বৃহস্পতিবার ১৪ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অপরাধীর তালিকা নেই পুলিশের কাছে!

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীতে থানাভিত্তিক সন্ত্রাসী তালিকা আছে কি না তা নিয়ে অস্পষ্টতা রয়েছে। এ বিষয়ে থানা পুলিশ ও ডিএমপির উর্ধতন কর্মকর্তারা পরস্পরবিরোধী মতামত দিয়েছেন। তবে কেউই এ নিয়ে কথা বলতে রাজি হননি। অন্যদিকে পুলিশ হেডকোয়ার্টার বলছে, শুধু রাজধানী নয় সারাদেশেই থানায় যত মামলা হয়েছে বা হচ্ছে তার উপর ভিত্তি করে ছিচকে চোর থেকে শুরু করে শীর্ষ সন্ত্রাসী সবাই আছে পুলিশের জালে।

রাজধানীর তেজগাঁও থানার ক্রাইম বোর্ড। ধুলো জমা এই বোর্ড যে বহুদিন খোলাই হয়নি তা মাকড়সার জালগুলোই সাক্ষ্য দিচ্ছে। প্রায় একই দশা শাহআলী ও আদাবর থানায়। তবে অন্য ধরনের চিত্রও আছে। যেমন রমনা থানার সুন্দর ঝকঝকে বোর্ডে মাত্র ৯ অপরাধীর ছবি। স্বভাবতই প্রশ্ন জাগে, তাহলে এই ৪ থানায় কি অপরাধ ও অপরাধী কম?

আবার শের-ই-বাংলা ও শাহবাগ থানায় কোন বোর্ডই নেই। অবশ্য যুগের সঙ্গে তাল মিলিয়ে ম্যানুয়াল পদ্ধতির পরিবর্তে ভিন্ন উপায়ে তালিকা তৈরির সুযোগ আছে; তবে অভিযোগ আছে রাজধানীর ৪৯ থানায় অপরাধী তালিকা হালনাগাদ হয় না দীর্ঘদিন। যদিও থানা পুলিশের দাবি প্রতিনিয়তই তালিকা আপডেট করা হচ্ছে।

অবশ্য অপরাধীর সংখ্যাটি কত তা বলতে চাননি কোন থানার কর্র্মকর্তারা। যুক্তি হিসেবে তারা দাঁড় করিয়েছেন নিরাপত্তা ও গোপনীয়তার প্রসঙ্গ। যদিও পুলিশ সদর দফতরের একটি সূত্র জানিয়েছে, অপরাধী তালিকা বলতে যা বোঝায় সে ধরনের কোন তালিকা নেই পুলিশের কাছে।

তবে সারাদেশে থানায় দায়ের হওয়া লাখ লাখ মামলার ভিত্তিতে এখন পর্যন্ত ৭৩ লাখ মানুষের পূর্ণাঙ্গ নথি লিপিবদ্ধ আছে সদর দফতরের কাছে। সে হিসেবে ছিচকে চোর থেকে শুরু করে শীর্ষ সন্ত্রাসী সবাই আছে পুলিশের জালে। শুধু রাজধানীতেই এ সংখ্যা সোয়া ১ লাখের কিছু বেশি। মূলত দুটি সফটওয়্যারের মাধ্যমে এসব তথ্য রাখা হচ্ছে। সদর দফতরের সফটওয়্যার ক্রাইম ডাটা ম্যানেজমেন্ট সিস্টেম বা সংক্ষেপে সিডিএমএস আর ডিএমপির সফটওয়্যারটির নাম হলো এসআইভিএস বা সাসপেক্ট আইডেন্টিফিকেশন এ্যান্ড ভেরিফিকেশন সিস্টেম।

নগরে অপরাধ কমাতে থানাভিত্তিক অপরাধী তালিকা থাকা উচিত বলে মনে করেন সাবেক আইজিপিরা। থানাভিত্তিক তালিকাগুলো প্রতিনিয়ত হালনাগাদের পাশাপাশি কেন্দ্রীয়ভাবে এসব মনিটরিংও করা উচিত বলেও মত দিয়েছেন তারা।

শীর্ষ সংবাদ:
বিনিয়োগ বাড়বে ৫ বন্ডে ॥ অর্থনীতি আরও সবল করতে রোডম্যাপ হচ্ছে         করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় আমরা প্রস্তুত         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         আওয়ামী লীগ ষড়যন্ত্র করে না, বরং ষড়যন্ত্রের শিকার         এবার আগাম ভোট দিলেন বাইডেন, ফ্লোরিডায় ট্রাম্পের সমাবেশ         রিজার্ভ ৪১ বিলিয়ন ডলার ছাড়াল         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৪ নবেম্বর পর্যন্ত         সমুদ্রবক্ষে চ্যালেঞ্জিং প্রকল্প         দেশে করোনায় শনাক্ত ও মৃত্যুর হার বেড়েছে         খারাপের সমালোচনার পাশাপাশি ভাল কাজের প্রশংসাও চাই         রায়হান হত্যার ঘটনায় আরেক পুলিশ সদস্য গ্রেফতার         অপচিকিৎসা- তিন হাসপাতালে র‌্যাবের অভিযান         বছরে হাজার কোটি টাকা পাচার হচ্ছে মিয়ানমারে         স্বামী ও ভাশুর জড়িত ॥ এএসপি, ওসি দায় এড়াতে পারেন না         এএসআই রাহেনুলকে কারাগারে প্রেরণ, রিমান্ড আবেদন         পোশাকের নির্দেশনা বাতিল: ভুল স্বীকার জনস্বাস্থ্য ইনস্টিটিউট পরিচালকের         সব জেলায় ১০ নবেম্বর থেকে ই-পাসপোর্ট         ‘ড্রেস কোড’ বিজ্ঞপ্তির ব্যাখ্যা চেয়েছে স্বাস্থ্য বিভাগ         হযরত মুহাম্মদ (সা.) এর শিক্ষা সমগ্র মানব জাতির জন্য অনুসরণীয় : রাষ্ট্রপতি         মশক নিধনে চিরুনি অভিযান শুরু করছে ডিএনসিসি