সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাড়ে ১৩ হাজার বছর দণ্ড

থাইল্যান্ডের এক প্রতারককে তেরো হাজার বছর কারাদ- দিয়েছে দেশটির আদালত। চৌত্রিশ বছর বয়সী পুডিট কিট্টিথ্রাডিলোক নামের ওই প্রতারক স্বীকার করেছে, তিনি পঞ্চি প্রকল্প নামের একটি চিটফান্ড পরিচালনা করতেন, যেখানে গ্রাহকদের মূল অর্থের সঙ্গে অতিরিক্ত মুনাফার লোভ দেখিয়ে লোকজনকে বিনিয়োগ করতে উৎসাহিত করেছেন। তার এই প্রকল্পে চল্লিশ হাজার লোক ষোল কোটি টাকা বিনিয়োগ করেছেন। কিন্তু তিনি লোকজন অতিরিক্ত মুনাফাতো দূরের কথা, সব অর্থ আত্মসাৎ করেন।

অবৈধ লেনদেনের ও আড়াই হাজারেরও বেশি প্রতারণার দায়ে পুডিট কিট্টিথ্রাডিলোক আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন। নিজের দোষ স্বীকার করায় আদালত তাকে ধন্যবাদ দিয়ে তার শাস্তি কমিয়ে অর্ধেকে নামিয়ে এনেছে।

আইনজীবীরা বলেন, পুডিট সেমিনারের আয়োজন করে সেখানে উপস্থিত সবাইকে তার প্রকল্পে বিনিয়োগ করতে উৎসাহিত করেছে। রিয়েল এস্টেট, পার্লার ও ব্যবহৃত গাড়ি ব্যবসার তার বিনিয়োগ রয়েছে বলে সবাইকে বিনিয়োগে উৎসাহিত করে।

থাই দৈনিক ব্যাঙ্কক পোস্ট জানায়, সেমিনারে উপস্থিত সবাইকে সে বিনিয়োগের বহুগুণ অর্থ ফেরত দেয়ার প্রতিশ্রুতি দেন। চলতি বছরের আগস্টে তাকে গ্রেফতার করে পুলিশ। এরপর থেকে কারাগারেই রয়েছে সে। আদালত তাকে জামিন দিতে অস্বীকার করেছে।

এছাড়া আদালত তার দুটি প্রতিষ্ঠানকে ২০ মিলিয়ন ডলার করে জরিমানা করেছেন। বছরে ৭ দশমিক ৫ শতাংশ হারে মুনাফাসহ ২ হাজার ৬৫৩ জন প্রতারিত গ্রাহককে ১৭ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে পুডিট ও তার প্রতিষ্ঠানকে নির্দেশ দিয়েছেন।-বিবিসি অনলাইন

শীর্ষ সংবাদ:
এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট