মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঘরোয়া ফুটবলের দলবদল শুরু আজ

স্পোর্টস রিপোর্টার ॥ ঘরোয়া ফুটবলের সবচেয়ে বড় আসর বাংলাদেশ প্রিমিয়ার লীগ। এই আসরে ভাল ফল করলেই একটা ক্লাবের নৈপুণ্যের মান যাচাই করা যায়। বিশ্বকাপ ফুটবলের উন্মাদনা শেষ। বিভিন্ন দেশের তারকা ফুটবলারদের দলবদল নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়।

প্রতিবছরই বর্ষা মৌসুমের কারণে বিঘœ ঘটে বলে এবার বাংলাদেশ ফুটবল ফেডারেশন ঘরোয়া মৌসুম শুরু হতে যাচ্ছে শীতকালে, অক্টোবরে। এ উপলক্ষে ঘরোয়া ফুটবলের দলবদলের আনুষ্ঠানিকতা শুরু হতে যাচ্ছে আজ বুধবার থেকে। দেশী ফুটবলারদের নিবন্ধন প্রক্রিয়া চলবে ৩০ আগস্ট পর্যন্ত। আর বিদেশী ফুটবলারদের নিবন্ধন প্রক্রিয়া চলবে ১৫ অক্টোবর পর্যন্ত (প্রতিদিন দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত)।

এবার বিদেশী ফুটবলার রেজিস্ট্রেশনের জন্য নতুন নিয়ম প্রবর্তন করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পেশাদার লীগ কমিটি। এই প্রথম বিদেশী নিবন্ধনের ক্ষেত্রে এশিয়ান কোটা নির্ধারণ করা হয়েছে। পুরো নিয়মটির বিস্তারিত হচ্ছে এ রকম : একটি ক্লাব সর্বাধিক চার বিদেশী নিবন্ধন করাতে পারবে। এর মধ্যে এশিয়ার বাইরের বিদেশী নিতে পারবে সর্বাধিক ৩ জন। কোন ক্লাব চাইলে দু’জন এশিয়ার এবং দুইজন এশিয়ার বাইরের বিদেশী রেজিস্ট্রেশন করাতে পারবে। তবে মাঠে একসঙ্গে খেলতে পারবেন তিন ফুটবলার।

আর বিদেশী ফুটবলারদের নিয়ে নিয়মটা হলো এশিয়ান কোটার বিদেশীর পরিবর্তে মাঠে এশিয়ার বিদেশীকেই নামাতে হবে। তার মানে এশিয়ার বাইরের বিদেশীর পরিবর্তে এশিয়ার বাইরের বিদেশী।

দলবদল শেষে ২০ অক্টোবর থেকে ফেডারেশন কাপ দিয়ে ঘরোয়া ফুটবল মাঠে গড়াবে। আর বাংলাদেশ প্রিমিয়ার লীগ আরম্ভ হবে ২৩ নবেম্বর। আর স্বাধীনতা কাপ দিয়ে মৌসুম শেষ হবে।

প্রিমিয়ার লীগে এবার হবে একাদশ আসর। এবার দল বেড়েছে একটি, মোট দল ১৩টি। গত লীগে অবনমিত হয়েছে ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাবের। আর বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগ থেকে বাংলাদেশ প্রিমিয়ার লীগে উন্নীত হয়েছে বসুন্ধরা কিংস ও নোফেল (নোয়াখালী-ফেনী-লক্ষ্মীপুর) স্পোর্টিং ক্লাব।

এবার বাংলাদেশ প্রিমিয়ার লীগের দলগুলো হলো : আবাহনী লিমিটেড, শেখ জামাল ধানম-ি ক্লাব, চট্টগ্রাম আবাহনী, সাইফ স্পোর্টিং ক্লাব, মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, শেখ রাসেল ক্রীড়াচক্র, ব্রাদার্স ইউনিয়ন লিমিটেড, আরামবাগ ক্রীড়া সংঘ, টিম বিজেএমসি, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্র, বসুন্ধরা কিংস এবং নোফেল স্পোর্টিং ক্লাব।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫১ জন হাসপাতালে         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের