শুক্রবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পিইসি পরীক্ষার্থীদের জন্য পরামর্শমূলক নির্দেশনা ॥ গণিত

  • সোহেল পারভেজ (রানা);###;সহকারী শিক্ষক;###;ধোপাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, চন্দনাইশ, চট্টগ্রাম;###;মোবাইল : ০১৮১৬-০৮৫৮৮৯;###;E-mail: shopar13.ctg@gmail.com

প্রিয় পরীক্ষার্থী, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৭ সালের প্রশ্নকাঠামো ও নম্বর বিভাজন অনুসারে এবারের গণিত বিষয়ের মোট প্রশ্ন থাকবে ১০টি।

১ নম্বর প্রশ্ন: এখানে যোগ্যতাভিত্তিক ও গতানুগতিক বহুনির্বাচনি প্রশ্ন থাকবে মোট ২৪টি।

বহুনির্বাচনি প্রশ্নের একটি প্রশ্ন যদি এমন হয়:

(১) কোন রম্বসের একটি কোণ ৬০ ডিগ্রি হলে অপর সন্নিহিত/সম্পূরক কোণটি কত ডিগ্রি?

ক) ৩০ ডিগ্রি খ) ৯০ ডিগ্রি গ) ১২০ ডিগ্রি ঘ) ১৮০ ডিগ্রি

রাফ করার জায়গায় হিসাব-নিকাশ করে তুমি খুব সহজেই এর উত্তর লিখে দিতে পারো গ) ১২০ ডিগ্রি।

(২) ৩, ৫, ০, ৮ ও ৪ এর গড় কত?

ক) ২০ খ) ৪ গ) ৫ ঘ) গ ও ঘ উভয়ই

রাফ করার জায়গায় হিসাব-নিকাশ করে তুমি খুব সহজেই এর উত্তর লিখে দিতে পারো- খ) ৪।

এভাবে ১ নম্বর প্রশ্নে তোমার জ্ঞান, অনুধাবন ও প্রয়োগদক্ষতা যাচাইয়ের জন্য থাকবে বহুনির্বাচনি প্রশ্ন থাকবে পাঠ্যবই থেকে। গণিত পাঠ্যবই সঠিক অনুশীলন থাকলে এই প্রশ্নের উত্তর দেওয়া তোমার জন্য খুবই সহজ হবে।

২ নম্বর প্রশ্ন: ২ নম্বর প্রশ্নে থাকবে সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন। এখানে ১০টি প্রশ্নের মধ্যে প্রথম ৮টি থাকবে যোগ্যতাভিত্তিক মোট ১০ নম্বর। এই সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর সঠিকভাবে চর্চার জন্য তোমার পাঠ্যবইয়ের প্রতিটি অধ্যায়, উদাহরণ ও অনুশীলনীর ছোট ছোট অঙ্কগুলো বারবার অনুশীলনের মাধ্যমে আয়ত্ত করতে হবে।

যেমন প্রশ্ন যদি হয় এমন:

চ. ২০২০ সালের ফেব্রুয়ারি মাস কত দিনে হবে ? রাফ করার জায়গায় হিসাব-নিকাশ করে নিশ্চয় উত্তর পাবে ২৯। উত্তর লিখবে: ২৯ দিন।

প্রশ্ন নম্বর ৩ নং হতে ১০ নং : এখানে ১ টি জ্যামিতি প্রশ্নসহ ৮ টি প্রশ্ন থাকবে, যার ২ টি গতানুগতিক প্রশ্ন ও ৬ টি যোগ্যতাভিত্তিক।

[(৭ ী ৮) = ৫৬+১০] = ৬৬ নম্বর , ৭ টির প্রত্যেকটিতে অথবাসহ ২ টি করে প্রশ্ন থাকবে, যেকোন একটি প্রশ্নের উত্তর দিতে হবে ও জ্যামিতিতে ৩ টি বিকল্প হতে ২টির উত্তর দিতে হবে।

৩ নম্বর প্রশ্ন : চার প্রক্রিয়া-সম্পর্কিত সমস্যাবলি। অথবাসহ দুটি যোগ্যতাভিত্তিক প্রশ্নের একটির উত্তর দিতে হবে। এ জন্য তোমাকে ১ম অধ্যায় থেকে ৩য় অধ্যায় পর্যন্ত উদাহরণসহ সমস্যাগুলোর সমাধান সঠিকভাবে অনুশীলন করতে হবে।

প্রাথমিক চার নিয়ম-সম্পর্কিত যোগ্যতাভিত্তিক প্রশ্ন যদি হয় এমন:

প্রশ্ন: জনাব রিয়াজ উদ্দীন সাহেব রাজশাহী হতে ৭ ঝুড়ি আম আনালেন। একটি ঝুড়িতে ১৫০টি আম আছে। উক্ত আম হতে তিনি তার বড় বোনকে ২৭৫ টি , ছোট বোনকে দিলেন ৩২৫ টি , কিছু আম পঁচা পড়ল এবং অবশিষ্ট আম নিজের জন্য রেখে দিলেন।

ক) সর্বমোট কতটি আম ছিল ? ২

খ) তাঁর দুই বোনকে কত ডজন আম দিল ? ৩

গ) তাঁর কাছে ৯৯ হালি আম থাকলে কয়টি আম পঁচা ছিল? ৩

সমাধান :

ক) ১ টি ঝুড়িতে আম আছে ১৫০ টি

৭ টি ঝুড়িতে আম ছিল (১৫০ী৭) টি বা ১০৫০ টি

খ) তাঁর দুই বোনকে আম দিলেন (২৭৫+৩২৫) টি বা ৬০০ টি

আমরা জানি,

১ ডজন = ১২ টি

সুতরাং তাদের দুই বোনকে আম দিলেন (৬০০ ভাগ ১২) বা ৫০ ডজন

গ) আমরা জানি,

১ হালি = ৪ টি

সুতরাং ৯৯ হালি = (৯৯ী৪) টি বা ৩৯৬ টি

তাঁর ২ বোনকে দিল ৬০০ টি

তাঁর কাছে রাখলেন = ৩৯৬ টি

মোট আম ভাল ছিল = ৯৯৬ টি

সুতরাং আম পঁচা ছিল (১০৫০-৯৯৬) টি বা ৫৪ টি

৪ নম্বর প্রশ্ন: এখানে পঞ্চম অধ্যায় হতে থাকবে ল.সা.গু. ও গ.সা.গু.-সম্পর্কিত ২টি যোগ্যতাভিত্তিক প্রশ্ন। ২টি থেকে যেকোনো ১টির উত্তর দিতে হবে। পাঠ্যবইয়ের উদাহরণ ও অনুশীলনীর অংকগুলো করলে উত্তর দেয়া সহজ হবে। কিছু মৌলিক বিষয় যেমন ক্ষুদ্রতম বা ছোট বললে লসাগু ও বৃহত্তম বা বড় বললে গসাগু ইত্যাদি মনে রাখতে পারলে প্রশ্নে উত্তর দেয়া সহজ হবে।

৫ নম্বর প্রশ্ন: এখানে ৬ষ্ঠ অধ্যায়ের সাধারণ ভগ্নাংশ-সম্পর্কিত ২টি যোগ্যতাভিত্তিক প্রশ্ন থেকে যেকোনো ১টির উত্তর দিতে হবে।

৬ নম্বর প্রশ্ন: ৮ম অধ্যায়ের অনুশীলনী ৮-এর গড় থেকে থাকবে এই প্রশ্ন। এটিও যোগ্যতাভিত্তিক। গড়-সম্পর্কিত ২টি যোগ্যতাভিত্তিক প্রশ্ন থেকে সমাধান করতে হবে ১টি। গড় অধ্যায়ের উদাহরণসহ সম্পূর্ণ অনুশীলনী অনুশীলন করলে এই প্রশ্নের উত্তর দেওয়াও সহজ হবে।

৭ নম্বর প্রশ্ন: এই প্রশ্নে থাকবে দশমিক ভগ্নাংশ অথবা শতকরা-সম্পর্কিত সমস্যা। এখানে গতানুগতিক ধারার ২টি প্রশ্ন থাকবে। উত্তর দিতে হবে যেকোনো ১টির। পাঠ্যবইয়ের উদাহরণ ও অনুশীলনীর অংকগুলো করলে উত্তর দেয়া সহজ হবে।

৮ নম্বর প্রশ্ন: প্রশ্নপত্রের কাঠামো অনুসারে জ্যামিতি অংশের ৩ টি প্রশ্ন থাকবে ২ টির উত্তর দিতে হবে। কাজ থাকবে নির্দেশনা অনুসারে চিত্র অঙ্কন ও এর ২টি বা ৩ টি বৈশিষ্ট্য লিখন। জ্যামিতির চিত্র অবশ্যই পেনসিল দিয়ে আঁকবে। বৈশিষ্ট্যের সঙ্গে চিত্রের যেন মিল থাকে , সেদিকে লক্ষ রাখবে।

৯ নম্বর প্রশ্ন: পরিমাপ ও সময় –সম্পর্কিত ২ টি যোগ্যতাভিত্তিক প্রশ্ন দেওয়া থাকবে। তোমাকে উত্তর দিতে হবে যেকোনো ১ টির। এখানেও পাঠ্যবইয়ের উদাহরণ ও অনুশীলনীর অংকগুলো করলে উত্তর দেয়া সহজ হবে।

১০ নম্বর প্রশ্ন: এখানে অধ্যায় ১৩ এর অনু :-১৩ থেকে উপাত্ত-সম্পর্কিত ২টি গতানুগতিক ধারার প্রশ্ন থাকবে। উত্তর দিতে হবে যেকোনো ১টি প্রশ্নের। এখানেও পাঠ্যবইয়ের উদাহরণ ও অনুশীলনীর অংকগুলো করলে উত্তর দেয়া সহজ হবে। এখানে সাধারণত প্রদত্ত উপাত্ত হতে শ্রেণিব্যবধান নিয়ে টালির সাহায্যে একটি সারণি তৈরি করা বা কোন সারণি হতে আয়ত লেখ অংকন করার (আয়তলেখ অবশ্যই পেনসিল দিয়ে আঁকবে) কাজ থাকতে পারে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি         পাটকল শ্রমিকরা কে কত টাকা পাবেন জানা যাবে ৩ দিনের মধ্যে         উত্তর প্রদেশে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ গুলিতে নিহত         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ মৃতের সংখ্যা বেড়ে ১৬১         নিরাপত্তা আইন ॥ হংকং ছাড়লেন গণতন্ত্রপন্থি নেতা নাথান ল         করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন খালেদার উপদেষ্টা এম এ হক         করোনা ॥ দেহে অ্যান্টিবডি না থাকলেও কি সংক্রমিত ঠেকানো সম্ভব?         সীমান্তে উত্তেজনার মধ্যেই লাদাখ সফরে মোদি         লিবিয়া যুদ্ধ ॥ এরদোয়ান - ম্যাক্রোঁর মধ্যে বিতণ্ডা , সংকটে নেটো         পাপুলকে মদদ দেওয়ায় কুয়েতি রাজনীতিক, সরকারি কর্মকর্তা গ্রেফতার         সাংবাদিক ফারুক কাজীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         রুশ গোয়েন্দা সংস্থা-প্রতিরক্ষা খাতের ওপর নিষেধাজ্ঞার আহ্বান         টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক কারবারি নিহত         সিলেট সীমান্তে খাসিয়াদের গুলিতে বাংলাদেশি নিহত        
//--BID Records