মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দূরপাল্লার বাস চলাচল শুরু

স্টাফ রিপোর্টার ॥ অবশেষে শুক্রবার রাত থেকে সারাদেশে দূরপাল্লার বাস চলাচল শুরু হয়েছে। রাজধানীর মহাখালী, গাবতলী ও সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে বিভিন্ন রুটে দূরপাল্লার অধিকাংশ বাস ছেড়ে গেছে বলে পুলিশ জানিয়েছে। পর্যায়ক্রমে রাজধানীসহ সারাদেশে টাউন সার্ভিস বাসগুলোর চলাচল শুরু হবে বলে আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে। বড় ধরনের কোন অঘটন না ঘটলে আজ থেকেই সারাদেশে যানবাহন চলাচল স্বাভাবিক হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে পরিবহন ব্যবস্থাপনা সূত্রে জানা গেছে।

গত ২৯ জুলাই রবিবার দুপুরে রাজধানীর বিমানবন্দর সড়কের কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে এমইএস বাসস্ট্যান্ডে জাবালে নূর পরিবহনের একটি বেপরোয়া বাসের চাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের একাদশ শ্রেণীর ছাত্রী দিয়া খানম মীম ও বিজ্ঞান বিভাগের দ্বাদশ শ্রেণীর ছাত্র আব্দুল করিম রাজিবের মর্মান্তিক মৃত্যুর ঘটনা ঘটে। বাসচাপায় আহত হয় অন্তত ১৫ শিক্ষার্থী।

এমন ঘটনার পর থেকে সারাদেশে লাখ লাখ শিক্ষার্থী রাস্তায় নেমে আসে। তারা নিরাপদ সড়কের দাবিতে এবং ঘাতক বাস চালকের সর্বোচ্চ শাস্তি ফাঁসির দাবিতে বিক্ষোভ করতে থাকে। বিক্ষোভের কারণে রাজধানীসহ সারাদেশের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। শিক্ষার্থীদের বিক্ষোভের আড়ালে ঢাকায় ও ঢাকার বাইরে অন্তত পাঁচ শতাধিক যানবাহন ভাংচুরের ঘটনা ঘটে। আটটি বাসে অগ্নিসংযোগ করা হয়। যদিও এ সব ঘটনায় কোন হতাহতের ঘটনা ঘটেনি।

সারাদেশ উত্তাল হয়ে ওঠে। এমন পরিস্থিতিতে সারাদেশে আতঙ্কে যানবাহন বিশেষ করে বাস চলাচল বন্ধ হয়ে যায়। প্রথমে টাউন সার্ভিস বাসগুলোর চলাচল বন্ধ হয়ে যায়। এরপর পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে পড়লে সারাদেশের সঙ্গে দূরপাল্লার বাস চলাচল বন্ধ হয়ে যায়। সব শঙ্কা কাটিয়ে সারাদেশের সঙ্গে দূরপাল্লার যানবাহন চলাচল শুরু হয়েছে।

ঢাকার অন্যতম বড় বাস টার্মিনাল হিসেবে পরিচিত গাবতলী থেকে সারাদেশের বাস চলাচল করে। শুক্রবার সন্ধ্যার পর থেকে গাবতলী টার্মিনাল থেকে দেশের বিভিন্ন রুটে বাস যাত্রা করে। রাত বাড়ার সঙ্গে সঙ্গে গন্তব্যের উদ্দেশে ছেড়ে যাওয়া বাসের সংখ্যাও বাড়তে থাকে।

ঢাকা মহানগর পুলিশের দারুস সালাম থানার ওসি মোহাম্মদ সেলিমুজ্জামান রাত বারোটায় জনকণ্ঠকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, সন্ধ্যার পর থেকেই গাবতলী বাস টার্মিনাল থেকে দেশের সব রুটে বাস ছেড়ে যায়। রাত বাড়ার সঙ্গে সঙ্গে তা আরও বাড়তে থাকে। রাত বারোটা নাগাদ গাবতলী থেকে অন্যান্য স্বাভাবিক দিনের মতো বাস ছেড়ে যায়। গাবতলী থেকে ছেড়ে যাওয়া বাস ও বাসের যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

একই চিত্র মহাখালী ও সায়েদাবাদ বাস টার্মিনালেও। এ দুইটি বাস টার্মিনাল থেকেও যথারীতি স্বাভাবিক দিনের মতো বাস গন্তব্যের উদ্দেশে ছেড়ে গেছে। সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে অন্যান্য স্বাভাবিক সময়ের মতো দূরপাল্লার বাস ছেড়ে যাচ্ছে বলে রাত পৌনে একটায় যাত্রাবাড়ী থানার ওসি কাজী ওয়াজেদ আলী জনকণ্ঠকে জানান।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু