বুধবার ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফল বাতিলের আবেদন আদালতে খারিজ

  • জিম্বাবুইয়েতে নির্বাচন

জিম্বাবুইয়ের প্রেসিডেন্ট নির্বাচনে রবার্ট মুগাবের উত্তরসূরি এমার্সন মানানগাগওয়ার পক্ষে ভোট কারচুপির অভিযোগ এনে নির্বাচনের ফল বাতিলের জন্য বিরোধী দল যে মামলা করেছিল তা দেশের শীর্ষ আদালত শুক্রবার বাতিল করে দিয়েছে। খবর এএফপির।

প্রধান বিচারপতি লুকে মালাবা রায়ে এমডিসি দলের এ মামলার তীব্র সমালোচনা করেন এবং মানানগাগওয়ার বিজয় সমুন্নত রাখেন। মালাবা হারারেতে শাসনতান্ত্রিক আদালতে তার রুলিংয়ে বলেন, আবেদনকারী আদালতে নির্বাচনে স্বচ্ছ, প্রত্যক্ষ, পর্যাপ্ত ও বিশ্বাসযোগ্য প্রমাণ উপস্থাপনে ব্যর্থ হয়েছেন। তিনি বলেন, বস্তুত এ সব অনিয়ম ঘটেছে বলে কোন প্রমাণ নেই।

ক্ষমতাসীন জানু-পিএফ দলের মানানগাগওয়া ৩০ জুলাই অনুষ্ঠিত নির্বাচনে ৫০ দশমিক ৮ শতাংশ ভোট পেয়ে বিজয় অর্জন করেন। তার প্রতিদ্বন্দ্বী এমডিসি দলের নেতা নেলসন চামিসা পেয়েছিলেন ৪৪ দশমিক ৩ শতাংশ ভোট। বিচারমন্ত্রী জিয়ামবি বলেছেন, মানানগাগওয়ার অভিষেক অনুষ্ঠান রবিবার।

মোভমেন্ট ফর ডেমোক্র্যাটিক চেঞ্জ (এসডিসি) দলের আইনজীবীরা যুক্তি দেখিয়েছেন যে, ব্যাপক সংখ্যক জাল ভোট পড়ায় নির্বাচনের ফলাফল বাতিল হওয়া উচিত। কিন্তু আদালত জানু-পিএফয়ের প্রার্থী মানানগাগওয়া, জানু-পিএফ ও নির্বাচন কমিশনের পক্ষের আইনজীবীদের যুক্তির প্রতি সমর্থন প্রকাশ করে।

মানানগাগওয়া আদালতের রুলিংয়ের পর এক টেলিভিশন ভাষণে বলেন, আমি আবারও শান্তি ও ঐক্যের জন্য আহ্বান জানাচ্ছি। আমাদের মধ্যে যে মতপার্থক্যই থাকুক আসুন তা আমরা ভুলে যাই। আমাদের দেশ গঠনে এবং সামনে এগিয়ে যাওয়ার এখনই সময়। জানু-পিএফয়ের মুখপাত্র পল মানগাওয়ানা আদালতের বাইরে বলেছেন, আমরা অত্যন্ত আনন্দিত। প্রেসিডেন্ট মানানগাগওয়া জিতেছেন এবং বিষয়টি আর বিতর্কি হবে না।

মানানগাগওয়া জিম্বাবুইয়ের বিধ্বস্ত অর্থনীতি পুনর্গঠনে জনগণের প্রতি অঙ্গীকার ব্যক্ত করেছেন।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী