সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিদেশীদের সঙ্গে দাপটে খেলছেন দেশীরাও

স্পোর্টস রিপোর্টার ॥ সিলেটপর্ব শেষে সবদিকেই আধিপত্য ছিল বিদেশী ক্রিকেটারদের। ব্যাটিং-বোলিংয়ে এগিয়ে ছিল বিদেশী ক্রিকেটাররাই। কিন্তু ঢাকাপর্ব শেষে বিদেশী ক্রিকেটারদের সঙ্গে ভালই পাল্লা দিচ্ছেন দেশী ক্রিকেটাররা। দাপট দেখাচ্ছেন। ব্যাটিং-বোলিংয়ে সেরা পাঁচে এমনকি শীর্ষস্থানেও দেশী ক্রিকেটারদের দাপট দেখা যাচ্ছে।

সিলেটপর্ব শেষে ব্যাটিংয়ে শীর্ষ স্থানে ছিলেন সিলেট সিক্সার্সের শ্রীলঙ্কান ওপেনার উপুল থারাঙ্গা (১৯৬ রান)। আর বোলিংয়ে শীর্ষে ছিলেন সিলেট সিক্সার্সেরই ইংল্যান্ড পেসার লিয়াম প্লাঙ্কেট (৬ উইকেট)। কিন্তু ঢাকাপর্ব শেষে দাপট বাড়ছে দেশী ক্রিকেটারদের।

ব্যাটিংয়ে সিলেটপর্ব শেষে সেরা পাঁচে কোন দেশী ব্যাটসম্যান ছিলেন না। এখন দুই দেশী ব্যাটসম্যান ইমরুল কায়েস ও মাহমুদুল্লাহ রিয়াদ সেরা পাঁচে আছেন। বোলিংয়ে সিলেটপর্ব শেষে তিন দেশী বোলার সেরা পাঁচে ছিলেন। কিন্তু শীর্ষস্থানটি বিদেশী বোলারের দখলেই ছিল। এবার বোলিংয়ে শীর্ষস্থানটি দেশী বোলার আবু জায়েদ রাহির দখলে আছে। এমনকি সেরা পাঁচে রাহি, আবু হায়দার রনি ও সাকিব আল হাসান আছেন। ব্যাটিংয়ে এবারও শীর্ষে আছেন বিদেশী ব্যাটসম্যান। ঢাকা ডায়নামাইটসের ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যান এভিন লুইস (২৩৯ রান) সেরার স্থানটিতে আছেন। পরের দুটি স্থানেও আছেন বিদেশী দুই ব্যাটসম্যান রংপুর রাইডার্সের ইংল্যান্ড ব্যাটসম্যান রবি বোপারা (২১৯ রান) ও সিলেট সিক্সার্সের শ্রীলঙ্কান ব্যাটসম্যান উপুল থারাঙ্গা (২০৭ রান)। কিন্তু চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছেন যথাক্রমে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ইমরুল কায়েস (২০১ রান) ও খুলনা টাইটান্সের মাহমুদুল্লাহ রিয়াদ (১৮৯ রান)।

বোলিংয়ে সেরার স্থানে ১২ উইকেট নিয়ে খুলনা টাইটান্সের পেসার আবু জায়েদ রাহি আছেন। পরের স্থানটিতে ঢাকা ডায়নামাইটসের পাকিস্তান কিংবদন্তি শহীদ আফ্রিদি (১১ উইকেট) রয়েছেন। তৃতীয় স্থানে ঢাকা ডায়নামাইটসেরই আবু হায়দার রনি রয়েছেন। তিনিও ১১ উইকেটই শিকার করেছেন। চতুর্থ স্থানেও ঢাকার ক্রিকেটারেরই প্রাধান্য। অধিনায়ক সাকিব আল হাসান (১০ উইকেট) এই স্থানটি দখল করে নিয়েছেন। পঞ্চম স্থানেও ঢাকারই ওয়েস্ট ইন্ডিজ স্পিনার সুনীল নারাইন (৮ উইকেট) রয়েছেন।

এবার বিপিএলে একাদশে ৫ বিদেশী ক্রিকেটারকে খেলার সুযোগ করে দেয়া হয়েছে। সেই সুযোগ প্রতিটি দলই নিচ্ছে। তাতে করে দেশী ক্রিকেটারদের সুযোগ কম মিলছে। এই সুযোগের মধ্যেও দেশী ক্রিকেটাররা নিজেদের প্রমাণ করার চেষ্টা করছেন। শুরুতে সাফল্য না মিললেও এখন সাফল্য মিলতে শুরু করে দিয়েছে। এই সাফল্যে বিদেশীদের সঙ্গে পাল্লা দিয়ে দাপটও দেখাচ্ছেন দেশ ীক্রিকেটাররা।

শীর্ষ সংবাদ:
শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ         ঢাকায় ওমিক্রনের নতুন ৩ সাব-ভ্যারিয়েন্ট         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         বিধিনিষেধের বিষয়ে পরবর্তী নির্দেশনা এক সপ্তাহ পর : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আওয়ামী লীগ ইনডেমনিটি দেয় না : আইনমন্ত্রী         ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে মাদরাসা         মুজিববর্ষ উপলক্ষে ২৬ মার্চ বিশেষ কর্মসূচি পালন নিয়ে ভাবছে কমিটি         বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যালের আগুন নিয়ন্ত্রণে         ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ধেক জনবলে চলবে         শিগগীরই সংসদে উঠবে শিক্ষা আইন : ডা. দীপু মনি         টাকা ফেরত পেলেন ই-কমার্স কোম্পানি কিউকমের ২০ গ্রাহক         জাবি শিক্ষার্থীদের কাছে ক্ষমা চেয়েছেন শাবি ভিসি         পদত্যাগ করলেন আর্মেনিয়ার প্রেসিডেন্ট         পুলিশের কাজ ‘পেশা’ নয় ‘সেবা’: বেনজীর আহমেদ         সরকারকে বিব্রত করতেই ইসি আইনের বিরোধিতা ॥ হানিফ         ঢাবিতে শিক্ষকদের প্রতীকি অনশন         ৮৫ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন         সুগন্ধা ট্রাজেডি ॥ একমাসেও অভিযান লঞ্চের ৩২ যাত্রীর খোঁজ মেলেনি         চরবিজয়ে চলছে ইলিশসহ সামুদ্রিক বিভিন্ন প্রজাতির মাছের রেণু পোনা নিধনের তান্ডব         বায়ুদূষণে বাড়ছে ক্যান্সারের ঝুঁকি