রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৭ মার্চের ভাষণ বাঙালীর মুক্তি অর্জনের সোপান

  • শাবিতে সেমিনারে বক্তারা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের কলা অনুষদ মিলনায়তনে মঙ্গলবার এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গবেষণা সেল-এর উদ্যোগে অনুষ্ঠিত এ সেমিনারে বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদের সভাপতিত্ব করেন। এতে ‘৭ই মার্চের ভাষণ ও একটি জাতি-রাষ্ট্র সৃষ্টি’ শিরোনামে মূল প্রবন্ধ পাঠ করেন জাতীয় বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ। আলোচনায় প্রফেসর জায়দা শারমীন-এর পরিচালনায় অনুষ্ঠানে জাতীয় বিশ^বিদ্যালয়ের প্রো-উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. এস এম হাসান জাকিরুল ইসলাম ও অধ্যাপক ড. ইলিয়াস উদ্দীন বিশ^াস অংশগ্রহণ করেন।

প্রফেসর হারুন-অর-রশিদ তাঁর প্রবন্ধে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ কীভাবে মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ সৃষ্টি করে তা বিশদভাবে তুলে ধরেন। এতে ৭ মার্চের ভাষণের পটভূমি, ভাষণ সামনে রেখে পূর্বে বিদেশী পত্র-পত্রিকার প্রতিনিধিদের প্রেরিত ভাষ্য, ভাষণের কৌশলগত দিক ও তার গুরুত্ব, কেন এটি বিশে^র শ্রেষ্ঠ ভাষণ, ‘বিশ^-ঐতিহ্য সম্পদ’ হিসেবে ইউনেস্কো স্বীকৃতি ও তার ব্যাখ্যা ইত্যাদি উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, একটি ভাষণে একটি জাতি-রাষ্ট্র সৃষ্টি বিশে^ নজিরবিহীন ঘটনা। তাও সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে। একমাত্র বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ তা সৃষ্টি করেছে। ৭ মার্চের ভাষণের পথ ধরেই মুক্তিযুদ্ধ, মুজিবনগর সরকার ও মুক্তিযুদ্ধে বিজয় শেষে, বাংলাদেশ। তাই বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রত্যক্ষ সংগ্রামের মাধ্যমে বাঙালীর জাতীয় মুক্তি অর্জনের সোপান। -বিজ্ঞপ্তি।

শীর্ষ সংবাদ:
পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         সুনামগঞ্জে নদীর পানি কমলেও হাওড়ের জনপদে দুর্ভোগ বেড়েছে         হাতিয়ায় ত্রান পেল ঝড়ে ক্ষতিগ্রস্তরা         নরসিংদীর বেলাবতে মা, ছেলে ও মেয়ের গলাকাটা লাশ উদ্ধার         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         ভারতের জাম্মু-কাশ্মিরে সুড়ঙ্গ ধসে ১০ জন নিহত         কুয়াকাটায় ভেসে আসা ডলফিনের মৃত্যু         ফটিকছড়ির বাগানে জাপানের লাখ টাকার মিয়াজাকি আম         এখন আমাদের নতুন করে চিন্তা করতে হবে ॥ মুমিনুল         দি মারিয়া একটানা ৭ বছর খেলে পিএসজি ছাড়লেন