মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নান্দীমুখের ‘আমার আমি’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন

নান্দীমুখের ‘আমার আমি’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন

স্টাফ রিপোর্টার ॥ নান্দীমুখের ১৪তম প্রযোজনা ‘আমার আমি’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হবে আগামী ১০ শনিবার ফেব্রুয়ারি চট্টগ্রাম শিল্পকলা একাডেমি মিলনায়তনে। এর পরের দিন ১১ ফেব্রুয়ারি রবিবার সন্ধ্যা ৭টায় চট্টগ্রাম শিল্পকলা একাডেমি মঞ্চে নাটকটির দ্বিতীয় প্রদর্শনী হবে। বিনোদিনী দাসীর আত্মজীবনী অবলম্বনে নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের প্রধান অসীম দাশ। এটি একটি মনোড্রামা। এতে অভিনয় করেছেন দীপ্তা রক্ষিত। নাটকটির আবহ পরিকল্পনায় রয়েছেন দেবাশীষ রায়। ‘আমার আমি’ ইতিহাস আশ্রিত একটি নাট্য। ইতিহাসের চরিত্রকে উপজীব্য করে নির্মিত হয়েছে ‘আমার আমি’ নাটকের নাট্যকাহিনী। বাংলা রঙ্গালয়ের প্রবাদ প্রতীম অভিনেত্রী শ্রীমতী বিনোদিনী দাসীর আত্মজীবনীই এই নাট্যের কাহিনী বিন্যাস। শ্রীমতি বিনোদিনী দাসীর জন্ম আনুমানিক ১৮৬৩ খ্রিস্টাব্দে কলকাতার ১৪৫ কর্নওয়ালিস স্ট্রিটে। মাত্র ১১/১২ বছর বয়সে ১৮৭৪ সালে তিনি প্রথম মঞ্চ প্রাদ-প্রদীপের আলোয় নিজেকে উদ্ভাসিত করেন গ্রেট ন্যাশনাল থিয়েটারে ‘শত্রুসংহার’ নাটকের মধ্য দিয়ে। ক্রমেই তাঁর অভিনয় দক্ষতা মুগ্ধ করেছিল মানুষের হৃদয়। মনীষীজনদের প্রশংসা এবং সেই সময়ের খবরের কাগজের পাতায় পাতায় বড় বড় হেড লাইন করে লিখল ‘ফ্লাওয়ার অব দ্য স্টেজ; প্রিমাডন অব দ্য বেঙ্গল স্টেজ এ্যান্ড মুন অব দ্য স্টার কোম্পানি’। এতসবের পরও খ্যাতি ও ক্ষমতার চরম সিদ্ধির লগ্নে ১৮৮৭ খ্রিস্টাব্দের ১ জানুয়ারি রঙ্গালয়ে তাঁর অভিনয় জীবনের ইতি টানেন।

কিন্তু প্রশ্ন হলো কেন তিনি অভিনয় ছেড়ে দিলেন, কী এমন ঘটনা ঘটেছিল? শ্রীমতি বিনোদিনী দাসী তাঁর আত্মজীবনী মূলক গ্রন্থ ‘আমার খাতা’, ‘আমার কথা’ ও ‘আমার অভিনেত্রী জীবন’-এ তাঁর হৃদয়ে বপন করা যন্ত্রণার কথা তুলে ধরেন। সেই যন্ত্রণারই এক প্রমাণ্য চিত্র ‘আমার আমি’।

থিয়েটার সম্রাজ্ঞী নন, মানুষ বিনোদিনী কেমন ছিলেন? তাঁর আবেগ, সিদ্ধান্তÑ কোনটা ঠিক আবার কোনটা ভুল। গিরিশচন্দ্র ঘোষ, তাঁর মাস্টারমশাইÑ কীভাবে দেখতেন বিনোদিনীকে, নিজের অস্তিত্বকে বাঁচানোর জন্য কীভাবে ব্যবহার করলেন Ñ এই নাট্যে সে কথা উঠে এসেছে। ঠিক একইভাবে এসেছে গুর্মুখ রায়, প্রতাপ জহুরিরা। কেন বিনোদিনী থিয়েটার ‘বি’ না হয়ে স্টার থিয়েটার হলো। সেই সময়ের এত বড় মহীয়সী অভিনেত্রী জীবনে কেন এমন জায়গায় এসে পৌঁছলেন। এই নাট্যে তার কথাই বারবার বলার চেষ্টা করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন         কাশ্মীরে শুটিং করতে গিয়ে দুর্ঘটনায় আহত সামান্থা ও বিজয়         পিএইচডিতে ইনক্রিমেন্ট স্থগিতাদেশ প্রত্যাহারের দাবি ইবি শিক্ষক সমিতির         মুশফিক অপরাজিত ১৭৫, বাংলাদেশ অলআউট ৩৬৫         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতিতে বাংলাদেশ ৩৬১/৯, মুশফিক ১৭১         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল