বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেলিনা লিপির ভাওয়াইয়ার সুরে মুগ্ধ দর্শক শ্রোতা

সেলিনা লিপির ভাওয়াইয়ার সুরে মুগ্ধ দর্শক শ্রোতা
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ ‘রংপুর হামার রংয়ে ভরারে’, ‘ওরে বাপের বাড়ি মোর’, ‘বাপু চ্যাংড়ারে’, ‘ওইনা অবোধ কালেরে’সহ অনেক ভাওইয়া গানের সুর ভেসে আসছে মঞ্চ থেকে। শিল্পী সেলিনা আক্তার লিপি মনের মাধুরী মিশিয়ে গাইছেন এসব গান, আর দর্শক-শ্রোতা নির্লিপ্তে নিঃশব্দে শুনছেন। মিলনায়তনে শ্রোতার সংখ্যা কম হলেও যারা শুনছে মগ্নচিত্তে উপভোগ করছে এসব গান। রংপুর লোকঐতিহ্য ভাওয়াইয়া গানের সূতিকাগার আর সেই অঞ্চলের জনপ্রিয় শিল্পী সেলিনা আক্তার লিপি একক কণ্ঠে গাইছেন এ গান। কাজেই সব মিলিয়ে লোকগানের এক জমজমাট আসর বসে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে সোমবার সন্ধ্যায়। জাতীয় জাদুঘর আয়োজিত নিয়মিত সাংস্কৃতিক অনুষ্ঠানের অংশ হিসেবে এ আয়োজন। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য ও শিল্পীর পরিচয় তুলে ধরেন জাদুঘরের শিক্ষা আফিসার সৈয়দ শামসুল করিম। এরপরই শিল্পী শুরু করেন তার একক পরিবেশনা। শোকের মাসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনে ‘হৃদয় সবার সুরে গাঁথা বাংলাকে ভাললাগে’ দেশের গান দিয়ে শুরু করেন তার পরিবেশনা। পরে তিনি একে একে গেয়ে শোনান জনপ্রিয় এসব ভাওয়াইয়া গান। তার পরিবেশিত গানের মধ্যে ছিল ‘বন্ধু ধনরে এতই গোসা কি তোমার শরীরে’, ‘ও কি মইশাল রে’, ‘নাইর আর ন জান তোমার গাড়িতে’। পরে তিনি পরিবেশন করেন পল্লীগীতি ‘আমার সোনার ময়না পাখি’। ‘রং বাজারে চলছে মেলা’ গান পরিবেশনার মধ্যদিয়ে শেষ হয় শিল্পী সেলিনা আক্তার লিপির একক গানের আসর। শিল্পীর সঙ্গে যন্ত্রানুসঙ্গে ছিলেন কি বোর্ডে সুমন রেজা খান, তবলায় গৌতম ও দোতরায় নির্মল।

খেলাঘরের শিশু-কিশোর প্রশিক্ষণ ক্যাম্প শুরু হচ্ছে ১ মার্চ ॥ ‘খেলাঘর জাতীয় শিশু-কিশোর প্রশিক্ষণ ক্যাম্প’ শুরু হচ্ছে ১ মার্চ। নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী মদন মোহন উচ্চ বিদ্যালয় ও গণিপুর আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে চার দিনব্যাপী এ ক্যাম্পের আয়োজন করেছে কেন্দ্রীয় খেলাঘর আসর। এদিন বেলা ৩টায় ক্যাম্প উদ্বোদন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফীন সিদ্দিক।

এ উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে সোমবার সকালে সংবাদ সম্মেলন হয়।

জাদুঘরে ‘বলধা গার্ডেন ও নরেন্দ্র নারায়ণ রায় চৌধুরী’ সেমিনার ॥ বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘বলধা গার্ডেন ও নরেন্দ্র নারায়ণ রায় চৌধুরী’ শীর্ষক এক সেমিনার হয় সোমবার বিকেলে। জাদুঘর আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিবেশ ও বনমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গবেষক ও লেখক ড. মোহাম্মদ আলী খান। আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মিহির লাল সাহা এবং বিশিষ্ট পানি ও নদী বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন।

মঈনুদ্দিন কাজলের ‘বৃদ্ধাশ্রমে মা’ বইয়ের প্রকাশনা ॥ মঈনুদ্দিন কাজল সাম্প্রতিক বাংলা সাহিত্যের এক উজ্জ্বল নাম। উপন্যাসের কাঠামো নির্মাণ, চরিত্র সৃষ্টিতে স্বতন্ত্র বৈশিষ্ট্যের পরিচয় রাখতে সক্ষম হয়েছেন তিনি। মুক্তিযুদ্ধের প্রাণশক্তিতে বেঁচে থাকার নতুন দিগন্তের সন্ধান করে তিনি তার লেখায় সুনিপুণভাবে সমাজকে আঁকেন স্বপ্নের ক্যানভাসে। জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্সে সোমবার বিকেলে লেখকের ‘বৃদ্ধাশ্রমে মা’ নামের নতুন বইয়ের প্রকাশনানুষ্ঠান হয়।

শীর্ষ সংবাদ:
‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক