শুক্রবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিনাবেতনে বেকারদের প্রশিক্ষণে ৭০৬ জনের কর্ম সংস্থান

বিনাবেতনে বেকারদের প্রশিক্ষণে ৭০৬ জনের কর্ম সংস্থান

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ গাজীপুরে অবস্থিত ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট (টিটিটিআই) গত দুই বছরে ৭০৬ জন প্রশিক্ষনার্থীকে কর্মসংস্থানের ব্যবস্থা করেছে। চাকুরী প্রদানের এ ধারা অব্যাহত রাখতে শীঘ্রই গাজীপুরে জব ফেয়ারের আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক সরাসরি পরিচালিত এ প্রতিষ্ঠানটি। এ জন্য কর্তৃপক্ষ দেশের বৃহত্তম ও প্রতিষ্ঠিত নিয়োগকারী প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করছে। এছাড়া প্রতিবছর এখানকার প্রশিক্ষনার্থীদের সরাসরি সেনাবাহিনীতে ভর্তি করানো হচ্ছে। নিজস্ব রিক্রুটিং এজেন্সির মাধ্যমে প্রতিষ্ঠানটি দেশের বাইরেও প্রশিক্ষিত দক্ষ জনবল রপ্তানী করে দেশের অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখছে।

টিটিটিআই সূত্রে জানা গেছে, ২০০৯ সালে গাজীপুরের বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরীর ক্যাম্পাসে এটি প্রতিষ্ঠা করে বাংলাদেশ সেনাবাহিনী। দেশের বিরাট সংখ্যক বেকার ও অদক্ষ জনবলকে প্রশিক্ষিত করে দক্ষ জনবলে পরিনত করা এবং বেকার সমস্যা সমাধান করার জন্য সেনাবাহিনী এ প্রতিষ্ঠানটির মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে । সেনাবাহিনীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে পরিচালিত হবার কারনে ইতিমধ্যেই দেশের সর্বমহলে প্রতিষ্ঠানটি ব্যাপক সুনাম অর্জন করেছে। এক দল দক্ষ ইন্ট্রাক্টরের মাধ্যমে এখানে বর্তমানে ৮টি ট্রেডে ৬ মাস ও ৩ মাস মেয়াদী প্রশিক্ষন প্রদান করা হয়। ট্রেডগুলো হচ্ছে ড্রাইভিং কাম অটোমেকানিক্স কোর্স, ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন কোর্স, রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং কোর্স, প্লাম্বিং এন্ড পাইপ পিটিং কোর্স, মেশনরী এন্ড রড বাইন্ডিং , ইলেক্ট্রিক্যাল হাউজ ওয়েরিং, রেডিও টিভি এন্ড মোবাইল সার্ভিসিং এবং কম্পিউটার অফিস এপ্লিকেশন কোর্স । এসব কোর্সে ভর্তিকৃত ছাত্রছাত্রীদেরকে বিনামূল্যে প্রশিক্ষন প্রদান করা হয়। উপরন্ত বিশ্বব্যাংকের সহযোগিতায় এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা অধিদপ্তরের ব্যবস্থাপনায় বর্তমানে স্কিলস এন্ড ট্রেনিং এনহেন্সমেন্ট প্রজেক্ট এর প্রশিক্ষনার্থিদের জন্য মাসিক বৃত্তিরও ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ।

বুধবার প্রতিষ্ঠানটির ১৮তম সেশনের (১৪জানুয়ারি থেকে ৩০জুন) ৬ মাস ব্যাপী কোর্সের ৯২৪ জন প্রশিক্ষনার্থিদের মাঝে সার্টিফিকেট (সনদ) এবং প্রতিটি কোর্স থেকে ভাল ফলাফল অর্জনকারী প্রথম তিনজনকে পুরস্কার প্রদান করা হয়। এদের মধ্যে ১৯৫ জন সামরিক ও ৭২৯ জন বেসামরিক প্রশিক্ষনার্থি ছিল। এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরন করেন, কল্যাণ ও পুনর্বাসন পরিদপ্তরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাঈদ সিদ্দিকী এডব্লিউসি, পিএসসি। প্রধান অতিথি ছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ লেফটেন্যান্ট কর্ণেল (অব) মোঃ আছয়াদুর রহমান পিএসসি। তিনি বলেন, প্রতিষ্ঠানের নিজস্ব অবকাঠামো নির্মানের জন্য সেনাবাহিনী ঢাকার সাভারে প্রায় ২০ বিঘা জমি বরাদ্দ করেছে। শ্রেনী কক্ষ, ওয়ার্কশপ, একাডেমিক ভবন, আবাসিক ভবনসহ অন্যান্য নির্মান কাজ অচিরেই শেষ হবে। আগামী বছর জানুয়ারী থেকে নতুন ঠিকানায় প্রতিষ্ঠানের কার্যক্রম শুরু হবে বলে জানান তিনি। তখন প্রশিক্ষন কার্যক্রম আরো ব্যাপকভাবে বিস্তৃত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।অধ্যক্ষ জানান, এখান থেকে যারা প্রশিক্ষন গ্রহন করছেন, তাদের সবারই দেশে ও বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। কর্মক্ষেত্রে তারা অনেক ভাল করছেন। এছাড়া এখান থেকে প্রতিবছর সরাসরি সেনাবাহিনীতে ভর্তির সুযোগ পাচ্ছে ছাত্রছাত্রীরা। তিনি আরো জানান, এখান থেকে শতভাগ চাকুরী নিশ্চিত করতে আমরা দেশের বড় বড় শিল্প প্রতিষ্ঠানের সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করছি। বর্তমানে দেশের অনেক প্রতিষ্ঠিত ও স্বনামধন্য শিল্প প্রতিষ্ঠান আমাদের দক্ষ জনবল নিচ্ছে। আরো অনেক প্রতিষ্ঠান জনবল নেবার জন্য আগ্রহ প্রকাশ করেছে। এজন্য অচিরেই এ প্রতিষ্ঠানে একটি জব ফেয়ারের আয়োজন করা হবে ।

অনুষ্ঠানের প্রধান অতিথি বলেন, বাস্তবক্ষেত্রে কাজে লাগে এ ধরনের প্রশিক্ষন আমাদের দেশের জন্য বেশী দরকার। টিটিটিআই এ ধরনের প্রশিক্ষণ প্রদান করে চাকুরীর পাশাপাশি বিদেশেও জনশক্তি রপ্Íানী করছে। তিনি জানান, এখান থেকে প্রশিক্ষন গ্রহনকারীরা যদি ক্ষুদ্র শিল্প স্থাপন করতে চায়, তাহলে সেনাবাহিনী ট্রাস্ট ব্যাংকের মাধ্যমে তাদেরকে সার্বিকভাবে সহযোগিতা করবে।

প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের সাথে কথা বলে জানা গেছে, যে সব দরিদ্র শিক্ষার্থীরা আর্থিক সমস্যার কারনে অন্য কোথাও প্রশিক্ষন নিতে পারতো না, এখানকার উন্নত প্রশিক্ষন, আবাসিক সুবিধা ও বৃত্তির কারনে তাদের জীবন পাল্টে গেছে। তারা এখন ভালভাবে বাঁচার স্বপ্ন দেখছে। চাকুরী না করেও অনেকে উদ্যোক্তা হবার স্বপ্ন দেখছে , নিজেদের ব্যবসা প্রতিষ্ঠান গড়তে আগ্রহী হয়ে উঠছে। আবার অনেকে প্রশিক্ষণ নিয়ে সেনাবাহিনীতে ভর্তি ও বিদেশে ভাল চাকুরী করার জন্য চেষ্টা করছে।

নতুন ক্যাম্পাসে যাবার পর যুগোপযোগি আরো নতুন নতুন বিষয়ের উপর প্রশিক্ষনের ব্যবস্থা করার পরিকল্পনা করছে কর্তৃপক্ষ। তাতে আরো অধিক সংখ্যক প্রশিক্ষনার্থি এখানে ভর্তিও সুযোগ পাবে বলে জানান তারা ।

ক্যাপশন : প্রশিক্ষনার্থিদের মধ্যে সনদ বিতরন করছেন কল্যাণ ও পুনর্বাসন পরিদপ্তরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাঈদ সিদ্দিকী এডব্লিউসি, পিএসসি।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি         পাটকল শ্রমিকরা কে কত টাকা পাবেন জানা যাবে ৩ দিনের মধ্যে         উত্তর প্রদেশে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ গুলিতে নিহত         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ মৃতের সংখ্যা বেড়ে ১৬১         নিরাপত্তা আইন ॥ হংকং ছাড়লেন গণতন্ত্রপন্থি নেতা নাথান ল         করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন খালেদার উপদেষ্টা এম এ হক         করোনা ॥ দেহে অ্যান্টিবডি না থাকলেও কি সংক্রমিত ঠেকানো সম্ভব?         সীমান্তে উত্তেজনার মধ্যেই লাদাখ সফরে মোদি         লিবিয়া যুদ্ধ ॥ এরদোয়ান - ম্যাক্রোঁর মধ্যে বিতণ্ডা , সংকটে নেটো         পাপুলকে মদদ দেওয়ায় কুয়েতি রাজনীতিক, সরকারি কর্মকর্তা গ্রেফতার         সাংবাদিক ফারুক কাজীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         রুশ গোয়েন্দা সংস্থা-প্রতিরক্ষা খাতের ওপর নিষেধাজ্ঞার আহ্বান         টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক কারবারি নিহত         সিলেট সীমান্তে খাসিয়াদের গুলিতে বাংলাদেশি নিহত        
//--BID Records