শনিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঝিনাইদহে ভিজিএফের চাল পুকুরে

নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ, ২৮ আগস্ট ॥ সদর উপজেলার মহারাজপুর ইউনিয়নের হরিপুর গ্রামের মাঝপাড়া মসজিদের পেছনে ৩টি পুকুর থেকে সরকারের দেয়া বিপুল পরিমাণ ভিজিএফ চালের খোঁজ পাওয়া গেছে।

সরেজমিনে দেখা গেছে, সদর উপজেলার হরিপুর গ্রামের আজিজুল ইসলামের ৩টি পুকুরের পানিতে চাল পচা দুর্গন্ধের সৃষ্টি হয়েছে। এর পুকুরের মাছ ভেসে উঠেছে। মঙ্গলবার পার্শ্ববর্তী ভরতপুর গ্রাম থেকে কিছু মানুষ বেড়াতে এসে পুকুরের পানির গন্ধ পায়। এরপর বিষয়টি জানাজানি হয়। পুকুরের পানির দুর্গন্ধ থেকে সাধারণ মানুষ ধারণা করছে যে হয়তো ৩টি পুকুরে শতাধিক বস্তা চাল ফেলা হয়েছে। এই গন্ধ আশপাশে ছড়িয়ে পড়েছে। পুকুরগুলোর দুই পাশে দুই ইউপি সদস্যের বাড়ি। একজন হলেন, মহিলা ইউপি সদস্য শাবানা বেগম আরেকজন আহাম্মদ আলী। গ্রামবাসীর ধারণা, সরকারের দেয়া ভিজিএফ চাল আত্মসাত করে হজম করতে না পেরে চাল পুকুরে ফেলে দেয়া হয়েছে।

এ বিষয় সংরক্ষিত মহিলা ইউপি সদস্য শাবানা বেগম কিছুই জানেন না বলে জানান। আহাম্মদ আলী মোবাইলে কথা হলে তিনি বলেন, আমি কালীগঞ্জে আছি। এদিকে খবর পেয়ে মহারাজপুর ইউনিয়নের চেয়ারম্যান খুরশীদ আলম ঘটনাস্থলে উপস্থিত হয়ে বলেন, আমার ইউনিয়নের প্রতিটি ভিজিএফ কার্ডের চাল সম্পূর্ণ সুষ্ঠুভাবে বিতরণ করেছি। পুকুরের চাল আমার ইউনিয়নের নয়। তবে প্রাথমিকভাবে জানতে পেরেছি বিপুল বিশ্বাস নামে এক ব্যক্তি অন্য কোথাও থেকে ২৬শ’ কেজি চাল কিনে আজিজুলের নিকট বিক্রি করেছে। বিভিন্ন তৎপরতার কারণে আজিজুল সেই চাল তার ৩ পুকুরে ঢেলে দিয়েছে।

চাল কেনার কথা স্বীকার করে বিপুল বিশ্বাস বলেন, আমি দোগাছি ইউনিয়নে বিতরণকৃত ৪শ’ টাকা হিসাবে ৬৩টি চালের স্লিপে ১২৬০ কেজি চাল কিনেছি। যা পরে আজিজুলের কাছে বিক্রি করেছি। আজিজুলের সঙ্গে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি আত্মীয়ের বাড়িতে রয়েছেন বলে জানান। ঝিনাইদহ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম জানান, আমি বিশ্বস্ত সূত্রে জানতে পেরে ঈদের আগে দোগাছি ইউনিয়নে ১শ’ ২ বস্তা চাল জব্দ করে গোডাউন সিলগালা করে দিয়েছিলাম। পরবর্তীতে অন্যান্য ইউনিয়নে যে অসাধু ব্যবসায়ীরা ভিজিএফের চাল কিনেছিল তারা এ চাল উপজেলা প্রশাসনের ভয়ে পুকুরে ঢেলে দিয়েছে। বস্তা খুলে চাল পুকুরের পানিতে ঢেলে দেয়া হয়েছে। যা পচে দুর্গন্ধ হয়ে গেছে। চাল পুকুরের ভিতরে কাদা পানিতে একাকার হয়ে গেছে। ফলে এর সঠিক পরিমাণ জানা সম্ভব হয়নি। তিনি আরও জানান, এ বিষয়ে দোষী ব্যক্তির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

বরিশালে ডিলার আটক

স্টাফ রিপোর্টার বরিশাল থেকে জানান, জেলার উজিরপুর উপজেলার জল্লা ইউনিয়নের দুস্থদের জন্য ঈদের বিশেষ ভিজিএফ’র চাল আত্মসাত করে মঙ্গলবার দুপুরে প্রবল বৃষ্টির মধ্যে পাচারের সময় স্থানীয়দের সহায়তায় আট বস্তা চাল জব্দ করেছে ছাত্রলীগ নেতারা। এ সময় চাল ব্যবসায়ী (ডিলার) প্রতীম বিশ্বাসকে আটক করা হয়েছে। বিষয়টি মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়লে গরিবের চাল আত্মসাতকারী স্থানীয় ইউপি চেয়ারম্যানের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন এলাকাবাসী।

জল্লা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মামুন শাহ জানান, জল্লা ইউনিয়নের দুস্থদের জন্য ঈদ উপলক্ষে বিশেষ ভিজিএফ চাল বিতরণের জন্য সরকারীভাবে বরাদ্দ করা হয়। ঈদের আগে নামেমাত্র চাল বিতরণ করে প্রায় ৪৬ বস্তা চাল চেয়ারম্যান বিশ্বজিত হালদার নান্টু আত্মসাতের জন্য নিজস্ব গোডাউনে রেখে দেয়। তিনি আরও জানান, আত্মসাতকৃত চাল চেয়ারম্যানের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত স্থানীয় চাল বিক্রেতা (ডিলার) প্রতীম বিশ্বাসের কাছে চেয়ারম্যান গোপনে বিক্রি করে দেয়। পরবর্তীতে সুযোগ বুঝে ৭-৮ বস্তা করে ওই চাল রাতের আঁধারে সরিয়ে ফেলা হয়। মঙ্গলবার দুপুরে প্রবল বৃষ্টির মধ্যে ইজিবাইকযোগে আট বস্তা চাল পাচারের খবর পেয়ে তিনিসহ (মামুন শাহ) স্থানীয়রা কারফা বাজারে প্রতীম বিশ্বাসকে চালসহ আটক করেন। পরবর্তীতে বিষয়টি উপজেলা প্রশাসনকে অবহিত করা হয়েছে। এ ব্যাপারে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার ভূমি রূম্পা সিকদার বলেন, মোবাইল ফোনে বিষয়টি শুনে তাৎক্ষণিক ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।

শীর্ষ সংবাদ:
ঢাকার সঙ্গে ১১ ঘন্টা পর উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক         চ্যাম্পিয়ন্স লিগে আজ ফাইনালে মুখোমুখি রিয়াল মাদ্রিদ ও লিভারপুল         বিশ্বে কমেছে করোনায় মৃত্যু ও শনাক্ত রোগীর সংখ্যা         ‘মাঙ্কিপক্স নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই’         সারাদেশে বৃষ্টি হওয়ার সম্ভাবনা         আবারও ফুটবল বিশ্বকাপ ট্রফি আসছে বাংলাদেশে         প্রেসক্লাবের সামনে যুবদলের বিক্ষোভ সমাবেশ         ঢাকায় পৌঁছেছে গাফফার চৌধুরীর মরদেহ         উত্তরায় ১২ কেজি গাঁজাসহ আটক ৩         বংশালে জাল টাকা তৈরির সরঞ্জামাদিসহ গ্রেফতার ২         দেশের পথে আবদুল গাফ্ফার চৌধুরীর মরদেহ         আজ সরকারী ব্যবস্থাপনায় হজের নিবন্ধন শেষ         আস্থা অর্জনই চ্যালেঞ্জ ॥ ইভিএম নিয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা ইসির         অগ্রাধিকার সুবিধা অব্যাহত রাখতে সহযোগিতা চাই         মাদক কারবারিদের চিহ্নিত করে ধরিয়ে দিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         টিকে থাকার ক্ষমতা হারাচ্ছে গাছ উপড়ে পড়ছে সামান্য ঝড়ে         প্রার্থীদের প্রতীক বরাদ্দ ॥ প্রচার শুরু         জনবল সঙ্কটে খুঁড়িয়ে চলছে নাটোর সদর হাসপাতাল         সন্তান জন্ম দিতে গিয়ে এখনও মারা যাচ্ছেন অনেক মা         ঢাকার ২ শতাধিক স্পটে হঠাৎ বেপরোয়া ছিনতাইকারী চক্র