শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৭ মার্চের ভাষণ বাঙালীর মুক্তি অর্জনের সোপান

  • শাবিতে সেমিনারে বক্তারা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের কলা অনুষদ মিলনায়তনে মঙ্গলবার এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গবেষণা সেল-এর উদ্যোগে অনুষ্ঠিত এ সেমিনারে বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদের সভাপতিত্ব করেন। এতে ‘৭ই মার্চের ভাষণ ও একটি জাতি-রাষ্ট্র সৃষ্টি’ শিরোনামে মূল প্রবন্ধ পাঠ করেন জাতীয় বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ। আলোচনায় প্রফেসর জায়দা শারমীন-এর পরিচালনায় অনুষ্ঠানে জাতীয় বিশ^বিদ্যালয়ের প্রো-উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. এস এম হাসান জাকিরুল ইসলাম ও অধ্যাপক ড. ইলিয়াস উদ্দীন বিশ^াস অংশগ্রহণ করেন।

প্রফেসর হারুন-অর-রশিদ তাঁর প্রবন্ধে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ কীভাবে মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ সৃষ্টি করে তা বিশদভাবে তুলে ধরেন। এতে ৭ মার্চের ভাষণের পটভূমি, ভাষণ সামনে রেখে পূর্বে বিদেশী পত্র-পত্রিকার প্রতিনিধিদের প্রেরিত ভাষ্য, ভাষণের কৌশলগত দিক ও তার গুরুত্ব, কেন এটি বিশে^র শ্রেষ্ঠ ভাষণ, ‘বিশ^-ঐতিহ্য সম্পদ’ হিসেবে ইউনেস্কো স্বীকৃতি ও তার ব্যাখ্যা ইত্যাদি উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, একটি ভাষণে একটি জাতি-রাষ্ট্র সৃষ্টি বিশে^ নজিরবিহীন ঘটনা। তাও সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে। একমাত্র বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ তা সৃষ্টি করেছে। ৭ মার্চের ভাষণের পথ ধরেই মুক্তিযুদ্ধ, মুজিবনগর সরকার ও মুক্তিযুদ্ধে বিজয় শেষে, বাংলাদেশ। তাই বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রত্যক্ষ সংগ্রামের মাধ্যমে বাঙালীর জাতীয় মুক্তি অর্জনের সোপান। -বিজ্ঞপ্তি।

শীর্ষ সংবাদ:
বিশ্ববাজারে স্বর্ণের দামে বড় দরপতন, কমেছে রূপা ও প্লাটিনামের দামও         রাজশাহীতে ভারতীয় সহকারী হাই-কমিশনের ২৪ কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত         ভূমধ্যসাগরে মারা যাওয়া ৭ জনের নৌকায় ২৮৭ জনের মধ্যে ২৭৩ জনই বাংলাদেশি         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ৮৭১ জনের মৃত্যু         নীলফামারীর অরক্ষিত লেভেলক্রসিং গুলোতে দুর্ঘটনায় প্রাণহানি বাড়ছে         ভর্তুকি বাড়লেও সারের দাম বাড়বে না ॥ কৃষিমন্ত্রী         ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন ॥ মনিটরিং সেল গঠন         করোনা ভাইরাস ॥ রাশিয়ায় মৃত্যু ৭ লাখ ছাড়াল         মানিকগঞ্জে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ৩         এক বছরে ঢামেকে টিকা পেয়েছেন ৫ লাখ মানুষ         করোনার অজুহাতে যেন স্কুল শিক্ষা কার্যক্রমে ছেদ না পড়ে ॥ ইউনিসেফ         কলাপাড়ায় উপকূলীয় নদী সম্মেলন ২০২২ অনুষ্ঠিত         বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যা বেড়েছে         রাবিতে করোনার উর্ধ্বগতি, হাসপাতালে ভর্তির হার শূন্য         বিপিএল চট্রগ্রাম পর্ব ॥ টস হেরে ব্যাটিং করছে বরিশাল         রাতে একাদশে ভর্তির ফল         শৈত্যপ্রবাহ থাকবে আরও দু-তিন দিন         রাজশাহীতে আজ রাত ৮টার পর বন্ধ থাকবে দোকানপাট         রাজশাহীতে করোনা ও উপসর্গে চারজনের মৃত্যু         চীন মিয়ানমারের ‘গৃহযুদ্ধ’ নিরসনে বিশ্বকে তৎপর হওয়ার আহ্বান জানিয়েছে