রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এ্যানফিল্ডে লিভারপুল-ম্যানচেস্টার সিটি মহারণ

জাহিদুল আলম জয় ॥ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলের কোয়ার্টার ফাইনালের লড়াই শুরু হয়েছে মঙ্গলবার রাতে। আজ রাতে আরও দু’টি ম্যাচ অনুষ্ঠিত হবে। শেষ আটের প্রথম লেগের ম্যাচে ন্যুক্যাম্পে ইতালিয়ান ক্লাব এএস রোমাকে আতিথ্য দেবে স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনা। আরেক হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হচ্ছে দুই ইংলিশ জায়ান্ট লিভারপুল ও ম্যানচেস্টার সিটি। ম্যাচটি হবে লিভারপুলের মাঠ এ্যানফিল্ডে।

২০০৭-০৮ মৌসুমের পর চ্যাম্পিয়ন্স লীগের শেষ আটে ওঠা রোমার বিপক্ষে পাঁচবারের ইউরোপ চ্যাম্পিয়ন বার্সিলোনার সাম্প্রতিক ইতিহাস দুর্দান্ত। সর্বশেষ ২০১৫-১৬ মৌসুমের গ্রুপপর্বে মুখোমুখি হয়েছিল তারা। সেবার প্রতিপক্ষের মাঠে ১-১ ড্র করার পর নিজেদের মাঠে রোমের ক্লাবটিকে ৬-১ গোলে উড়িয়ে দিয়েছিল কাতালানরা। ইংলিশ ক্লাব চেলসিকে দুই লেগ মিলিয়ে ৪-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে বার্সিলোনা। আর ইউক্রেনের ক্লাব শাখতার ডোনেস্ককে হারিয়ে শেষ আটে জায়গা করে নিয়েছে রোমা। ইতালির ক্লাবগুলোর বিপক্ষে বার্সার সাম্প্রতিক রেকর্ড ভাল নয়। গতবার জুভেন্টাস বার্সাকে কোয়ার্টার ফাইনালেই বিদায় করে দিয়েছিল। তবে জুভেন্টাস আর রোমার শক্তির ব্যবধান অনেক। রোমা এখন আর ইউরোপের বড় শক্তি নয়। ইউরোপে তাদের গর্ব করার মতো অতীতও নেই। ইতালিয়ান লীগ তারা জিতেছে সর্বশেষ ১৭ বছর আগে। আর ইউরোপে বড় কোন ট্রফি তারা জিততে পারেনি। রোমা চ্যাম্পিয়ন্স লীগের শেষ আটেই উঠেছে ১০ মৌসুম পর। এই তথ্যগুলো বার্সা সমর্থকদের আশ্বস্ত করতে পারে। আবার এও সত্যি, সাম্প্রতিক সময়ে বড় কোন অর্জন নেই বলে রোমা মরিয়া হয়ে খেলবে।

যে কোন পর্যায়েই ইতালির রাজধানীর ক্লাবটি শিরোপা জিতেছে ২০০৮ সালে। সেটা ইতালিয়ান কাপ। আর ইতালিতে ইতালির দলগুলো সবসময়ই প্রতিপক্ষের জন্য বিপদের। রোমার সঙ্গে মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যান বার্সিলোনা সমর্থকদের আশ্বস্ত করবে, ভয়ও দেখাতে পারে। দুই দলের দেখা দুইবার। ২০০১-০২ মৌসুমে দ্বিতীয় গ্রুপপর্বে প্রথম লেগে বার্সার মাঠে ১-১ ড্র করার পর ফিরতি লেগ রোমা জিতেছিল ৩-০ গোলে। সর্বশেষ ২০১৫-১৬ মৌসুমে আবার দেখা হয় দুই দলের। গ্রুপপর্বে নিজেদের মাঠে রোমা ১-১ ড্র করেছিল। কিন্তু ফিরতি লেগে বার্সার মাঠে গিয়ে ৬-১ গোলে হেরে আসে। চলতি মৌসুমে রোমা যে দুর্দান্ত গতিতে ছুটছে তাও নয়। বরং তাদের শেষ আটে উঠে আসা অনেককে চমকে দিয়েছে। এই ম্যাচ দিয়ে বার্সিলোনার মূল একাদশে ফিরতে যাচ্ছেন লিওনেল মেসি। হ্যামস্ট্রিং ইনজুরি কাটিয়ে অনুশীলনে ফিরলেও গত শনিবার সেভিয়ার বিপক্ষে মূল একাদশে ছিলেন না আর্জেন্টাইন অধিনায়ক। তবে বদলি বেঞ্চ থেকে উঠে এসে গোল করে দলের পরাজয় রোধ করেন।

ফেবারিট হলেও রোমার শক্তিশালী রক্ষণভাগ নিয়ে ভাবতে হচ্ছে বার্সাকে। ইতালিয়ান ক্লাবটি মেসিকে আটকাতে মরিয়া। এ প্রসঙ্গে রোমা ফরোয়ার্ড স্টিফেন এল শারাওয়ে বলেন, আমরা মেসির সেরা ফর্ম নিয়ে বাড়তি কাজ করেছি। প্রতিবারই সে যখন বল পায় কিছু একটা করে বসে। এ কারণেই আমরা যে কোন পরিস্থিতির জন্য প্রস্তুত, যতটা সম্ভব তাকে আটকানোর চেষ্টাই আমরা করব। তিনি আরও বলেন, যেভাবে বার্সিলোনা খেলে, পজেশন ধরে রাখে ও মেসির মুভমেন্ট নিয়ে আমাদের সতর্ক থাকতে হবে। অনেকের মধ্যে সে এই মুহূর্তে সেরা খেলোয়াড়, শুধু বার্সা নয়, সারাবিশ্বের খেলোয়াড়দের মধ্যে। আমরা সেরার মুখোমুখি এবং সবসময় সে বল পেলে কিছু একটা ঘটিয়ে ফেলতে পারে। এ কারণেই আমাদের পরিকল্পনা অনুযায়ী খেলার চেষ্টা করতে হবে এবং তার প্রভাব যতটা সম্ভব সীমাবদ্ধ করে রাখতে হবে। বার্সিলোনার মাঠে কোন কিছু হারানোর ভয় না করে সতীর্থদের খেলার আহ্বানও জানিয়ে ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ড বলেন, আমরা জানি ন্যুক্যাম্পে বার্সিলোনার বিপক্ষে খেলা কঠিন হবে। কিন্তু আমাদের হারানোর কিছু নেই। আমাদের যে মনোবল আছে সেটা দেখাতে হবে, কঠোর পরিশ্রম করতে হবে এবং কোন সুযোগ পেলে তা কাজে লাগাতে হবে।

এবারের মৌসুমে পাঁটি লা লিগা ও চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচে মেসি মূল একাদশে ছিলেন না। এর মধ্যে বার্সা দুটিতে জয় পেলেও ড্র করেছে তিনটিতে। সর্বশেষ সেভিয়ার বিপক্ষে দুই গোলে পিছিয়ে থেকেও ৮৯ মিনিটে মেসির গোলে সমতা ফেরায় বার্সা। কোপা ডেল রে’তে মেসি সেল্টাভিগোর বিপক্ষে শেষ ষোলোর প্রথম লেগে ১-১ গোলে ড্র হওয়া ম্যাচে বিশ্রামে ছিলেন। দ্বিতীয় লেগে খেলতে নেমে কাতালান জায়ান্টদের ৫-০ গোলের জয় উপহার দেন। মেসি সম্পর্কে বার্সা কোচ আর্নেস্টো ভালভার্ডে বলেন, আমরা বিষয়টি নিয়ে চিন্তিত নই। মেসি থাকলে এক রকম, না থাকলে অন্যরকম, আমরা সবকিছুর জন্যই প্রস্তুত আছি। এদিকে ম্যানসিটির মুখোমুখি হওয়ার আগে দলটির তারকা কোচ পেপ গার্ডিওলাকে প্রশংসায় ভাসিয়েছেন লিভারপুল কোচ জার্গেন ক্লপ।

শীর্ষ সংবাদ:
উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         সামুদ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে সরকার ॥ পরিবেশ মন্ত্রী         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার