বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগামী বছর জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৬.৮ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধি অর্জনের কাক্সিক্ষত ধারা হোঁচট খেতে পারে। আগামী বছর প্রবৃদ্ধি কমে হবে ৬ দশমিক ৮ শতাংশ। এমন পূর্বাভাস দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান বিজনেস মনিটর ইন্টারন্যাশনাল- বিএমআই। সেই সঙ্গে চলতি হিসাবের ভারসাম্য নেতিবাচক হয়ে পড়ায়, কমার আশঙ্কা রয়েছে ডলারের বিপরীতে টাকার মান। সংস্থাটির এমন বিশ্লেষণ অমূলক নয় বলে মনে করছেন বিশ্লেষকরা। সাধারণ মানুষের শ্রম ও ঘামে এগিয়ে চলেছে বাংলাদেশ। বলার অপেক্ষা রাখে না, মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধির চাকাও সচল রেখেছে ব্যক্তিখাত। মূলত ব্যক্তি খাতের অবদানের প্রেক্ষিতে সরকারী হিসাবে গেল অর্থবছর জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ২৮ শতাংশ। যদিও এ নিয়ে দেশী-বিদেশী সংস্থার রয়েছে ভিন্নমত। আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান বিএমআই বলছে, বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি চলতি বছর শেষে দাঁড়াবে ৭ দশমিক ১ শতাংশ। যা আগামী ২০১৮ সালে কমে আসবে ৬ দশমিক ৮ শতাংশে।

চট্টগ্রামকে করিডর হিসেবে চায় মিজোরাম

স্টাফ রিপোর্টার ॥ বাণিজ্য উন্নয়নে মিজোরাম ও ভারতের অন্যান্য প্রদেশের সঙ্গে বাংলাদেশের কানেক্টিভিটি বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেছেন দুই দেশের ব্যবসায়ীরা। বুধবার এফবিসিসিআই কার্যালয়ে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি এবং আমদানি-রফতানি বিষয়াবলী নিয়ে আলোচনা হয়। আলোচনাসভায় এফবিসিসিআই সভাপতি ভারতীয় প্রতিনিধিদলকে বাংলাদেশ থেকে তৈরি পোশাক, সিমেন্ট ইত্যাদি আমদানির আহ্বান জানান।

ভারতের মিজোরাম রাজ্যের আইন পরিষদের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল বুধবার সকালে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) কার্যালয়ে আসেন। এখানে তারা এফবিসিসিআই সভাপতি মোঃ শফিউল আলম ইসলামের সঙ্গে সাক্ষাত করেন। মিজোরাম আইন পরিষদের চেয়ারম্যান লালরিয়ানা সালিও প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। লালরিয়ানা সালিও মিজোরামের পণ্য পরিবহন করতে চট্টগ্রামকে করিডর হিসেবে ব্যবহারের জন্য সহযোগিতা কামনা করেন এফবিসিসিআই সভাপতির কাছে। এছাড়া তিনি মিজোরাম থেকে বাঁশ, আদা, কমলালেবু ও অন্যান্য ফল আমদানির জন্য বাংলাদেশী ব্যবসায়ীদের অনুরোধ জানান। বৈঠকে এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত মহাসচিব হোসাইন জামিল, সহ-সভাপতি মোঃ মুনতাকিম আশরাফ।

শীর্ষ সংবাদ:
ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে অনেকের মধ্যে গা-ছাড়া ভাব দেখা দিয়েছে ॥ সেতুমন্ত্রী         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং         সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা ভারতসহ তিন দেশের নাগরিকদের         এবার কিউবার ওপর মার্কিন নিষেধাজ্ঞা