বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মহানন্দা তীর সংরক্ষণ প্রকল্পে ধস ॥ আতঙ্ক

স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ ভোলাহাটে মহানন্দা নদীর তিন হাজার এক মিটার জুড়ে নদীর তীর সংরক্ষণ কাজে ধস নামায় এলাকা জুড়ে উৎকণ্ঠা দেখা দিয়েছে। একই সঙ্গে পানি উন্নয়ন বোর্ড উদ্বিগ্ন হয়ে পড়েছে। প্রায় ১৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত বাঁধ ও ম্যাট্রেসিং ভেঙ্গে যাবার কারণে পাউবোর এই উদ্বিগ্নতা। মুন্সিগঞ্জ ঘাট এলাকার নদী তীর সংরক্ষণ প্রকল্পে ধস নামায় পুরো উপজেলা হেড কোয়ার্টার হুমকির মুখে পড়েছে। নির্মিত বাঁধের এখানে সেখানে সিসি ব্লক, ইটের ম্যাটেসিং বসে যাবার কারণে পুরো প্রকল্প এলাকা ডেবে যাবার সম্ভাবনা দেখা দিয়েছে। পাউবো নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাদেকুল বলেন নদী সংরক্ষণ, উন্নয়ন ও শহর সংরক্ষণ প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে মহানন্দা নদীর ডান তীর সংরক্ষণ করতে গিয়ে মুন্সিগঞ্জ ঘাট হতে পোল্লাডাঙ্গা পর্যন্ত ১০ কোটি ৬৭ লাখ, পরবর্তীতে ৫ কোটি ৬৪ লাখ টাকা ব্যয় করা হয়েছিল। পরবর্তী ১০ বছরে কোন ধরনের সংরক্ষণ কাজ না করায় ক্ষতিগ্রস্ত হয় উজানের পুরো বাঁধ ও ইট ম্যাট্রেসিং কাজ। ভোলাহাট থানা ও রেশম প্রকল্পের সামনা সামনি মহানন্দার ওপারে ভারতীয় অংশে আইহো হয়ে টাঙ্গন নদী মহানন্দায় মিলেছে। দুই নদীর মিলিত প্রবাহ বেরিয়ে এসে মহানন্দার ভাঁটিতে আছড়ে পড়ছে প্রকল্প এলাকায়। বর্ষা বন্যার সময় এই প্রবাহ ভয়াবহ রূপ নিয়ে আঘাত হানে। ১০ বছর ধরে এই ধরনের প্রবাহ অব্যাহত থাকার পরেও পাউবো কোন মেরামত বা সংরক্ষণ কাজ করেনি।

ফলে পুরো প্রকল্প এলাকা হুমকির মুখে পড়েছে। সম্পাদিত এই কাজের শুরু হওয়া এ্যাপ্রোচ ডেবে গেছে। যার কারণে শুকনো মৌসুমেও ব্লকগুলো মাটি ধরে রাখতে পারছে না। ফলে ভাঙ্গন দেখা দিয়ে ব্লকগুলো নদীতে বিলীন হচ্ছে। অবিলম্বে ল্যান্ডিং এ্যাপ্রোচ শক্তিশালী ও সংস্কার করা না হলে বর্ষা মৌসুমে কোন অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৭৬১০৭৩
আক্রান্ত
১৭২১৩৪
সুস্থ
৬৭৫৫৩২৪
সুস্থ
৮০৮৩৮
শীর্ষ সংবাদ:
রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি         করোনা সঙ্কট উত্তরণে এখনই জোরালো বৈশ্বিক সাড়া দরকার         করোনায় আরও ৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ৩৪৮৯         স্বাস্থ্যবিধি না মানার হতাশাজনক চিত্র         আসুন মনের মাঝেই দৃঢ়তার দুর্গ নির্মাণ করি         বন্যা পরিস্থিতির উন্নতি, তবে ভোগান্তি কমছে না         আমরা পেছনে নয়, সামনের দিকে এগিয়ে যেতে চাই         পাহাড়জুড়ে শঙ্কা, যে কোন সময় প্রতিশোধ!         সিটি কর্পোরেশন গরু জবাইয়ের দায়িত্বে         সঙ্কটকালে তরুণরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে         বিএনপির নিষ্ক্রিয় নেতাদের কালো তালিকা         চট্টগ্রামে করোনায় মৃত্যু ২শ’ ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৫         ভার্চুয়াল ডিভিশন হাইকোর্ট বেঞ্চ চালুর সিদ্ধান্ত         রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখা সিলগালা         কোরবানি ঈদে বর্ধিত বোনাস সরকারী চাকরিজীবিদের         পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল        
//--BID Records