সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনে চার নাটকের প্রদর্শনী

আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনে চার নাটকের প্রদর্শনী

স্টাফ রিপোর্টার ॥ ‘বিশ্ব মানব হবি যদি কায়মনে বাঙালি হ’ প্রতিপাদ্যে ঢাকার বাংলা একাডেমি প্রাঙ্গনে আজ থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ‘আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন ১৪২৪’। আয়োজক সূত্রে জানা গেছে সম্মেলনে বিভিন্ন অনুষ্ঠানের পাশাপাশি উপস্থিত দেশী-বিদেশী বরেণ্য সাহিত্যিক বুদ্ধিজীবী ও গবেষকদের জন্য ৪টি মঞ্চনাটকের প্রদর্শনী হবে। এতে বাংলাদেশের প্রথিতযশা ৪টি নাট্যদলের তিনটি নাটক মঞ্চস্থ হবে। এর মধ্যে সম্মেলনের উদ্বোধনী দিনে ১৩ জানুয়ারি শনিবার সন্ধ্যায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে সন্ধ্যা ৭টায় ম্যাড থেটার পরিবেশন করবে নাটক ‘নদ্দিউ নতিম’।

হুমায়ূন আহমেদের কে কথা কয় উপন্যাস অবলম্বনে এর নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন আসাদুল ইসলাম আসাদ। উৎসবের দ্বিতীয় দিন ১৪ জানুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় একই মঞ্চে ঢাকা থিয়েটারের ‘ধাবমান’ নাটকের মঞ্চায়ন হবে। নাট্যাচার্য সেলিম আল দীন রচিত ‘ধাবমান’ নাটকের নির্দেশনা দিয়েছেন মঞ্চকুসুম শিমুল ইউসুফ। ১৫ জানুয়ারি বেলা ২-৩০ মিনিটে নজরুল মঞ্চে মঞ্চস্থ হবে বঙ্গলোকের ‘রূপচান সুন্দরীর পালা’ মঞ্চস্থ হবে। নাটকটি রচনার পাশাপাশি নির্দেশনা দিয়েছেন সায়িক সিদ্দিকী। একই দিন সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে থিয়েটারের ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ নাটকটি মঞ্চস্থ হবে। সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক রচিত নাটকটি নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী।

প্রসঙ্গত, বাংলা সাহিত্যের সৃজন ও ঐতিহ্যকে সমুন্নত রাখতে ঢাকায় তিন দিনব্যাপী ‘আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন ১৪২৪’ আয়োজিত হচ্ছে। আগামী ১৩ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি বাংলা একাডেমির দুটি মিলনায়তন ও বহিরাঙ্গনের তিনটি মঞ্চে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৩ জানুয়ারি বিকেল ৩টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্মেলনের পাশাপাশি বাংলা একাডেমি প্রাঙ্গণে বই ও নানা রকম সাহিত্য-সাময়িকী বিক্রয় ও প্রদর্শনীর ব্যবস্থা থাকবে। মোট ছয়টি সেমিনারে নির্ধারিত বিষয়ে প্রবন্ধপাঠ ও আলোচনা করবেন আমন্ত্রিত ব্যক্তিবর্গ। একাধিক অস্থায়ী মঞ্চে চলচ্চিত্র, নাটক, আবৃত্তি, আবহমান বাংলা গান ও লোক অনুষ্ঠান পরিবেশিত হবে। গল্প ও কবিতাপাঠে অংশ নেবেন নির্বাচিত কবি-কথাসাহিত্যিক ও আলোচকরা। অতিথি-দর্শনার্থী ও সাহিত্যিকদের মধ্যে উন্মুক্ত আড্ডার সর্বক্ষণিক আয়োজন থাকবে। সমাপনী দিনে ভারত সরকারের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন। ১২ বছরের ঊর্ধ্বে যে কেউ রেজিস্ট্রেশন করে সম্মেলনে অংশ নিতে পারবেন বলে জানা গেছে।

শীর্ষ সংবাদ: