে জানান। ঝিনাইদহ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম জানান, আমি বিশ্বস্ত সূত্রে জানতে পেরে ঈদের আগে দোগাছি ইউনিয়নে ১শ’ ২ বস্তা চাল জব্দ করে গোডাউন সিলগালা করে দিয়েছিলাম। পরবর্তীতে অন্যান্য ইউনিয়নে যে অসাধু ব্যবসায়ীরা ভিজিএফের চাল কিনেছিল তারা এ চাল উপজেলা প্রশাসনের ভয়ে পুকুরে ঢেলে দিয়েছে। বস্তা খুলে চাল পুকুরের পানিতে ঢেলে দেয়া হয়েছে। যা পচে দুর্গন্ধ হয়ে গেছে। চাল পুকুরের ভিতরে কাদা পানিতে একাকার হয়ে গেছে। ফলে এর সঠিক পরিমাণ জানা সম্ভব হয়নি। তিনি আরও জানান, এ বিষয়ে দোষী ব্যক্তির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

বরিশালে ডিলার আটক

স্টাফ রিপোর্টার বরিশাল থেকে জানান, জেলার উজিরপুর উপজেলার জল্লা ইউনিয়নের দুস্থদের জন্য ঈদের বিশেষ ভিজিএফ’র চাল আত্মসাত করে মঙ্গলবার দুপুরে প্রবল বৃষ্টির মধ্যে পাচারের সময় স্থানীয়দের সহায়তায় আট বস্তা চাল জব্দ করেছে ছাত্রলীগ নেতারা। এ সময় চাল ব্যবসায়ী (ডিলার) প্রতীম বিশ্বাসকে আটক করা হয়েছে। বিষয়টি মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়লে গরিবের চাল আত্মসাতকারী স্থানীয় ইউপি চেয়ারম্যানের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন এলাকাবাসী।

জল্লা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মামুন শাহ জানান, জল্লা ইউনিয়নের দুস্থদের জন্য ঈদ উপলক্ষে বিশেষ ভিজিএফ চাল বিতরণের জন্য সরকারীভাবে বরাদ্দ করা হয়। ঈদের আগে নামেমাত্র চাল বিতরণ করে প্রায় ৪৬ বস্তা চাল চেয়ারম্যান বিশ্বজিত হালদার নান্টু আত্মসাতের জন্য নিজস্ব গোডাউনে রেখে দেয়। তিনি আরও জানান, আত্মসাতকৃত চাল চেয়ারম্যানের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত স্থানীয় চাল বিক্রেতা (ডিলার) প্রতীম বিশ্বাসের কাছে চেয়ারম্যান গোপনে বিক্রি করে দেয়। পরবর্তীতে সুযোগ বুঝে ৭-৮ বস্তা করে ওই চাল রাতের আঁধারে সরিয়ে ফেলা হয়। মঙ্গলবার দুপুরে প্রবল বৃষ্টির মধ্যে ইজিবাইকযোগে আট বস্তা চাল পাচারের খবর পেয়ে তিনিসহ (মামুন শাহ) স্থানীয়রা কারফা বাজারে প্রতীম বিশ্বাসকে চালসহ আটক করেন। পরবর্তীতে বিষয়টি উপজেলা প্রশাসনকে অবহিত করা হয়েছে। এ ব্যাপারে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার ভূমি রূম্পা সিকদার বলেন, মোবাইল ফোনে বিষয়টি শুনে তাৎক্ষণিক ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন